• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • AFTER EFFECT OF NANDIGRAM IONCIDENT GYANWANT SINGH IS THE NEW DIRECTOR SECURITY WB AKD

নন্দীগ্রাম কাণ্ডের জের, বিবেক সহায়কে সরিয়ে নিরাপত্তা অধিকর্তা করা হল জ্ঞানবন্ত সিংকে

নতুন দায়িত্বে ‌জ্ঞানবন্ত সিং।

নন্দীগ্রামে মমতা বন্দ্যোপাধ্যায় আহত হওয়ার পরেই বিবেক সহায়কে সাসপেন্ড করে নির্বাচন কমিশন। তাঁর জায়গাতেই নিয়ে আসা হল জ্ঞানবন্ত সিংকে।

  • Share this:

    #কলকাতা: নির্বাচনী মরশুমে রাজ্যের নতুন নিরাপত্তা হলেন অধিকর্তা জ্ঞানবন্ত সিং। বিবেক সহায়ের বদলে তাঁকে  এই দায়িত্ব দিল নির্বাচন কমিশন। নন্দীগ্রামে মমতা বন্দ্যোপাধ্যায় আহত হওয়ার পরেই বিবেক সহায়কে সাসপেন্ড করে নির্বাচন কমিশন। তাঁর জায়গাতেই নিয়ে আসা হল জ্ঞানবন্ত সিংকে।

    ১০ মার্চ নন্দীগ্রামে আহত হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি নিজে বলেছিলেন,  গাড়ির পাদানিতে দাঁড়িয়ে মানুষের সঙ্গে বাদানুবাদ করছিলেন এমন সময় চার-পাঁচ জন তাঁর গাড়ির দরজায় ধাক্কা দেয়ষ এরই ফলে তিনি আহত হন। যদিও মমতা বন্দ্যোপাধ্যায় চোট পাওয়ার ঘটনায় হামলা তত্ত্ব খারিজ করে দিয়েছে কমিশন। পরিবর্তে কমিশন দাবি করেছে, মমতা বন্দ্যোপাধ্যায়কে যথাযথ সুরক্ষা দিতে পারেনি তাঁর নিরাপত্তার দায়িত্বে থাকা আধিকারিকরা।  এই কারণেই রবিবার দিন নির্বাচন কমিশন মমতা বন্দ্যোপাধ্যায়ের সিকিউরিটি ডিরেক্টর বিবেক সহায়কে সাসপেন্ড করার নির্দেশ দিয়েছিল। এ দিন তাঁর জায়গাতেই সিকিউরিটি ডিরেক্টর হিসেবে আনা হল আইপিএস অফিসার জ্ঞানবন্ত সিংকে।

    প্রসঙ্গত মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের সঙ্গে দীর্ঘদিন ঘনিষ্ঠভাবে কাজ করেছেন এই আইপিএস অফিসার জ্ঞানবন্ত সিং। দিন কয়েক আগেই রাজ্য পুলিশের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ রদবদল হয়। তখনই এডিজি আইন-শৃঙ্খলা পদ থেকে জ্ঞানবন্ত সিং-কে সরিয়ে আনা হয় জাভেদ শামীমকে।

    সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর আহত হওয়ার ঘটনায় রাজ্যের মুখ্য সচিব এবং সি ই ও এর কাছে রিপোর্ট তলব করেছিল কমিশন। রিপোর্ট দেখেই কমিশনের ফুলবেঞ্চ কর্তব্যে গাফিলতির অভিযোগ আনে বিবেক সহায়ের বিরুদ্ধে। রাজ্য পুলিশের ডিজি নীরজনয়ন পান্ডের পরামর্শে তাঁর পরিবর্তে  নতুন দায়িত্ব অর্পিত হলো জ্ঞানবন্ত সিং-এর উপর।

    এখানেই শেষ নয়, বিবেক সহায়ের বিরুদ্ধে কর্তব্যে অবহেলার অভিযোগ এনেছে কমিশন। নতুন চার্জ গঠন করে তদন্ত শুরু করতে নির্দেশও দিয়েছে কমিশন। সঙ্গে দেখতে বলা হয়েছে অন্য কোন অধঃস্তন পুলিশ অফিসার তাদের কর্তব্য কোনো গাফিলতি করেছেন কিনা।

    অন্য দিকে, জ্ঞানবন্ত সিং ছাড়াও পূর্ব মেদিনীপুরে বীভু গোয়েলের জায়গায় জেলাশাসকের দায়িত্ব দেওয়া হয়েছে স্মৃতি পান্ডেকে। পুলিশ সুপার প্রবীণ  প্রকাশকে সরিয়ে তার জায়গায় নিয়ে আসা হয়েছে সুনীল কুমার যাদবকে।

    Published by:Arka Deb
    First published: