corona virus btn
corona virus btn
Loading

ঘুড়ির চিনা মাঞ্জা ডানায় আটকে গুরুতর জখম চিল, পুলিশ ও বন দফতরের তৎপরতায় উদ্ধার

ঘুড়ির চিনা মাঞ্জা ডানায় আটকে গুরুতর জখম চিল, পুলিশ ও বন দফতরের তৎপরতায় উদ্ধার

বুধবার বিকেল থেকে রক্তাক্ত অবস্থায় বটগাছে ঝুলছিল চিলটি। ডানায় জড়িয়ে ছিল চিনা মাঞ্জা সুতো।

  • Share this:

#কলকাতা: পার্ক স্ট্রিটে অ্যালেন পার্কের বিপরীতে একটি বটগাছে আটকে থাকা গুরুতর জখম চিলকে উদ্ধার করল পুলিশ। ঘুড়ির মাঞ্জা সুতোয় ডানা কেটে যাওয়া চিলটিকে উদ্ধার করার পর চিকিৎসার জন্য তুলে দেওয়া হয় বন দফতরের হাতে। সাউথ ট্রাফিক গার্ডের দুই সার্জেন্টের তৎপরতায় দ্রুত চিকিৎসা শুরু হয় জখম চিলটির।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, বুধবার বিকেল থেকে রক্তাক্ত অবস্থায় বটগাছে ঝুলছিল চিলটি। ডানায় জড়িয়ে ছিল চিনা মাঞ্জা সুতো। তখন অনেক চেষ্টা করেও তাকে উদ্ধার করতে পারেনি স্থানীয় বাসিন্দারা। বৃহস্পতিবার সকালে নিজে থেকেই কোনওভাবে গাছ থেকে পড়ে যায় চিলটি। প্রত্যক্ষদর্শী নূর আলম জানিয়েছেন, পাখিটির ডানায় তখনও আটকে ঝুলছিল ঘুড়ির মাঞ্জা সুতো। সেই সুতো ডানায় আটকে যাওয়াতেই গুরুতর চোট পায় পাখিটি। রক্তক্ষরণও হচ্ছিল। নিরাপত্তারক্ষীরা তখন ওই মাঞ্জা সুতো ডানা থেকে ছাড়িয়ে পাখিটিকে উদ্ধার করেন। জল-খাবার খেতে দেওয়া হয়। যদিও কোনওটাই মুখে তোলেনি সে।

এদিন সকালে সাউথ ট্রাফিক গার্ডের কর্তব্যরত সার্জেন্ট দীপ্তিময় ঘোষ ও ওয়াসিম বারি অ্যালেন পার্কে ডিউটির সময় জখম পাখিটিকে দেখতে পান। তাঁরাও খাবার দেন জখম পাখিটিকে।

একেই ডানায় গভীর ক্ষত। তার উপর প্রায় ২৪ ঘন্টা না খাওয়া চিলটির ওঠার ক্ষমতা ছিল না। সঙ্গে আবার দিনভর বৃষ্টিতে ভিজেছে সে। এই অবস্থা দেখে ট্র্যাফিক সার্জেন্ট তখন দ্রুত খবর দেয় বন দফতরকে। খবর পেয়ে সল্টলেকের বনদফতরের  অফিস থেকে উদ্ধারে আসেন বনকর্মীরা। তারা জখম চিলটিকে উদ্ধার করে নিয়ে যান সল্টলেকের রেসকিউ সেন্টারে। উদ্ধারে আসা একজন কর্মী জানান, রেসকিউ সেন্টারে নিয়ে যাওয়ার পর পশু চিকিৎসক দ্রুত চিকিৎসা করবে পাখিটির। খাবার দেওয়া হবে। সুস্থ হয়ে গেলে চিলটিকে আবার কোনও খোলা জায়গায় নিয়ে ছেড়ে দেওয়া হবে। ওই বনকর্মী বলেন, "দেখে মনে হচ্ছে বাঁদিকের ডানায় সুতোয় কেটে গিয়ে গভীর ক্ষতের সৃষ্টি হয়েছে। প্রচুর রক্তক্ষরণ হওয়ার জন্য চিলটি দুর্বল হয়ে পড়েছে। আশা করছি খুব শীঘ্রই সুস্থ হয়ে উঠবে পাখিটি।"

সম্প্রতি মা উড়ালপুল একাধিক দুর্ঘটনা ঘটেছে এই চিনা মাঞ্জা সুতোয়। যাতে জখম হয়েছেন বহু বাইক আরোহী। একজনের মৃত্যু হয়েছে। পার্ক স্ট্রিটের এই ঘটনা দেখিয়ে দিল ঘুড়ির মাঞ্জা সুতো বিপদ পাখিদেরও।

SUJOY PAL

Published by: Shubhagata Dey
First published: August 20, 2020, 10:30 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर