Abhishek Banerjee: যুব থেকে জননেতা! 'দিদির' পথেই মানুষের দরবারে, 'পাশে আছে অভিষেক'

অন্য রূপে অভিষেক

Abhishek Banerjee: অনেকেই তৃণমূলে অভিষেকের নতুন 'অভিষেক' নিয়েই জল্পনার আগুনে ঘি ঢালছেন।

  • Share this:

    কলকাতা: 'আত্মপ্রকাশ' খুব বেশিদিন নয়। কিন্তু বছর কয়েকের মধ্যেই আমুল বদলে ফেলেছেন নিজের রাজনৈতিক 'স্টাইল'। তৃণমূল 'যুবা'র সভাপতি, সাংসদ, যুব-যুবা মিশে যাওয়ার পর সংগঠনের শীর্ষে, আর বর্তমানে? অনেকেই বলে থাকেন, বর্তমানে তৃণমূলের সেকেন্ড ইন কম্যান্ড এখন তিনিই। অভিষেক বন্দ্যোপাধ্যায়কে (Abhishek Banerjee) নিয়ে তাই নতুন করে আলোড়ন পড়েছে রাজ্য রাজনীতিতে। এরই মধ্যে জল্পনা, ৫ জুন, তৃণমূলের সাংগঠনিক বৈঠকে এক যুব নেতার সর্বভারতীয় অভিষেক হতে চলেছে। তিনি কে, তা নিয়ে দলের অন্দরে জল্পনা তুঙ্গে। অনেকেই অবশ্য তৃণমূলে অভিষেকের নতুন 'অভিষেক' নিয়েই জল্পনার আগুনে ঘি ঢালছেন।

    এবারের নির্বাচনে যতটা সক্রিয় হয়ে গোটা রাজ্য ঘুরেছেন মমতা, অভিষেক তার চেয়েও বোধহয় খানিকটা বেশি। প্রতিটা জেলায় একাধিক সভা, রোড শো করেছেন তিনি। বিজেপি এ রাজ্যে ক্ষমতায় আসতে যে সমস্ত 'অস্ত্র' ব্যবহার করেছিল, তার মধ্যে অন্যতম ছিল 'তোলাবাজ ভাইপো'। কিন্তু যাঁকে নিয়ে এই আক্রমণ, সেই অভিষেক আগাগোড়া ছিলেন শান্ত। পাল্টা বিজেপি নেতাদের চ্যালেঞ্জ ছুড়ে বলেছিলেন, হিম্মত থাকলে তাঁর নাম দিয়ে আক্রমণ করুক নরেন্দ্র মোদি-অমিত শাহ-শুভেন্দু অধিকারীরা। শেষমেশ বিজেপিকে গোল দিয়েছেন অভিষেক। 'খেলা' জিতেছেন আপন খেয়ালে।

    ইয়াস বিধ্বস্ত এলাকায় অভিষেক ইয়াস বিধ্বস্ত এলাকায় অভিষেক

    আর বড় লড়াই জেতার 'পুরস্কার' এবার সম্ভবত পেতে চলেছেন তিনি। একসময় অভিষেকের 'ক্ষমতায়ন' নিয়ে ক্ষোভ দল ছেড়েছিলেন মুকুল রায়, শুভেন্দু অধিকারীর মতো নেতারা। আড়ালে তৃণমূলের বহু মাঝারি মানের নেতাও সুর চড়িয়েছিলেন তাঁর বিরুদ্ধে। কিন্তু ক্রমেই সেই বিক্ষোভ জল হয়ে গেছে। আর অভিষেক উঠে এসেছেন নতুন 'অবতারে'। একুশের মহাযুদ্ধ জয় আসলে রাজনীতিক অভিষেককে বিরাট স্বীকৃতি দিয়েছে।

    আর এরপরই নিজেকে নেতা থেকে জননেতায় পরিণত করে তুলেছেন তিনি। ইয়াস বিধ্বস্ত এলাকায় গিয়ে মিশে গিয়েছেন ক্ষতিগ্রস্ত মানুষদের মধ্যে। সকলের কাছে গিয়ে বুঝিয়েছেন, কী ভাবে পাওয়া যাবে সরকারি ক্ষতিপূরণ। দলের নেতাদের নির্দেশ দিয়েছেন, অসহায় মানুষদের কোনও কিছুর যেন ঘাটতি না হয়। অনেকেই বলছেন, এভাবে মানুষের কাছে নিজেকে উপলব্ধ করা তোলা আসলে মমতা বন্দ্যোপাধ্যায়ের স্টাইল। সেই স্টাইলই এখন নিজের করে তুলছেন অভিষেক। ২০২৪-এর লোকসভা নির্বাচনে মমতার দিল্লির মসনদ দখলের লড়াই এখন আর অস্পষ্ট নেই। তাই মমতা যত দিল্লির রাজনীতিতে ঝুঁকবেন, ততই রাজ্যে দায়িত্ব বাড়বে অভিষেকের। তাই দুজনের রাজনৈতিক স্টাইলে কোনও ফাড়াক রাখতে চাইছে না কালীঘাট।

    ইয়াস বিধ্বস্ত এলাকায় অভিষেক ইয়াস বিধ্বস্ত এলাকায় অভিষেক

    ইতিমধ্যেই তৃণমূলের তরফে হ্যাশট্যাগ পাশে আছি অভিষেক ক্যাম্পেইন শুরু হয়েছে। প্রকাশ করা হয়েছে ভিডিও। তৃণমূলের অন্দর মহলের অনেকেই বলছেন, 'সম্পর্কে পিসি হলেও অভিষেক 'দিদি' বলেই ডাকেন অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। সেই দিদির পথেই এবার এগোতে চাইছেন তৃণমূল নেতা। ফল কী হবে, তা বোঝা যাবে অচিরেই।'

    Published by:Suman Biswas
    First published: