সাবধান! কলকাতার বাতাসে বাড়ছে বিষ, নিঃশ্বাসের সমস্যা হতে শুরু করবে এবার

সাবধান! কলকাতার বাতাসে বাড়ছে বিষ, নিঃশ্বাসের সমস্যা হতে শুরু করবে এবার

শুক্রবার শহরের দূষণ এই মাত্রায় পৌঁছালেও এক সপ্তাহ আগে চিত্রটা এত খারাপ ছিল না।

শুক্রবার শহরের দূষণ এই মাত্রায় পৌঁছালেও এক সপ্তাহ আগে চিত্রটা এত খারাপ ছিল না।

  • Share this:

#কলকাতা: ফিরে এলো পুরনো চিত্র। শহরের বাতাসে মাত্রা বাড়ছে অতি সূক্ষ্ম ধূলিকণা(pm 2.5)। ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহেই কলকাতা বায়ু দূষণের মাত্রা পৌঁছে গেছে খুব খারাপে(very poor)। শুক্রবার সকাল থেকেই শহরের একাধিক জায়গাযর বায়ু দূষণ মাত্রা ছাড়িয়েছে জানান দিচ্ছে ন্যাশনাল এয়ার কোয়ালিটি ইন্ডেক্স। শহরের বায়ু দূষণ মাপা কেন্দ্র গুলির মধ্যে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় কেন্দ্রের সূচক আবার ভয়াবহ। সেখানে এই দিন বেলা ১২ টার  2.5 এর মাত্রা ছিল অতি খারাপ(Severe)।

করোনা ভাইরাসের জেরে দীর্ঘদিন বন্ধ ছিল স্বাভাবিক জনজীবন। লকডাউনের জন্য দীর্ঘদিন কোনও যানবাহন চলাচল করেনি শহরে। মার্চ মাসের শেষ সপ্তাহে শহরের দূষণের মাত্রা নেমেছিল খুব ভাল(very good) সূচকে। তারপর শুরু হয় বর্ষাকাল। তার ওপর এবার কালীপুজোয় হাইকোর্টের নির্দেশে বাজি ফাটেনি। তার জেরে ওই সময় শহরের বাতাসে বাজির ধোঁয়া থেকে যে পরিমাণ দূষণ হয় তাও এবার ছিল না । ফলে দীর্ঘদিন দূষণ মুক্ত বাতাস উপভোগ করেছে শহরবাসী।

কিন্তু ডিসেম্বর মাস পড়তেই ধীরে ধীরে বাড়তে শুরু করল কলকাতার বাতাসে দূষণর পরিমাণ। গত কদিন ধরেই ধীরে ধীরে বার ছিল সূচক। শুক্রবার তা পৌঁছলো মারাত্মক পর্যায়ে। ন্যাশনাল এয়ার কোয়ালিটি ইন্ডেক্স বলছে এদিন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় চত্বরে সকাল ন'টার সূচক ছিল ৩৮৭(very poor)। বেলা ১২ টায় বেড়ে হয় ৪০৮(Severe)। এর পাশাপাশি শহরের অন্য কেন্দ্রগুলোর পরিসংখ্যান বলছে রবীন্দ্র সরোবর বাদে সব জায়গাতেই দূষণের মাত্রা পৌঁছায় খুব খারাপএ(very poor)। এদিন বালিগঞ্জে দূষণের মাত্রা ছিল সকাল ন'টায় ৩১৪,  যা বেলা বারোটায় হয় ৩১৭। ফোর্ট উইলিয়ামে সকাল ন'টায় ছিল ৩১৬, বেলা বারোটায় পৌঁছে ৩২৪। ভিক্টোরিয়াতে সকাল ন'টায় ছিল ৩১১, আর বেলা বারোটায় ছিল ৩১৬। বিধান নগরে সকাল ন'টায় ছিল ৩২১, বেলা বারোটায় ছিল ৩২৪ যাদবপুরে সকাল ন'টায় ছিল ৩৯৫, আর বেলা বারোটায় তা পৌঁছায় ৩১০। তবে এদিন মন্দের ভালো সূচক ছিল রবীন্দ্র সরোবরে। সেখানে এদিন সকাল ন'টায় দূষণের মাত্রা রেকর্ড হয়েছে ২৬২, আর বেলা বারোটায় ২৭১। যান ন্যাশনাল স্ট্যান্ডার্ডের মাপকাঠি অনুযায়ী খারাপ(poor)।

শুক্রবার শহরের দূষণ এই মাত্রায় পৌঁছালেও এক সপ্তাহ আগে চিত্রটা এত খারাপ ছিল না। ন্যাশনাল এয়ার কোয়ালিটি ইনডেক্সের পরিসংখ্যান বলছে এক সপ্তাহ আগে শহরের কোথাও দূষণের মাত্রা খুব খারাপ (poor) , আবার কোথাও ছিল মাঝামাঝি পর্য়ায়ে( Moderate)।
Published by:Pooja Basu
First published: