পুজোর আগে উত্তরবঙ্গগামী পর্যটকদের জন্য সুখবর, কবে শুরু হচ্ছে ট্রেন চলাচল জেনে নিন

পুজোর আগে উত্তরবঙ্গগামী পর্যটকদের জন্য সুখবর, কবে শুরু হচ্ছে ট্রেন চলাচল জেনে নিন

পুজোর আগে উত্তরবঙ্গগামী পর্যটকদের জন্য সুখবর, কবে শুরু হচ্ছে ট্রেন চলাচল জেনে নিন

  • Share this:

#কলকাতা: পুজোর আগে উত্তরবঙ্গগামী পর্যটকদের জন্য সুখবর। আগামী সোমবার থেকেই ট্রেন চলাচলের জন্য খুলে দেওয়া হচ্ছে আজরেইল সেতু। বন্যার ফলে সুদানি নদীর স্রোতে ভেঙে যায় এই সেতুর পিলার। তারপর থেকে বন্ধ কলকাতার সঙ্গে উত্তরবঙ্গের রেলপথে যোগাযোগ। সেতু সারাতে সেনাবাহিনীর সাহায্য নেওয়া হয়। মঙ্গলবার থেকে চালু হবে দার্জিলিং মেল-পদাতিক এক্সপ্রেস। ২৮ আগস্ট ট্রায়াল রান চালাবে সেনাবাহিনী।

পুজোর বাকি আর মাত্র একমাস। পাহাড়ে অশান্তির কারণে উত্তরবঙ্গের জন্য পুজা স্পেশাল না চললেও, দার্জিলিং মেল-পদাতিক এক্সপ্রেসের টিকিট অবশ্য কাটা ছিল। হঠাৎ করে আসা বন্যায় সেই ট্রেন চলতে পারবে কিনা তা নিয়ে অবশ্য বেজায় বিপাকে পড়েছিলেন পর্যটকরা। বিশেষ করে প্রবল বন্যায়, সুদানি নদীর উপরে থাকা আজরেইল সেতু জলের তোড়ে ভেসে যাওয়ায় চিন্তা বেড়েছিল যাত্রীদের।

সুতোর মতো রেল লাইন ঝুলে ছিল নদীর ওপরে। রেলের ইঞ্জিনিয়র সেতু পরীক্ষা করে জানায়, সেতুর যা অবস্থা তার ফলে ট্রেন চলাচল শুরু হতে সময় লাগবে। এর ফলে মালদা ও কিষাণগঞ্জের মধ্যে বন্ধ হয়ে যায় রেল চলাচল।

মালদা থেকে সরাসরি শিলিগুড়ি বা গৌহাটির রেল চলাচল পুরোপুরি বন্ধ বলে ঘোষণা করে দেয় রেলবোর্ড। হাওড়া-শিয়ালদহ-কলকাতা বা ভারতবর্ষের অন্যপ্রান্ত থেকেও আসা ট্রেন বাতিল বলে ঘোষণা করা হয়। ব্যাপক আর্থিক ক্ষতি হয় রেলের।

রেল সূত্রের খবর, সোমবার থেকে ফের চালু হচ্ছে আজরেইল সেতু। ২১ আগস্ট থেকে সেনাবাহিনীর সাহায্য নিয়েই সেতু সারানোর কাজ চলছে। সেতুর গার্ডার মেরামতির কাজ শেষ। চলছে সেতুর উপরে রেললাইন পাতার কাজ। ২৭ আগস্ট রাতের মধ্যে সেই কাজ শেষ হয়ে যাবে। তারপর দুদিন ধরে চলবে লাইন পরীক্ষার কাজ। উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে সূত্রের খবর,

Loading...

২৮ আগস্ট থেকে আজরেইল সেতুর উপর দিয়ে ট্রেন চলাচল শুরু হয়ে যাবে

সেতুর উপরে থাকা একটি লাইন দিয়ে আপ-ডাউন ট্রেন চলাচল করবে

৩০ আগস্ট থেকে আপ-ডাউন দুটি লাইন দিয়েই ট্রেন চলাচল শুরু হবে

রেলওয়ে বোর্ডকে এই বিষয়ে জানিয়ে দেওয়া হয়েছে

প্যাসেঞ্জার রিজারভেশন সিস্টেমে জানিয়ে দেওয়া হয়েছে

যাত্রীরা এর ফলে টিকিট কাটতে পারবেন

তবে কলকাতা থেকে শিলিগুড়ি মূল লাইন দিয়ে ট্রেন চলাচল শুরু হলেও। কলকাতা থেকে শিলিগুড়ি বা আসাম রেলপথে যাতায়াতের সময় বাড়ছে। কারণ হিসাবে উল্লেখ করা হয়েছে, সেতু রেল চলাচলের জন্য খুলে দেওয়া হলেও, গতি নিয়ন্ত্রণ করা হবে। যতদিন পর্যন্ত না নতুন সেতু তৈরি হচ্ছে বা পুরানো সেতু পুরোপুরিভাবে সংস্কারের কাজ করা হচ্ছে ততদিন পর্যন্ত গতি বৃদ্ধি করা হবে না।

পূর্ব রেল সূত্রের খবর, আগামী মঙ্গলবার রাত থেকেই তারা দার্জিলিং মেল,পদাতিক এক্সপ্রেস চালাবে। রেল সূত্রের খবর, সোমবার সেনাবাহিনী ও কমিশনার অফ রেলওয়ে সেফটির চূড়ান্ত ছাড়পত্র মিলবে। ফলে উত্তরের পর্যটকদের জন্য সুখবর পুজোর একমাস আগেই চালু হচ্ছে বাঙালির প্রিয় দার্জিলিং মেল।

First published: 07:44:16 PM Aug 25, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर