• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • 800 BUSES IN KOLKATA AND TOTAL 3000 GOVERNMENT BUSES WILL START SERVICE FROM THURSDAY WHAT ABOUT PRIVATE BUSES SS

বেসরকারি বাস ঘিরে অনিশ্চয়তা, বৃহস্পতিবার কলকাতায় নামবে ৮০০ সরকারি বাস, রাজ্যে নামবে ৩০০০

West Bengal Bus Service: রাজ্য পরিবহণ দফতরের ঘোষণা মতো সরকারি বাস পর্যাপ্ত সংখ্যায় থাকলেও বৃহস্পতিবার আদপে ঠিক কত সংখ্যক বেসরকারি বাস রাস্তায় নামবে, তা নিয়ে ঘোর অনিশ্চয়তা রয়েছে।

West Bengal Bus Service: রাজ্য পরিবহণ দফতরের ঘোষণা মতো সরকারি বাস পর্যাপ্ত সংখ্যায় থাকলেও বৃহস্পতিবার আদপে ঠিক কত সংখ্যক বেসরকারি বাস রাস্তায় নামবে, তা নিয়ে ঘোর অনিশ্চয়তা রয়েছে।

  • Share this:

কলকাতা: বৃহস্পতিবার, পয়লা জুলাই থেকে কলকাতা-সহ রাজ্যে বাস পরিষেবা চালু করার ঘোষণা করেছে রাজ্য সরকার। সেই মতো বৃহস্পতিবার থেকে শহর ও শহরতলীতে গণ পরিবহণ মাধ্যম ব‍্যবস্থা স্বাভাবিক রাখতে বুধবার রাজ্যের পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম দফায় দফায় বৈঠক সারলেন পরিবহন আধিকারিকদের সঙ্গে।

 বৈঠক শেষে রাজ্যের পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম জানান, "বৃহস্পতিবার রাজ্যে গণ পরিবহন ব্যবস্থা স্বাভাবিক রাখতে অন্তত তিন হাজার সরকারি বাস রাস্তায় নামানো হবে। কলকাতায় ৮০০ সরকারি বাস চলবে।" একইসঙ্গে বেসরকারি বাস মালিক সংগঠনগুলির কাছে পরিবহণ মন্ত্রীর আবেদন, "কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে বৃহস্পতিবার থেকে বেশি সংখ্যক বাস রাস্তায় নামান।"

রাজ্য পরিবহণ দফতরের ঘোষণা মতো সরকারি বাস পর্যাপ্ত সংখ্যায় থাকলেও বৃহস্পতিবার আদপে ঠিক কত সংখ্যক বেসরকারি বাস রাস্তায় নামবে, তা নিয়ে ঘোর অনিশ্চয়তা রয়েছে।

বুধবারও বেসরকারি বাস ও মিনিবাস মালিক সংগঠন গুলির পক্ষ থেকে পরিবহণ মন্ত্রীর কাছে কেরলের অনুকরণে 'কোভিড স্পেশাল ফেয়ার' চালু করার আর্জি জানানো হয়। নাম প্রকাশে অনিচ্ছুক বেসরকারি বাস মালিকদের একাংশের বক্তব্য, ভাড়া বাড়ানো না হলে ৫০ শতাংশ যাত্রী নিয়ে বাস পরিষেবা দেওয়া কার্যত অসম্ভব।

এই অবস্থায় একাধারে বেসরকারি বাস মালিকদের ওপর রাস্তায় বাস নামানোর জন্য চাপ তৈরি করা হবে না। অন্যদিকে বাস না নামানোর কথাও স্পষ্ট করে বলছেন না বেসরকারি বাস মালিক সংগঠনগুলো।

বেসরকারি বাস মালিক সংগঠনগুলির আরও বক্তব্য প্রায় দেড় মাস বসে থাকার ফলে অধিকাংশ বাস ও মিনিবাসের টায়ার, যন্ত্রাংশ রক্ষণাবেক্ষণের প্রয়োজন রয়েছে। একইসঙ্গে বাস পরিষেবা চালু করতে পাঁচ হাজার টাকার জ্বালানি প্রয়োজন। এই সব অসুবিধার কথা মাথায় রেখেই বৃহস্পতিবার থেকে রাস্তায় বেসরকারি বাস নামানোর ভাবনা থেকে পিছিয়ে আসছেন বাস মালিকরা।

বৃহস্পতিবার থেকে গন্তব্যে পৌঁছতে বস্তুত সরকারি বাস পরিষেবার ওপরেই নির্ভর করতে হবে শহর ও শহরতলীতে। তবে স্বস্তির বিষয়, বৃহস্পতিবার পয়লা জুলাই ছুটি ঘোষণা করেছে রাজ্য সরকার। ফলে তুলনামূলকভাবে গণপরিবহণ মাধ্যমের ওপর চাপ কম থাকবে বলেই মনে করা হচ্ছে।

PARADIP GHOSH 

Published by:Siddhartha Sarkar
First published: