করোনা সন্দেহে বেলেঘাটা আইডি-তে ভর্তি ৫

করোনা সন্দেহে বেলেঘাটা আইডি-তে ভর্তি ৫
করোনা আতঙ্ক

সতর্কতা তো আছেই। তার সঙ্গে করোনার চিকিৎসা নিয়েও তৎপর রাজ্য স্বাস্থ্য দফতর

  • Share this:

#কলকাতা: করোনা কাঁপন ভারতেও। করোনা সন্দেহে বেলেঘাটা আইডিতে ভর্তি মোট ৫ জন। এরমধ্যে বৃহস্পতিবার করোনা সন্দেহে ভর্তি হন ৩ জন রোগী। এদের মধ্যে একজন জাপান ফেরত, অন্যজন দুবাই থেকে ফিরে অসুস্থ হয়ে পড়েছেন। তৃতীয়জন বাংলাদেশি। এর আগে আরও ২ জন করোনা সন্দেহে বেলেঘাটা আইডিতে ভর্তি হন, যারমধ্যে একজন ইন্দোনেশিয়া ফেরত। ৪ জনের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। আজ, শুক্রবার বা শনিবার রিপোর্ট পাওয়া যাবে।

সতর্কতা তো আছেই। তার সঙ্গে করোনার চিকিৎসা নিয়েও তৎপর রাজ্য স্বাস্থ্য দফতর। সব সরকারি হাসপাতালে আইসোলেশন ওয়ার্ডের নির্দেশ। পরিস্থিতি মোকাবিলায় স্বাস্থ্য কর্মীদের কর্মশালা। ভারতে ক্রমশ ছড়াচ্ছে করোনার সংক্রমণ। তাই রোগীদের দ্রুত চিকিৎসার জন্য রাজ্যের সবকটি হাসপাতালকেই তৈরি থাকার নির্দেশ দিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর।

(রাজ্যের) সব সরকারি হাসপাতালে আইসোলেশন ওয়ার্ড তৈরির নির্দেশ। প্রয়োজনে ভেন্টিলেশন সাপোর্টেরও ব্যবস্থা রাখতে হবে। জেলা হাসপাতালেও আইসোলেশন ওয়ার্ড তৈরি রাখতে হবে। মহকুমাস্তরেও করোনা মোকাবিলায় প্রস্তুত থাকতে হবে।

বছরের শুরুতেই বেলেঘাটা আইডি হাসপাতাল ও উত্তরবঙ্গ মেডিক্যালে আইসোলেশন ওয়ার্ড ও কুইক রেসপন্স টিম তৈরি করা হয়। কলকাতার ৫টি মেডিক্যাল কলেজে আইসোলেশন ওয়ার্ড তৈরি হয়েছে। এমআর বাঙুরে ৬ বেডের আইসোলেশন ওয়ার্ড রয়েছে। চাপ সামলাতে তৈরি রাখা হয়েছে অতিরিক্ত ১০টি বেড। রোগীদের জন্য আলাদা শৌচাগারের ব্যবস্থা করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। এরাজ্যে এখনও করোনা আক্রান্তের খবর নেই। তাও প্রস্তুতিতে কোনও রকম ফাঁক রাখতে নারাজ রাজ্য স্বাস্থ্য দফতর।

সরকারি হাসপাতালের পাশাপাশি করোনা নিয়ে সতর্ক বেসরকারি হাসপাতালগুলিও। মাস্ক-গ্লাভস পড়ে কর্মীদের কাজ করতে বলা হয়েছে। রোগীর আত্মীয়দের হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের পরামর্শ হাসপাতাল কর্তৃপক্ষের। করোনা মোকাবিলায় শুক্রবার বিশেষ কর্মশালার আয়োজন করেছে স্বাস্থ্য ভবন। ভিডিও কনফারেন্সের সরকারি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রের কর্মীদের পরামর্শ দেবেন ভাইরোলজিস্ট ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

First published: March 6, 2020, 9:28 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर