• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • AFTER MAMATA BANERJEE OATH VIRENDRA AND JAVED SHAMIM BACK IN ACTION IN BENGAL POLICE WITH THEIR TEAM SB

Mamata Banerjee: শপথ নিয়েই ফেরালেন নিজের 'টিম', বীরেন্দ্র-জাভেদকে পুরনো পদে আনলেন মমতা

ক্ষমতায় এসেই রদবদল

বুধবারই এডিজি আইনশৃঙ্খলা পদে ফিরিয়ে আনা হল জাভেদ শামিমকে, আর যথারীতি রাজ্য পুলিশের ডিজি হলেন বীরেন্দ্র। অর্থাৎ, মমতা বুঝিয়ে দিলেন, তিনি কাজ করবেন নিজের 'টিম' নিয়েই।

  • Share this:

    #কলকাতা: এক জনকে ২৮ ফেব্রুয়ারি, অপর জনকে ৯ মার্চ। রাজ্যে ভোট পরিচালনার দায়িত্ব হাতে নেওয়ার পরপরই গত ২৮ ফেব্রুয়ারি এডিজি আইনশৃঙ্খলা (ADG Law and Order) পদ থেকে জাভেদ শামিম ও গত ৯ মার্চ রাজ্য পুলিশের ডিজি পদ থেকে বীরেন্দ্রকে সরিয়ে দিয়েছিল নির্বাচন কমিশন। যা দেখে ক্ষোভে ফুঁসে উঠেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভোট প্রচারে বিভিন্ন সভায় বলেওছিলেন, ক্ষমতায় এলেই আবার পুনর্বহাল করবেন পুরনো পুলিশ কর্তাদের। আর বিপুল আসন নিয়ে ক্ষমতায় এসে শপথ নেওয়ার দিনই সেই 'কথা' রাখলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবারই এডিজি আইনশৃঙ্খলা পদে ফিরিয়ে আনা হল জাভেদ শামিমকে, আর যথারীতি রাজ্য পুলিশের ডিজি হলেন বীরেন্দ্র। অর্থাৎ, মমতা বুঝিয়ে দিলেন, তিনি কাজ করবেন নিজের 'টিম' নিয়েই।

    এক বিজ্ঞপ্তিতে গত ৯ মার্চ বীরেন্দ্রকে সরিয়ে কমিশন নির্দেশ দেয় বীরেন্দ্রকে এমন কোনও পদে রাখা যাবে না, যা নির্বাচনের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে যুক্ত। তাঁর স্থলাভিষিক্ত করা হয় নীরজনয়ন পান্ডেকে। এদিন নতুন নির্দেশে নীরজনয়নকে ফায়ার সার্ভিসের দায়িত্বে পাঠানো হয়েছে। বীরেন্দ্রর বিরুদ্ধে ভুরিভুরি অভিযোগ ছিল বিজেপির। তাদের অভিযোগ, শাসকদলের নির্দেশে পুলিশ বাহিনীকে বিরোধীদের বিরুদ্ধে ব্যবহার করছেন রাজ্য পুলিশের ডিজি। নবান্নে মুখ্যমন্ত্রীর একাধিক সাংবাদিক বৈঠকের সময় দেখা গিয়েছে তাঁকে। সেই সব সাংবাদিক সম্মেলন থেকে বিরোধীদের রাজনৈতিক আক্রমণ করেছেন মুখ্যমন্ত্রী।

    অপরদিকে, ভোটের দিন ঘোষণা হতেই ADG আইনশৃঙ্খলা পদ থেকে জাভেদ শামিমকে সরিয়ে দিয়েছিল নির্বাচন কমিশন। তাঁর জায়গায় ওই পদে দায়িত্ব দেওয়া হয় দমকলের ডিজি জগমোহনকে। কমিশনের এই পদক্ষেপে BJP-র হাত থাকতে পারে বলে অভিযোগ করেছিল তৃণমূল। সেই জাভেদ শামিমকেও এদিন পুরনো পদে ফিরিয়ে আনা হল।

    ভোট ঘোষণার কয়েকদিন আগেই কলকাতার পুলিশ কমিশনার পদে বদল ঘটানো হয়েছিল। অনুজ শর্মাকে সরিয়ে কলকাতার CP করা হয়েছিল সৌমেন মিত্রকে। অনুজ শর্মাকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল ADG (CID) পদে। সিদ্ধিনাথ গুপ্তাকে ADG (CID) পদ থেকে বদলি করে পাঠানো হয়েছিল ADG (দক্ষিণবঙ্গ) পদে। সৌমেন মিত্রের পুরনো পদ অর্থাৎ ADG (প্রশিক্ষণ)-এ স্থলাভিষিক্ত হয়েছিলেন দেবাশিস রায়। তিনি তার আগে ADG (সশস্ত্র পুলিশ) পদে বহাল ছিলেন। রাজ্য পুলিশের ডিজি ও এডিজি আইনশৃঙ্খলা পদে রদবদলের পর মমতা বাকি পদগুলিতেও পরিবর্তন আনেন কিনা, সেটাই এখন দেখার।

    Published by:Suman Biswas
    First published: