corona virus btn
corona virus btn
Loading

আমফান থেকে শিক্ষা, সবজি চাষীদের শস্য বীমার আওতায় আনার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার

আমফান থেকে শিক্ষা, সবজি চাষীদের শস্য বীমার আওতায় আনার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার
vegetable wasted for Amphan

এতদিন শুধুমাত্র ধানচাষীরাই শস্য বীমার সুবিধা পেতেন । এখন থেকে সবজি চাষীরাও বীমার সুবিধা পাবেন ।

  • Share this:

#কলকাতা: আমফন থেকে শিক্ষা নিল সরকার। রাজ্যে ঝড়ে ব্যাপক ক্ষতির মুখে পড়া সবজি চাষীদের পাশে দাঁড়াতে এই প্রথম রাজ্যের সব সবজি চাষীদের শস্য বীমার আওতায় আনার সিদ্ধান্ত নিল রাজ্য । লক ডাউন উঠে গেলেই সর্বভারতীয় স্তরে কাজ করা এগ্রিকালচারাল ইনসিওরেন্স কোম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ হতে চলেছে রাজ্য কৃষি দফতর । এতদিন শুধুমাত্র ধানচাষীরাই শস্য বীমার সুবিধা পেতেন । এখন থেকে সবজি চাষীরাও বীমার সুবিধা পাবেন ।

বিঘার পর বিঘা জমি আমফোনের তান্ডবে তছনচ হয়ে গিয়েছে । মাথায় হাত সবজি চাষীদের । কেউ জমি লিজ নিয়েছিলেন কেউ বা নিজের জমিতেই খরচ করে বসিয়েছিলেন সবজি চারা । মাস ঘুরতেই ভাল লাভের আশায় বুক বাঁধেছিলেন সবজি চাষিরা । চারঘন্টার ঝড়ে সব শেষ । মাথায় হাত চাষীদের ।

এরাজ্যে মোট চাষযোগ্য জমি ৫৫ লক্ষ হেক্টর । এর মধ্যে রাজ্যজুড়ে সবজি চাষ হয় ১০ লক্ষ হেক্টর জমিতে । সবজি চাষের সঙ্গে রাজ্যজুড়ে জড়িয়ে আছেন প্রায় ২১ লক্ষ চাষী । দিন দিন সংখ্যাটা আরও বাড়ছে । আমফোনের তান্ডব কার্যত এক কালো মেঘের ছায়া ফেলেছে এই সব উৎপাদনকারী দের মধ্যে ।

মাঠে ফসল সম্পূর্ন নষ্ট হয়ে গিয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় । আংশিক ক্ষতি নদিয়া , পূর্ব মেদিনীপুর , বর্ধমান সহ দক্ষিণ বঙ্গে বেশির ভাগ জেলায়৷

সবজি চাষীদের এই দূরবস্থা স্থায়ীভাবে কাটাতে বিশেষ সিদ্ধান্ত নিতে চলেছে নবান্ন । এতদিন শস্য বীমার সুবিধা পেতেন শুধু মাত্র ধানচাষীরা ।।এবার পাবেন সবজি চাষিরাও । এপ্রসঙ্গে মুখ্যমন্ত্রীর কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদার জানিয়েছেন "মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে একটি সর্বভারতীয় কৃষি বীমা সংস্থার সঙ্গে কথা বার্তা চলছে । লোকডাউন উঠে গেলেই ভাবনা বাস্তবায়িত হবে ।" কৃষিবিশেষজ্ঞ প্রদীপ বাবুর কথায় "কিছু বিক্ষিপ্ত পদক্ষেপ নেওয়া হলেও , সারা দেশে এই প্রথম এ বিষয়ে সংগঠিত পদক্ষেপ " ।

নবান্নের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বিধানচন্দ্র কৃষি বিশ্ব বিদ্যালয়ের অধ্যাপক শান্তনু ঝা । তার সাফ কথা "সবজি চাষ খুব লাভজনক ।তাই এই চাষে ভিড় বাড়ছে ।এ ক্ষেত্রে বীমা অত্যন্ত প্রাসঙ্গিক একটি উদ্যোগ ।।"

সরকারের বীমা ঘোষণায় স্বাভাবিক ভাবে খুশি চাষিরা চাইছেন , আমফোনের ক্ষতি সামলাতে দ্রুত বীমার সিদ্ধান্ত রূপায়িত করুক সরকার । চাষিদের সঙ্গে কথা বলে উঠে এসেছে আরও একটা দাবি । চাষিদের বক্তব্য শুধু জমির মালিকরাই নন এই বীমার সুবিধা যেন পান বরগাচাষীরাও ।

Published by: Pooja Basu
First published: May 30, 2020, 2:26 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर