প্রাপ্য সম্মান পেলেন নারায়ণ দেবনাথ, পদ্মশ্রী তালিকায় ৭ বাঙালি

প্রাপ্য সম্মান পেলেন নারায়ণ দেবনাথ, পদ্মশ্রী তালিকায় ৭ বাঙালি
আজ গর্বের দিন। পদ্মশ্রী তালিকায় নারায়ণ দেবনাথ, মৌমা দাস-সহ সাত বাঙালি।

এ বছর পদ্মশ্রী প্রাপকের সংখ্যা ১০২। পদ্মশ্রী পাচ্ছেন সাতজন বাঙালি।

  • Share this:

    #কলকাতা: বাঙালির আজ গর্বের দিন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সাধারণতন্ত্র দিবসের ঠিক আগের দিন পদ্মশ্রী-প্রাপকদের তালিকা ঘোষণা করল। এ বছর পদ্মশ্রী প্রাপকের সংখ্যা ১০২। পদ্মশ্রী পাচ্ছেন সাতজন বাঙালি।

    তালিকায় রয়েছেন বাংলা কমিকস জগতের একচ্ছত্র অধিপতি নারায়ণ দেবনাথ। তাঁর হাঁদা ভোদা, নন্টে ফন্টে, বাঁটুল দ্য গ্রেট আমাদের মশগুল করে রেখেছে কয়েক দশক। বাংলা সাহিত্যের কমিকস ধারায় কিংবদন্তি তিনি। অবশেষে সেই অবদানের স্বীকৃতি পাচ্ছেন শ্রীদেবনাথ।

    এবারের পদ্মশ্রীর তালিকা রয়েছেন ধর্মনারায়ণ বর্মা। কামতাপুরি ভাষায় অবদানের জন্য পদ্মশ্রী দেওয়া হচ্ছে তাঁকে।


    এবছর পদ্মশ্রীর জন্য মনোনীত হয়েছেৱ বর্ধমানের শিক্ষক সুজিৎ চট্টোপাধ্যায়ও। মাত্র ২ টাকায় গোটা বছর ছাত্র পড়াতেন তিনি। ৭৫ এ পৌঁছেও লক্ষ্যে অবিচল। মাস্টারমশাইয়ের নাম শুনলে আজও কপালে হাত ঠেকান বর্ধমানবাসী। সুজিৎবাবুর গর্বে আজ মশগুল গোটা জেলা।

    ক্রীড়া বিভাগে পদ্মশ্রীর জন্য এবার বেছে নেওয়া হয়েছে টেবিস টেনিস তারকা মৌমা দাসকে। অতীতে অর্জুন পুরস্কার ছিল মৌমার ঝুলিতে। এবারেরম মৌমার পদ্মশ্রী পাওয়ার এই ঘোষণা বাংলার ক্রিড়াজগতকে নিঃসন্দেহে অনুপ্রাণিত করবে।

    পদ্মশ্রী প্রাপকের তালিকায় রয়েছেন বীরেনকুমার বসাক। শান্তিপুরের এই তাঁতশিল্পী মনোনিত হয়েছেন শিল্প বিভাগে। এছাড়া সমাজসেবায় নজির সৃষ্টি করে পদ্মশ্রী পাচ্ছেন আদিবাসী সমাজের গুরুমা বলে পরিচিত কমলি সোরেন।

    Published by:Arka Deb
    First published:

    লেটেস্ট খবর