Home /News /kolkata /
হনুমান কার? দড়ি টানাটানিতে মেতেছে দুই পক্ষ

হনুমান কার? দড়ি টানাটানিতে মেতেছে দুই পক্ষ

ভগবানের মতো তাঁর ভক্তের অধিকার নিয়েও পাল্লা দিয়ে চলছে প্রতিযোগিতা ৷

  • Share this:

    #কলকাতা: ভগবানের মতো তাঁর ভক্তের অধিকার নিয়েও পাল্লা দিয়ে চলছে প্রতিযোগিতা ৷ রামের পর এবার হনুমান নিয়েও দড়ি টানাটানি বিজেপি-তৃণমূলের মধ্যে। হনুমান জয়ন্তী ঘিরে ফের একবার কাজিয়ায় জড়াল কেন্দ্র ও রাজ্যের শাসক দল। মঙ্গলবার রাজ্যজুড়ে হনুমান জয়ন্তী উপলক্ষে মিছিল করে গেরুয়া বাহিনী। সিউড়ি, দুর্গাপুর-সহ অনেক জায়গায় অনুমতি ছাড়াই বের হয় মিছিল। যার জেরে বিজেপির বিরুদ্ধে ফের ধর্মের নামে রাজনীতি করার অভিযোগ তুলে সরব তৃণমূল কংগ্রেস।

    প্রথমে ছিলেন রাম। এবার জুড়লেন রামভক্ত হনুমানও। রামনবমীর পর হনুমান জয়ন্তী ঘিরেও দড়ি টানাটানি শুরু করল বিজেপি-তৃণমূল। মঙ্গলবার হনুমানজয়ন্তী উপলক্ষে রাজ্য জুড়ে মিছিলের আয়োজন করে আরএসএস, বিশ্ব হিন্দু পরিষদের মতো গোড়া হিন্দুত্ববাদী সংগঠন। সিউড়ি, দুর্গাপুরের মতো অনেক জায়গাতেই প্রশাসনের অনুমতি ছাড়া মিছিল করে গেরুয়া বাহিনী।

    এই পরিস্থিতিতে বিজেপি ও গেরুয়া শিবিরের বিরুদ্ধে ধর্মীয় তাস খেলার অভিযোগে সরব হয়েছে তৃণমূল। নিজেদের অবস্থানে অনড় গেরুয়া শিবিরও ৷

    মুখে ধর্মনিরপেক্ষতার কথা বললেও, বিজেপির মোকাবিলায় বজরংবলীর আরাধনা করতে দেখা যায় তৃণমূলকেও। এদিন হাওড়ায় হনুমান জয়ন্তীর মিছিলে পা মেলান মন্ত্রী লক্ষ্মীরতন শুক্লা।

    হুগলির বাঁশবেড়িয়ায় মিছিলে দেখা যায় তৃণমূলের প্রাক্তন পুর-উপপ্রধান অমিত ঘোষকে। পশ্চিমবঙ্গের রাজনৈতিক সংস্কৃতিও যেন রাম ও হনুমানকে কেন্দ্র করে নয়া সমীকরণ তৈরি করছে।

    First published:

    Tags: BJP, Hanuman idol, Hanuman Jayanti Celebration, TMC

    পরবর্তী খবর