ধর্মতলার ফুটপাতে পথশিশু রূপালির অন্নপ্রাশন, পেটপুরে খেয়ে আলো ফুটল কচি মুখগুলোয়

ধর্মতলার ফুটপাতে পথশিশু রূপালির অন্নপ্রাশন, পেটপুরে খেয়ে আলো ফুটল কচি মুখগুলোয়
  • Share this:

#কলকাতা: ধর্মতলার ফুটপাত ঝলমলে। হবে না-ই বা কেন? রবিবার ছিল ছোট্ট রূপালির অন্নপ্রাশন! রূপালি পথশিশু। একটি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে আয়োজিত অন্নপ্রাশনে মেতে উঠলেন পথচলতি মানুষও।

ধর্মতলা ট্রাম ডিপো চত্বরে রোব্বার রঙিন প্রজাপতির মেলা। খুদে শিশুদের মুখে অনাবিল হাসি। আর পাঁচটা দিনের থেকে আজকের দিনটা একেবারেই আলাদা। কদ্দিন পর যে এভাবে পেটপুরে খাওয়া জুটল কে জানে!

রূপালি পৃথিবীর আলো দেখার আগেই বাবাকে হারিয়েছে। মা সামান্য দিনমজুর। কিন্তু পেটে টান থাকলেও ফুটপাতের ওই ত্রিপল ঘেরা আস্তানাটায় যখন অন্ধকার নামে... রাতের শহর যখন অঘোরে ঘুমোয়, ওঁদের চোখে তখন স্বপ্নেরা আঁকিবুকি কাটে। একদিন সব অন্ধকার কেটে আলো ফুটবে ওদের জীবনেও।

ওর বাবার খুব ইচ্ছে ছিল ধুমধাম করে রূপালির অন্নপ্রাশন করার। কিন্তু অভাব-অনটনের সংসারে অন্নপ্রাশনের অনুষ্ঠান হবে কীভাবে! কিছুতেই ভেবে পাচ্ছিলেন না মা মীরা জানা। তখনই এগিয়ে আসে এক স্বেচ্ছাসেবী সংস্থা।

সব রীতি মেনেই হল রূপালির অন্নপ্রাশন। ধান দুব্বো দিয়ে আশীর্বাদ, পায়েস, পাঁচরকম ভাজা, মাছের মাথা, তরিতরকারি দিয়ে ভাত...আয়োজন ছিল ভরপুর। সঙ্গে ছোট্ট রূপালির জন্য শীতের জামা, বই-খাতা-আরও অনেক উপহার। বাদ যায়নি ওখানকার পথশিশুরাও। তাদের হাতেও তুলে দেওয়া হয় বই-খাতা, ব্যাগ। ফুটপাতেই পাত পেড়ে খাওয়া দাওয়ার আয়োজন। এমন এলাহী আয়োজনে আপ্লুত রূপালির মা। পথচলতি মানুষও সামিল হলেন রুপালির মুখে ভাতে।

First published: 10:42:26 PM Nov 25, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर