CAA নিয়ে ফের উত্তপ্ত যাদবপুর, প্রতিবাদ পাল্টা প্রতিবাদে সরগরম, ৮বি-তে বিক্ষোভ পড়ুয়াদের

CAA নিয়ে ফের উত্তপ্ত যাদবপুর, প্রতিবাদ পাল্টা প্রতিবাদে সরগরম, ৮বি-তে বিক্ষোভ পড়ুয়াদের
টায়ার জ্বালিয়ে বিক্ষোভ ও প্রতিবাদ ৷ নিজস্ব ছবি ৷

সোমবার সন্ধের ঘটনার রেশ এসে পড়ে মঙ্গলবার। বিজেপি ময়দানে নামে থানা ঘেরাও কর্মসূচি নিয়ে।

  • Share this:

ARNAB HAZRA

#কলকাতা: নয়া নাগরিক আইনকে ঘিরে ফের উত্তপ্ত যাদবপুর । মঙ্গলবার যাদবপুর থানা মোড় অবরোধ বিজেপির । রাস্তায় একাধিক টায়ার জ্বালিয়ে প্রতিবাদ গেরুয়া শিবিরের । পুলিশের সঙ্গে বারবার এদিন বচসায় জড়িয়ে পড়েন বিজেপি কর্মীরা। উল্টোদিকে যাদবপুর ৮বি বাসস্ট্যান্ডে অবস্থান বিক্ষোভ যাদবপুর বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের। টায়ারের অগ্নিসংযোগের পাল্টা, সেখানে প্রতিবাদের গান ধরলেন ছাত্র-ছাত্রীরা । ইংরেজি বছরের শেষ দিনটাও রাজনৈতিক চাপানউতোর থেকে বাদ রইলোনা যাদবপুর। ঘটনার সূত্রপাত সোমবার সন্ধের একটি অরাজনৈতিক সভামঞ্চ থেকে। যেখান থেকে নাগরিকত্ব সংশোধনী আইনের স্বপক্ষে বক্তব্য রাখা হয়।

টায়ার জ্বালিয়ে বিক্ষোভ ও প্রতিবাদ ৷ নিজস্ব ছবি ৷ টায়ার জ্বালিয়ে বিক্ষোভ ও প্রতিবাদ ৷ নিজস্ব ছবি ৷

যাদবপুরের বাম সমর্থিত ছাত্র-ছাত্রীদের অভিযোগ, সভামঞ্চ থেকে একদল যুবক বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপিকাকে হেনস্থা করে। তার প্রতিবাদ করেন কিছু পড়ুয়া। যাদবপুর থানায় অভিযোগের ভিত্তিতে গ্রেফতার হয় বিজেপি সমর্থক বিষ্ণু দে । সোমবার সন্ধের ঘটনার রেশ এসে পড়ে মঙ্গলবার। বিজেপি ময়দানে নামে থানা ঘেরাও কর্মসূচি নিয়ে। বিজেপির যুক্তি, নয়া নাগরিক আইনের সমর্থনে সভা হয়েছে পুলিশের অনুমতি নিয়ে। সেখানে আক্রান্ত হয়েছে বিজেপি সমর্থকরা। অথচ পুলিশ গ্রেফতার করছে আক্রান্তদের, আক্রমণকারীদের নয়।

এই অভিযোগকে হাতিয়ার করে মঙ্গলবার সন্ধেয় যাদবপুর থানা মোড়ে কার্যত ধুন্ধুমার বাধিয়ে দেয় বিজেপি। সন্ধে ৬টা ১৫ থেকে অবরুদ্ধ করে দেয় থানা মোড়। পুলিশ বোঝাতে গেলে ফল হয় বিপরীত। রাস্তায় পরপর টায়ার জ্বালিয়ে বিক্ষোভের মাত্রা আরও বাড়িয়ে দেয় বিজেপি। গুরুত্বপূর্ণ প্রিন্স আনোয়ার শা রোড, এস সি মল্লিক রোডে যানজট শুরু হয়ে যায় । ১৭ মিনিট পর অবরোধ হটাতে সক্ষম হয় পুলিশ। রাজ্য বিজেপি নেত্রী শর্বরী মুখোপাধ্যায়ের বক্তব্য,'তিনজনের নামে এফআইআর করেছি। তাদের পুলিশ গ্রেফতার না করলে আরও বড় বিক্ষোভ হবে। পুলিশের ঘুমটা আজ শুধু ভাঙিয়ে দিয়ে গেলাম।'

যে সময় যাদবপুর থানার সামনে বিক্ষোভ দেখাচ্ছে বিজেপি, ঠিক সেই একই সময় যাদবপুর বাসস্ট্যান্ডের পাশে অবস্থান বিক্ষোভে সামিল হয়েছে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। গানে, স্লোগানে দেশের সব বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস গুলিতে গৈরিকীকরণ-এর ষড়যন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদে সামিল বাম মনোভাবাপন্ন ছাত্রছাত্রীরা ।

যাদবপুরের ছাত্র পিনাকী ঢোলের অভিযোগ, ' গতকাল সন্ধ্যায় আক্রান্ত হয়েছি আমি নিজে। বিজেপি যে অভিযোগ করছে তা সম্পূর্ণ ভিত্তিহীন। বিজেপির এমন ঘৃণ্য নীতির বিরুদ্ধেই আমাদের রাস্তায় এই প্রতিবাদ। '

বছর শেষের দিনে যাদবপুর বিশ্ববিদ্যালয় চত্বরে টুকরো টুকরো অনেক ছবি উঠে এলো। সেগুলো এককরে নিয়ে বলাই যায়, ২০২০, নতুন বছরে আরও আন্দোলিত হবে যাদবপুর।

First published: December 31, 2019, 10:51 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर