কলকাতা

?>
corona virus btn
corona virus btn
Loading

বাহিনী প্রত্যাহারে স্থগিতাদেশের পর কৌশলী পদক্ষেপ কেন্দ্রের

বাহিনী প্রত্যাহারে স্থগিতাদেশের পর কৌশলী পদক্ষেপ কেন্দ্রের
Para Military Force

বাহিনী প্রত্যাহারে স্থগিতাদেশের পর কৌশলী পদক্ষেপ কেন্দ্রের

  • Share this:

 #দার্জিলিং: দার্জিলিঙে কেন্দ্রীয় বাহিনী নিয়ে আদালতের রায়ে অস্বস্তিতে পড়তে হয়েছে। তারপরই এব্যাপারে কৌশলী অবস্থান নিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। স্বরাষ্ট্রমন্ত্রকের প্রস্তাব, কেন্দ্রীয় বাহিনীর বিষয়ে সিদ্ধান্ত নিতে কমিটি গড়ুক সব রাজ্য। এব্যাপারে সব রাজ্যকে চিঠি দিয়েছে কেন্দ্র। একইসঙ্গে রাজ্যকে বাহিনী নিয়ে স্বয়ংসম্পূর্ণ হতেও রাজ্যকে অনুরোধ কেন্দ্রের। যদিও রাজ্যের পরিবর্তে কেন্দ্রীয় বাহিনী ব্যবহারের অভিযোগ ভুয়ো বলে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী।

দার্জিলিঙে কেন্দ্রীয় বাহিনী নিয়ে কেন্দ্র- রাজ্যের টানাপোড়েন গড়িয়েছে আদালতে। এরপরই এধরণের বিতর্ক এড়াতে কৌশলী অবস্থান নিল কেন্দ্র। বাহিনী নিয়ে সিদ্ধান্তে নিতে রাজ্যগুলোকে কমিটি গঠনের প্রস্তাব কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের। কিভাবে কমিটি গঠন হবে, এমনকি তার কাজের পরিধিও স্থির করে দিয়েছে কেন্দ্র।

রাজ্যের এডিজি আইনশৃঙ্খলার নেতৃত্বে কমিটি

থাকবেন কেন্দ্রীয় বাহিনী ও গোয়েন্দা কর্তারা কমিটির সুপারিশের কেন্দ্রীয় বাহিনী মোতায়েন হবে বাহিনী মোতায়েন ও বাড়তি বাহিনী চাইলে যুক্তি দিতে হবে

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের পাঠানো চিঠিতে দাবি, কেন্দ্রীয় বাহিনী রাজ্য পুলিশের পরিপূরক হতে পারে না। নির্দিষ্ট নীতি মেনেই সব রাজ্যে বাহিনী কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়। তারপরও বিভিন্ন রাজ্য বাহিনী নিয়ে নিত্যনতুন দাবি তোলায় সমস্যা হচ্ছে বলেও চিঠিতে অভিযোগ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের।

কেন্দ্রীয় বাহিনী রাজ্য পুলিশের পরিপূরক হতে পারে না। রাজ্যে আইন-শৃঙ্খলার রক্ষায় বিশেষ পরিস্থিতি তৈরি হলেই কেন্দ্রীয় বাহিনী মোতায়েন হতে পারে। সাধারণ আইন-শৃঙ্খলার সঙ্গে একে এক করে দেখা ঠিক নয় - কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক

চিঠিতে কোনও রাজ্যের নাম না করলেও দার্জিলিং বিতর্কের জেরেই যে এই যুক্তি, তা স্পষ্ট। স্বরাষ্ট্রমন্ত্রকের এই বক্তব্য মানছে না রাজ্য।

পাহাড়ে পর্যাপ্ত রাজ্য পুলিশ আছে। এক হাজার পুলিশ আগেই ছিল। এখন অতিরিক্ত আড়াই হাজার পুলিশ আছে। মোট সাড়ে ৩ হাজার পুলিশ আছে পাহাড়ে। পাহাড়ে রাজ্য পুলিশ পর্যাপ্ত নয়। কেন্দ্রের এই অভিযোগ সঠিক নয়। - মমতা বন্দ্যোপাধ্যায়, মুখ্যমন্ত্রী

বসিয়ে না রেখে প্রয়োজনে রিজার্ভ ফোর্সকে আইন-শৃ়ঙ্খলার কাজে লাগাতে রাজ্যকে পরামর্শ কেন্দ্রের। তবে কমিটি সুপারিশ করলেও তা মানা বা না মানার অধিকার থাকছে কেন্দ্রের হাতেই। তাই নতুন করে কমিটি তৈরি করলেই সমস্যা মিটবে কিনা, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

First published: October 19, 2017, 8:43 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर