Home /News /kolkata /
আদালতের হস্তক্ষেপে কাকদ্বীপ, তারাপীঠেও আটকে গেল বিজেপি-র রথ

আদালতের হস্তক্ষেপে কাকদ্বীপ, তারাপীঠেও আটকে গেল বিজেপি-র রথ

  • Share this:

    #কলকাতা: কোচবিহারে গড়ায়নি রথের চাকা। এবার কাকদ্বীপ আর তারাপীঠেও আটকে গেল রথ। আদালতের হস্তক্ষেপের পর ৯ ও ১৪ ডিসেম্বরের রথযাত্রা স্থগিত রাখছে বিজেপি। আদালতের অনুমতি মিললে তবেই রথ নিয়ে পুরোপুরি ঝাঁপানো যাবে। এটাই আপাতত বিজেপির কৌশল।

    এ রথ মহাভারতের নয়। তবে ২০১৮ সালের রথ-রাজনীতি হার মানাচ্ছে মহাভারতের উপাখ্যানকেও। ৭ ডিসেম্বর কোচবিহারে চকের চাকা গড়ায়নি। বাধা হয়েছিল আদালতের নির্দেশ। পরিস্থিতি এমনই যে, এবার ৯ ও ১৪ তারিখের রথযাত্রাও স্থগিত রাখল বিজেপি।

    রাজ্য প্রশাসনের সঙ্গে বৈঠক করে বিজেপিকে এগোতে নির্দেশ দিয়েছে আদালত। তবে ১৪ ডিসেম্বরের আগে সেই কাজ শেষ হবে না। তারপরও ফের আদালতে শুনানির প্রয়োজন হতে পারে। রথের প্রস্তুতির জন্যও সময় প্রয়োজন। আদালতের নির্দেশ -- রাজ্য প্রশাসনের সঙ্গে বৈঠক করতে হবে বিজেপি নেতৃত্বকে -- আদালতের নির্দেশ মেনেই বৈঠক হবে - ১৪ ডিসেম্বরের আগে সেই কাজ শেষ হবে না -- ফের আদালতে যাওয়ার প্রয়োজন হতে পারে -- শুনানির জন্যও সময় রাখতে হবে -- রথের প্রস্তুতির জন্যও সময় প্রয়োজন।

    আদালতের হস্তক্ষেপের পর অবস্থা পালটে গিয়েছে। তাই, এখনই এনিয়ে সরাসরি সংঘাতে না যাওয়ারই কৌশল বিজেপি নেতৃত্বের। আদালতের ওপর আস্থা রাখার বার্তাই দিতে চাইছেন তাঁরা। শুক্রবার সর্বভারতীয় বিজেপি সভাপতির কথাতেই তেমনই ইঙ্গিত মিলেছিল।

    যো দিখতা হ্যায় - ও বিকতা হ্যায়। অর্থাৎ রথ রাস্তায় নামলে তবে না প্রচার। এই গোলমালে রথই যদি না গড়াল, তা হলে আর হল কী? তাই রথ নিয়ে বিজেপির এই ধীরে চলো কৌশল। বিজেপির প্রায়োরিটি পরিস্কার। সংঘাত এড়িয়ে যে কোনওভাবে রথ রাস্তায় নামানো। বিশেষত আদালত রথযাত্রার অনুমতি দিলে তা বড় জয় হিসাবে তুলে ধরতে পারবেন বিজেপি নেতৃত্ব। তাই হাইকোর্টের নির্দেশ মেনেই এদিন নবান্নে চিঠি দেন মুকুল রায় সহ তিন বিজেপি নেতা। রথযাত্রার জন্য আলোচনার আবেদন করেই চিঠি দেওয়া হয়।

    শুরু থেকে একের পর এক ধাক্কা। কখনও অনুব্রতকে এড়াতে রথের দিন বদল। কখনও এক জেলা থেকে পাট উঠিয়ে অন্য জেলায় রথ ঘোরাতে হয়েছে। আদালতে ধাক্কা খাওয়ার পর তাই এবার রথ নিয়ে অগ্নি পরীক্ষার সামনে বিজেপি।

    আরও পড়ুন-'জোম্যাটো'তে অর্ডার করা খাবারের প্যাকেট খুলে নিজেই খাচ্ছেন ডেলিভারি বয়, দেখুন ভাইরাল ভিডিও--

    First published:

    Tags: BJP, Kakdwip, Rathayatra, Stalled, Tarapith

    পরবর্তী খবর