• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • লেখকদেরই হতে হবে বইয়ের পাহারাদার, ৪২তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার উদ্বোধনে বললেন মুখ্যমন্ত্রী

লেখকদেরই হতে হবে বইয়ের পাহারাদার, ৪২তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার উদ্বোধনে বললেন মুখ্যমন্ত্রী

International Kolkata Book Fair

International Kolkata Book Fair

লেখকদেরই হতে হবে বইয়ের পাহারাদার, ৪২তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার উদ্বোধনে বললেন মুখ্যমন্ত্রী

  • Share this:

     #কলকাতা: ৪২তম কলকাতা বইমেলার উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবারই প্রথম সেন্ট্রাল পার্কে হচ্ছে কলকাতা বইমেলা। সল্টলেকে অনুষ্ঠিত বইমেলার এবারের থিম কান্ট্রি ফ্রান্স।

    উদ্বোধনের পর কলকাতা পুলিশ ও জাগো বাংলার স্টল-দুটি ঘুরে দেখেন মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে ছিলেন সুব্রত মুখোপাধ্যায়, শোভনদেব চট্টোপাধ্যায়, ফিরহাদ হাকিমরা। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। উদ্বোধনী অনুষ্ঠানে হাজির ছিলেন ফরাসি রাষ্ট্রদূত আলেকজান্ডার জিগলার।

    ইতিহাস বা বিজ্ঞানের যাতে বিকৃতি না হয়, তার দিকে সতর্ক থাকতে সাহিত্যিকদের বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উদ্বোধনী মঞ্চ থেকে মুখ্যমন্ত্রীর সাহিত্যিকদের প্রতি আবেদন, ইতিহাস বিকৃতি রুখতে এগিয়ে আসতে হবে তাদেরই ৷

    আরও পড়ুন 

    বইপ্রেমীদের জন্য সুখবর, মুখ্যমন্ত্রীর উদ্যোগে বিশেষ ব্যবস্থা থাকছে বইমেলায়

    জায়গা বদলেছে বইমেলা। মঙ্গলবার থেকে সল্টলেকের সেন্ট্রাল পার্কে শুরু হল ৪২তম আর্ন্তজাতিক কলকাতা বইমেলা। বাংলার সঙ্গেই বিভিন্ন ভাষায় বই লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বইমেলার উদ্বোধনের সঙ্গেই নিজের লেখা বইয়ের উদ্বোধনও করলেন তিনি।

    এর মধ্যে বাংলায় লেখা পাঁচটি বই। মুখ্যমন্ত্রীর লেখা উর্দু ও ইংরেজি বইও বইমেলায় আত্মপ্রকাশ করল। মুখ্যমন্ত্রীর মা-মাটি-মানুষ বইটির হিন্দি ও অলচিকি অনুবাদও বেরলো এবারের বইমেলায়।

    মমতার কলমে ---------------

    - বাংলায় লেখা ৫ বই - নতুন বই ‘বাংলার কন্যাশ্রী আজ বিশ্বজয়ী’ - এছাড়াও ‘শিশু বেলা’, ‘অসহিষ্ণুতা’, ‘রুদ্রাক্ষ’, ‘আমার নবপ্রজন্ম’ - মুখ্যমন্ত্রীর লেখা উর্দু বই ‘সবেরা’ - মুখ্যমন্ত্রীর লেখা ইংরেজি বই ‘মাই জার্নি’ - এছাড়াও মা-মাটি-মানুষ বইটির হিন্দি অনুবাদ প্রকাশিত - অলচিকি ভাষাতেও বই লিখেছেন মুখ্যমন্ত্রী

    নতুন বই প্রকাশ করতে বইমেলার মত মঞ্চকেই বেছে নেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবারেও তার ব্যতিক্রম হল না। এবারের বইমেলা চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। মুখ্যমন্ত্রীর লেখা বই এবারেও বইমেলায় বাড়তি আকর্ষণ।

    First published: