6th Phase Election: রাত পোহালেই ষষ্ঠদফা, ভাগ্যপরীক্ষায় ৩০৬ জনের, কারা হেভিওয়েট?

6th Phase Election: রাত পোহালেই ষষ্ঠদফা, ভাগ্যপরীক্ষায় ৩০৬ জনের, কারা হেভিওয়েট?

ষষ্ঠ দফায় ভাগ্যপরীক্ষা মুকুল রায়, রাজ চক্রবর্তী, তন্ময় ভট্টাটার্যদের।

ষষ্ঠ দফায় কমিশনের জোড়া চ্যালেঞ্জ, কোভিড বিধি যাতে বুথে বুথে রক্ষা করা হয় তা দেখা আর অশান্তিমুক্ত নির্বাচন করা।

  • Share this:

#কলকাতা: রাত পোহালেই শুরু হবে চার জেলার ৪৩টি কেন্দ্রে। ষষ্ঠ দফায় ভাগ্যপরীক্ষা ৩০৬ জন প্রার্থীর। ষষ্ঠ দফায় কমিশনের জোড়া চ্যালেঞ্জ, কোভিড বিধি যাতে বুথে বুথে রক্ষা করা হয় তা দেখা আর অশান্তিমুক্ত নির্বাচন করা।

ষষ্ঠ দফার ভোটপর্ব অনুষ্ঠিত হবে উত্তর চব্বিশ পরগণা, নদিয়া, পূর্ব বর্ধমান ও উত্তর দিনাজপুরে। এই পর্বে  ভাগ্যপরীক্ষায় নামা ৩০৬ জন প্রার্থীর মধ্যে ৬৬ জন কোটিপতি। ফৌজদারি মামলা রয়েছে ৮৭ জনের বিরুদ্ধে। এর মধ্যে ৭১ জনের বিরুদ্ধে অভিযোগ গুরুতর।

এই দফায় লড়তে দেখা যাবে বহু হেভিওয়েটকেই। তার মধ্যে রয়েছেন সপুত্র মুকুল রায়। এছাড়া ব্যারাকপুরে তৃণমূলের হয়ে লড়ছেন রাজ চক্রবর্তী। নজর থাকবে দমদম উত্তরে। সেখানে সিপিএম প্রার্থী ‌তন্ময় ভট্টাচার্যের সঙ্গে জোর লড়াই রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের। বনগাঁয় লড়বেন শান্তনু ঠাকুরের ভাই সুব্রত ঠাকুর। হাবড়ায় টক্কর জ্যোতিপ্রিয় মল্লিক ও রাহুল সিনহার।

৪৩টি আসনের জন্য বরাদ্দ মোট বুথ ১৪ হাজার ৪৮০টি এর মধ্যে  পুরুষ বুথ ১০ হাজার ৮৭৯টি। মহিলা বুথ ৩৮৫৩টি। ষষ্ঠ দফার ভোটার সংখ্যা ১ কোটি ৩৮ লক্ষ ৬ হাজার ৮৯৭। এর মধ্যে পুরুষ ৫৩ লক্ষ ২০ হাজার ৫৬৯ জন। আর মহিলা, ৫০ লক্ষ ৬৫ হাজার ৩৭২ জন। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ২৫৬ জন। প্রায়  ২০হাজার রাজ্য পুলিশ মোতায়েন থাকবে ষষ্ঠ দফায়। ঢেলে সাজানো হচ্ছে কেন্দ্রীয় বাহিনী।

ষষ্ঠ দফার নির্বাচনে বুথ পাহারায় ৭৭৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে।

ষষ্ঠ দফার ভোটে বাহিনী বাহিনী বিন্যাস এক নজরে-

আসানসোল-দুর্গাপুর কমিশনারেট ১৪ কোম্পানি বনগাঁ ৬৯ কোম্পানি বারাসাত ৫৯ কোম্পানি ব্যারাকপুর ১০৭ কোম্পানি বসিরহাট ৪০ কোম্পানি বিধান নগর কমিশনারেট ৩ কোম্পানি দক্ষিণ দিনাজপুর ৩ কোম্পানি ইসলামপুর ৮২ কোম্পানি কৃষ্ণনগর ১৬৩ কোম্পানি পূর্ব বর্ধমান ১৪৩ কোম্পানি রায়গঞ্জ ৯৬ কোম্পানি

এই দফায় মোট অবজারভার ৫২ জন। জেনারেল অবজারভার ২৬ জন। পুলিশ অবজারভার ১৩ জন। আয়-ব্যয় অবজারভার থাকছেন ১৩ জন।

Published by:Arka Deb
First published: