৫০ বছর পর কেমন হবে পৃথিবী? উত্তর দেবে টালা বারোয়ারি

৫০ বছর পর কেমন হবে পৃথিবী? উত্তর দেবে টালা বারোয়ারি

৫০ বছর পর কেমন হবে পৃথিবী? উত্তর দেবে উত্তর টালা বারোয়ারি

  • Share this:

#কলকাতা: সুন্দরবন কী সুন্দর থাকবে? যন্ত্র-ই কী হবে ভবিষ্যতের মন্ত্র? মায়ের দুধ পাবে তো সন্তান? পঞ্চাশ বছর পর কেমন হবে আপনার দুনিয়া? উত্তর খুঁজতে টাইম মেশিনে চেপে আরও পঞ্চাশ বছর এগিয়ে যাওয়া। নতুবা যেতে পারেন উত্তরের উত্তর খুঁজতে। উত্তর কলকাতার টালা বারোয়ারিতে।

উত্তরের উত্তর টালা বারোয়ারি। সবসময়েই ব্যতিক্রমী। গতবার সন্ত্রাসবাদের বিরুদ্ধে চৈতন্য ফেরাতে ছিল উদ্যোগ। এবার টালার মণ্ডপ জুড়ে এবার ভাবীকালের কল্পনা। যদিও এখনই পুরোটা খোলসা করছেন না উদ্যোক্তারা। তবে তাঁদের ইঙ্গিতেই ধরা পড়েছে ২০৬৭-র টুকরো কিছু ছবি। থুরি। কল্পনা। কেমন হবে সেই সময়ে খাদ্যসংকটের চেহারাটা? কতটা বজায় থাকবে প্রাকৃতিক ভারসাম্য? যন্ত্র-ই কি সব কাজ করে দেবে? আর দরকার পড়বে না মানুষের ? এসবের আগাম কিছু ঝলক হয়ত ধরা পড়বে আপনার চোখে।

মণ্ডপে ঢুকেই চমক। হয়ত দেখবেন আপনি দাঁড়িয়ে। আর আপনার চারপাশে সবকিছুই চলছে। ঘুরছে। অনেকটা সাইক্লোরামার মত। তবে স্থির দাঁড়িয়ে প্রতিমা। শিকড়ের মত। ভিতের মত। চলমান এই মণ্ডপই এবার টালায় দুর্গার সংসার। পঞ্চাশ বছর পর কেমন হবে দুনিয়া।

শিল্পী সুব্রত বন্দ্যোপাধ্যায়।আপাতত লোহার কাঠামো। আর অসমের মুলিবাঁশে সেজে উঠছে টালার মণ্ডপ। তৈরি হবে স্পেস স্পেসিফিক ইনস্টলেশনের ম্যাজিক। টাইম মেশিনে চেপে অর্ধ শতক।

First published: 02:49:01 PM Sep 01, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर