Kolkata Weather: মার্চেই ঝলসে যাচ্ছে শরীর, তীব্র তাপপ্রবাহে ৬ বছরের রেকর্ড ছুঁল পারদ

Kolkata Weather: মার্চেই ঝলসে যাচ্ছে শরীর, তীব্র তাপপ্রবাহে ৬ বছরের রেকর্ড ছুঁল পারদ

Hot weather

উত্তর বঙ্গোপসাগর এবং পূর্ব ভারতের উপর তৈরি হয়েছে উচ্চচাপ বলয়।

  • Share this:

    #কলকাতা: পশ্চিমের জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। ৬ বছর পর কলকাতায় মার্চ মাসে ৩৮ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে তাপমাত্রা। আরও তাপমাত্রা বাড়ার ইঙ্গিত দিয়েছে আবহাওয়া দফতর। এমন গরম ও অস্বস্তিতেই কাটবে এই সপ্তাহ। যদিও সপ্তাহান্তে ঝোড়ো হাওয়ার সাথে দক্ষিণবঙ্গের দু-এক জেলায় সামান্য বৃষ্টির সম্ভাবনা থাকছে। উচ্চচাপ বলয়ের কারণে সমুদ্র উত্তাল থাকবে, জানিয়ে আবহাওয়া দফতর। পশ্চিমবঙ্গ, ওড়িশার সংলগ্ন উত্তর বঙ্গোপসাগর এলাকায় মৎস্যজীবীদের পয়লা এপ্রিল সকাল পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

    আগামী কয়েকদিন ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং সহ উত্তর বঙ্গের পার্বত্য এলাকায়। বইবে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা বৃষ্টি হবে উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই। দ্বিতীয় দফার ভোটে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে পশ্চিমের জেলাগুলিতে। বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও পশ্চিম বর্ধমান তাপও প্রবাহের পরিস্থিতির কথা জানিয়েছে আবহাওয়া দফতর। ওড়িশা সংলগ্ন পূর্ব মেদিনীপুর এবং ঝাড়খান্ড সংলগ্ন জেলাগুলিতেও তাপপ্রবাহ পরিস্থিতি থাকতে পারে বলে ইঙ্গিত দেওয়া হয়েছে। ইতিমধ্যেই ৪০ ডিগ্রি ছুঁয়েছে বেশকিছু জেলার পারদ। কলকাতাতেও ছয় বছর পর মার্চ মাসে ৩৮ ডিগ্রি ছুঁয়েছে পারদ, যা সর্বোচ্চ তাপমাত্রা। ২৪ ঘন্টা পর থেকে কিছুটা তাপমাত্রা কমলেও গরম আর অস্বস্তি অব্যাহত থাকবে দক্ষিণবঙ্গে।

    উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে দমকা ঝড়ো হাওয়া বইবে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে। মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও দু-এক পশলা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গেও। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি আসাম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা, অরুণাচল প্রদেশে ভারী বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দফতরের।

    উত্তর বঙ্গোপসাগর এবং পূর্ব ভারতের উপর তৈরি হয়েছে উচ্চচাপ বলয়। সাগর থেকে প্রচুর জলীয় বাষ্প উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে ঢুকছে। ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। উত্তর বঙ্গোপসাগর সংলগ্ন এলাকায় সমুদ্র উত্তাল হবে, জানিয়েছে হাওয়া অসিফ। ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে।

    (Input-Biswajit Saha)

    Published by:Pooja Basu
    First published: