corona virus btn
corona virus btn
Loading

লকডাউন কাটিয়ে ফের কলকাতায় পার্কিং চালু হচ্ছে ৫ জুন থেকে

লকডাউন কাটিয়ে ফের কলকাতায় পার্কিং চালু হচ্ছে ৫ জুন থেকে
  • Share this:

ARNAB HAZRA

#কলকাতা: লকডাউন কাটিয়ে ফের কলকাতায় পার্কিং চালু হচ্ছে ৫ জুন থেকে। লকডাউন জড়তা কাটিয়ে শুক্রবার থেকে শহরে ফিরছে পার্কিং। করোনা আবহে ২৩ মার্চ থেকে বন্ধ ছিল সমস্ত ধরনের পার্কিং। শুনশান রাস্তার কলকাতা শহর ছিল অচেনা কল্লোলিনী তিলোত্তমা। রাস্তায় যান নেই কাজেই পার্কিং বা পার্কিং ফি ছিল না লকডাউনের সময়ে। লকডাউনের ৪টে ফেজ কাটিয়ে শহর এখন ফের স্বাভাবিকের পথে হাঁটার চেষ্টা করে যাচ্ছে। ফের পুরনো ছন্দে ফেরার চেষ্টা করছে সিটি অফ জয়।

বুধবার প্রশাসক গোষ্ঠী চেয়ারম্যান ফিরহাদ হাকিম জানান, "আনলক ১-এর মধ্যে দিয়ে শহর মোটামুটি স্বাভাবিক হয়ে গিয়েছে। মাইক্রো লেভেলেে পুরসভা করোনা মোকাবিলার কাজ করে যাচ্ছে।" আনলক ১-এর এর মধ্যে দিয়ে শহর একটু একটু করে স্বাভাবিকের পথে পা বাড়াতেই রাজপথে বাড়ছে বাস ও অন্যান্য যানবাহন। প্রাইভেট গাড়ির চাপ বাড়ছে ক্রমশ। কলকাতা পৌর এলাকার ১৪৪ ওয়ার্ডের  মধ্যে  রাস্তা রয়েছে প্রায় ৬৫০০ কিলোমিটার। কলকাতা পুরসভার মূল রাস্তা ১৮৫০ কিলোমিটার। কলকাতার প্রায় সব রাস্তাতেই গাছ পড়ে রাস্তা বন্ধ ছিল বেশ কয়েকদিন।

করোনা, লকডাউনের পর আমফানে শহরে উপরে পড়ে প্রায় ১৫৫০০ গাছ। অনেক রাস্তাই বন্ধ হয়ে পরে। রাস্তা পরিষ্কারের পর যানবাহন বাড়ার সঙ্গে শহরের পার্কিং সমস্যাও বাড়ছে দ্রুত। বুধবার কলকাতা পুরসভার প্রশাসক গোষ্ঠীর অন্যতম সদস্য দেবাশিস কুমার জানান, "৫ জুন থেকে কলকাতায় ফের পুরোদমে শুরু হবে পার্কিং ব্যবস্থা। কনটেইনমেন্ট জোনের মধ্যে কোনও পার্কিং এখন চালু হবে না।" কলকাতা পুরসভা সূত্রে খবর, পার্কিং থেকে বছরে আয় ২০ কোটি টাকা। লকডাউনের সময়কালে ৩.৫ কোটি টাকারও বেশি পার্কিং থেকে আয় কমেছে। আনলক ১ এর ৪ দিন দেখে পার্কিং আবারও শুরু করার সিদ্ধান্ত পুরসভার। কলকাতা পুলিশের সঙ্গে আলোচনার পর পার্কিং শুরুর সিদ্ধান্ত। কনটেনমেন্ট জোনের সংখ্যা কমলে পার্কিং পুরোদমে চালু হবে শহরে, বলে জানান দেবাশিস কুমার ।

Published by: Simli Raha
First published: June 3, 2020, 8:11 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर