কলকাতা

?>
corona virus btn
corona virus btn
Loading

কলকাতায় বসে ইংল্যান্ডের টাকা চুরি ! প্রতারণার অভিযোগে গ্রেফতার এক ব্যক্তি

কলকাতায় বসে ইংল্যান্ডের টাকা চুরি ! প্রতারণার অভিযোগে গ্রেফতার এক ব্যক্তি

ইংল্যান্ডের এক ব্যাক্তির অ্যাকাউন্ট খেকে উধাও কোটি কোটি টাকা।

  • Share this:

#কলকাতা: এতদিন অন্য দেশে বসে প্রতারিত হয়েছেন বহু মানুষ।  এবার ইংল্যান্ডের এক ব্যাক্তির অ্যাকাউন্ট খেকে উধাও কোটি কোটি টাকা। ইংল্যান্ডের টাকা হাতাচ্ছে কলকাতায় বসে! এইরকমই অভিযোগ করেছে শেক্সপিয়র থানার অন্তর্গত একটি বেসরকারি ব্যাঙ্ক।  তাদের অভিযোগ গত অগস্ট মাসে ভারতের একটি বেসরকারি ব্যাঙ্কের কলকাতা দফতর থেকে ওই প্রতারণায় উধাও মোটা অঙ্কের টাকা। কলকাতা পুলিশ শেক্সপিয়র সরণি থানায় ব্যাঙ্ক জালিয়াতির মামলা দায়ের করে তদন্ত শুরু করে।

বিভিন্ন সূত্র মারফত ও টাকার অঙ্কের লেনদেন দেখে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয় বুধবার রাতে। ব্যাঙ্ক জালিয়াতির অন্যতম পান্ডা বেহালার বাসিন্দা গৌরব সাতওয়ানিকে গ্রেফতার করে ব্যাঙ্ক প্রতারণা শাখার গোয়েন্দারা। অভিযুক্তের বাড়ি থেকে উদ্ধার করেছেন জালিয়াতির প্রায় সাড়ে ছয় কোটি টাকা। ভারতের একটি প্রথম সারির বেসরকারি ব্যাঙ্কের ইংল্যান্ডের একটি শাখায় গিয়ে এক গ্রাহক ব্যাঙ্ক জালিয়াতির অভিযোগ জানান। জন্মসূত্রে ভারতীয় কিন্তু ইংল্যান্ডের নাগরিক ওই গ্রাহকের অভিযোগ, তাঁর অ্যাকাউন্ট থেকে মোটা অঙ্কের টাকা গায়েব হয়ে গিয়েছে। কিভাবে টাকা গায়েব হল তার প্রাথমিক অনুমান পেয়েছে পুলিশ।  জানা গেছে ওই গ্রাহক একটি ফোন পেয়েছিলেন কোনও অজ্ঞাতপরিচয় এক ব্যক্তির কাছ থেকে। সেই ব্যক্তি ওই গ্রাহককে একটি অ্যাপ ডাউনলোড করতে বলেন। জানানো হয়, একটি বিশেষ পরিষেবা পাওয়া যাবে ওই অ্যাপ থেকে। ওই অ্যাপ ডাউনলোড হওয়ার পরেই গ্রাহকের অ্যাকাউন্ট থেকে কয়েক দফায় মোটা অঙ্কের টাকা উধাও হয়ে যায়। ধৃতের কাছ থেকে আরও তথ্য পেয়ে জনতে চায় তদন্তকারী অফিসার কি ভাবে ও কাদের থেকে কত টাকা নিয়েছেন ধৃত, তার সঙ্গে আরও কতজন জড়িত।

ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা উধাওয়ের ঘটনা কলকাতা বা আমাদের দেশেও ঘটতে দেখা যাচ্ছে। কয়েকমাস আগেই জামাতারা গ্যাংয়ের হদিশ পায় পুলিশ। কয়েকজনকে গ্রেফতারও করা হয়। এই ঝালিয়াতি চক্রের জাল গোটা দেশেই ছড়িয়ে পড়ছে। অ্যাকাউন্ট থেকে টাকা উধাও করার জন্য প্রতিদিন নতুন নতুন ফন্দি করে সাধারণ মানুষকে নিজেদের জালে ফাঁসাচ্ছে তারা। কথার সুযোগ নিয়ে, অ্যাকাউন্টের তথ্য জেনে নিচ্ছে বা কখনও ব্যাঙ্কের নাম করে অ্যাপ ডাউনলোড করিয়ে লাখ লাখ টাকা গায়েব করে ফেলছে। তবে কলকাতায় বসে ইংল্যান্ডের ব্যক্তির টাকা চুরির ঘটনায় চমক লেগেছে সকলের। এই জাল চক্রের হাত কতদূর বিস্তারিত তা জানতেই তদন্ত চালাচ্ছে পুলিশ।

SUSOBHAN BHATTACHARYA 

Published by: Piya Banerjee
First published: October 1, 2020, 8:22 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर