পেঁয়াজের পর এবার আলু, দাম বাড়ায় জেরবার মধ্যবিত্তের সংসার

পেঁয়াজের পর এবার আলু, দাম বাড়ায় জেরবার মধ্যবিত্তের সংসার
এবার শীতে ছ্যাঁকা দিচ্ছে আলু।

বছরের শুরুতেই আলুর দামে ছেঁকা।

  • Share this:

#কলকাতা: কলকাতা থেকে জেলা। বছরের শুরুতেই আলুর দামে ছেঁকা। ফাঁকা হিমঘর-আড়ত। চাহিদার তুলনায় যোগান কম। ফুরোবার পথে পুরোন আলু। অন্যদিকে বাড়তি লাভের আশায় চাষিরা অপরিণত আলু বিক্রি করায় দাম চড়ছে।

গত বছরের শেষে পেঁয়াজের ঝাঁঝে চোখ জ্বলেছে আম আদমির। বছরের শুরুতে এবার আলুর ছেঁকা। কলকাতা থেকে জেলা। ক্রমশ ঊর্ধ্বমুখী আলুর দাম।

শনিবার কলকাতায় খুচরো বাজারে চন্দ্রমুখী আলুর দাম ছিল কেজি প্রতি ৩২ থেকে ৩৫ টাকা। নতুন জ্যোতি আলুর বিক্রি হচ্ছে আঠাস থেকে ৩২ টাকায়। পুরনো জ্যোতি আলু আবার কেজি প্রতি ৩০ থেকে ৩৫ টাকায় বিক্রি হচ্ছে বাজারে।

শীতেও আলুর ছ্যাঁকা

- চন্দ্রমুখী আলু - ৩২-৩৫

- নতুন জ্যোতি আলু - ২৮-৩২

- পুরোন জ্যোতি আলু - ৩০-৩৫

অন্যান্য বছর ডিসেম্বরের শুরুতেই নতুন আলু বাজারে আসতে শুরু করে। পঞ্জাব, হোসিয়ারপুর, জলন্ধর, রাঁচি থেকেও আলুর আমদানি হয়। পুরনো আলুর সঙ্গে এই আলু থাকায় দাম অনেকটাই কম হয়। কিন্তু, এবার নতুন আলু না থাকায় পুরোন আলু দিয়েই মেটাতে হচ্ছে চাহিদা। তাতেই বাড়ছে দাম। সিঙ্গুর থেকে বর্ধমান। প্রায় ফাঁকা হিমঘর এবং আড়তগুলি।

রাজ্যের হিমঘরগুলিতে এখন প্রায় ১০ শতাংশ আলু মজুত রয়েছে। রাজ্যের বেশিরভার আড়তগুলিতেও আলুর আকাল। জোগান কম হওয়ায় বাড়ছে দামও।

ভিনরাজ্য থেকে যোগান কম। তাই অপরিণত হওয়ার আগেই নতুন আলু বিক্রি করে দিচ্ছেন কৃষকরা। আগে যেখানে ৭০০ থেকে ১০০০ টাকায় বস্তা বিক্রি হত। এখন সেখানেই সতেরোশ থেকে দু’হাজার টাকায় বস্তা বিক্রি করছেন কৃষকরা।

এখনও জ্যোতি আলুর যোগান পেতে মাস তিনেক দেরি। তাই পেঁয়াজের পর এবার আলুতেও ছেঁকা।

First published: 10:51:34 AM Jan 05, 2020
পুরো খবর পড়ুন
अगली ख़बर