• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • West Bengal News: এক ক্লিকেই যাবতীয় তথ্য, আকাশে ভাসমান অবস্থাতেই 'সব' পেয়ে যাবেন পাইলটরা!

West Bengal News: এক ক্লিকেই যাবতীয় তথ্য, আকাশে ভাসমান অবস্থাতেই 'সব' পেয়ে যাবেন পাইলটরা!

নতুন নিয়ম আকাশে

নতুন নিয়ম আকাশে

West Bengal News: বিমান ওঠা-নামার সময় বা আকাশে ভাসমান অবস্থায় থাকার সময়ে একজন পাইলটের যা যা তথ্য পাওয়া দরকার সবটাই তারা পেয়ে যাবেন।

  • Share this:

#কলকাতা: আজ, সোমবার থেকে এক ক্লিকেই সব তথ্য পাবেন পাইলটরা। ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশন বা ICAO এর নির্দেশ অনুযায়ী আজ থেকে বিভিন্ন বিমানবন্দরে চালু হয়ে যাচ্ছে এই ব্যবস্থা। ইতিমধ্যেই কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ এই অ্যারোনটিক্যাল ইনফরমেশন পাবলিকেশন বা AIP রিসিভ করে ফেলেছে। ফলে বিমান ওঠা-নামার সময় বা আকাশে ভাসমান অবস্থায় থাকার সময়ে একজন পাইলটের যা যা তথ্য পাওয়া দরকার সবটাই তারা পেয়ে যাবেন।

বিমান ওঠা-নামার নানা নিয়ম আছে। আর এই সব নিয়ম ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশন, ডিজিসিএ, বি-ক্যাস সবাই একযোগে করে। এবার সব সংস্থার মিলিত তথ্য অ্যারোনটিক্যাল ইনফরমেশন পাবলিকেশন বা AIP তে পাওয়া যাবে। কী কী পাওয়া যাবে এই AIP-তে, থাকবে উড়ানের সময় রানওয়ের দৈর্ঘ্য, উড়ানের গন্তব্য যেখানে সেই বিমানবন্দরের রানওয়ের আয়তন, যে রুট দিয়ে বিমান উড়ে যাবে, সেই রুটে বিভিন্ন উচ্চতায় আবহাওয়া কেমন, যে রাজ্যে বা বিমানবন্দরে উড়ান অবতরণ কমবে সেখানের আবহাওয়া কেমন, এই রুট দিয়ে উড়তে গেলে কতটা সর্বাধিক উচ্চতায় ওড়া যাবে। আর বর্তমান সময়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, যে রাজ্যে যাওয়া হবে সেখানের কোভিড বিধি বা গাইডলাইন কী আছে।

আরও পড়ুন: 'আরও পাঁচটি গেল মনে হচ্ছে', BJP-কে বিঁধে বিস্ফোরক বাবুল সুপ্রিয়! গেরুয়া শিবিরে ঝড়

পাইলটরা জানাচ্ছেন, বিমান ওড়ানোর আগে, ওই উড়ান সংস্থার ফ্লাইট ডেসপ্যাচ বিভাগ বিভিন্ন তথ্য জোগাড় করে দেয় পাইলটদের। এবার থেকে পাইলটরাই এক ক্লিকেই সব তথ্য পেয়ে যাবেন। পাইলট অরিন্দম দত্ত জানিয়েছেন, "বিশেষ করে আবহাওয়া সংক্রান্ত তথ্য আমাদের খুব গুরুত্বপূর্ণ, একাধিকবার ডিজিসিএ'কে বলা হয়েছিল। আজ থেকে এক ছাতার তলায় পাওয়া যাবে।" প্রসঙ্গত, অরিন্দম বাবু আজকেই জয়পুর উড়ে যাচ্ছেন।

আরও পড়ুন: 'সর্ষের মধ্যেই ভূত', BJP নেতৃত্বের কাছে হারের 'গুরুতর' কারণ জানিয়ে গেলেন প্রার্থীরা! 

ক্যাপ্টেন সর্বেশ গুপ্ত জানাচ্ছেন, "বিশেষ করে সকালের  উড়ান হলে ডেসপ্যাচ বিভাগের কর্মীদের প্রচন্ড তাড়াহুড়ো করে সব পেপার পাইলটদের হাতে তুলে দিতে হয়৷ এবার সেই ঝক্কি চলে গেল। এবার এক ক্লিকেই সব তথ্য চলে আসবে।"এয়ার ট্র‍্যাফিক ম্যানেজমেন্টের এক্সিকিউটিভ ডিরেক্টর কল্যাণ চৌধুরী জানিয়েছেন, " বিগত ১০ বছর ধরে এয়ার ট্রাফিক কন্ট্রোল সব তথ্যই ফ্লাইট ম্যানেজমেন্ট সিস্টেমে আপলোড করা হয়৷ তবে সেই সব ইনফরমেশন আলাদা আলাদা করে আপলোড করা হয়। এখন থেকে বিমানের ফ্লাইট ম্যানেজমেন্ট সিস্টেমে এক ক্লিকেই সব মিলবে।"

Published by:Suman Biswas
First published: