corona virus btn
corona virus btn
Loading

CAA অচলাবস্থায় ৪ জনস্বার্থ মামলা, আইনি লড়াইয়ে গেরুয়া শিবির

CAA অচলাবস্থায় ৪ জনস্বার্থ মামলা, আইনি লড়াইয়ে গেরুয়া শিবির

সিএএ প্রতিবাদের নামে তাণ্ডব। রাজ্যজুড়ে অচলাবস্থা। সোমবারের পর মঙ্গলবারও জোড়া জনস্বার্থ মামলা হাইকোর্টে

  • Share this:

ARNAB HAZRA

#কলকাতা: CAA অচলাবস্থায় ৪ জনস্বার্থ মামলা। আইনি লড়াইয়ে গেরুয়া শিবির। বুধবার দুপুর দু'টোয় শুনানি হাইকোর্টে, প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে।

সিএএ প্রতিবাদের নামে তাণ্ডব। রাজ্যজুড়ে অচলাবস্থা। সোমবারের পর মঙ্গলবারও জোড়া জনস্বার্থ মামলা হাইকোর্টে। চার মামলাতেই ঘুরিয়ে-ফিরিয়ে কাঠগড়ায় তোলা হয়েছে তৃণমূল কংগ্রেসকে।

প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ আজও জোড়া জনস্বার্থ মামলার অনুমতি দেয়। ৪ টি জনস্বার্থ মামলার শুনানি হবে বুধবার দুপুর দু'টোয়। রবিবার বিকেলে বিজেপি হুঁশিয়ারি দিয়েছিল হাইকোর্টে যাবে তারা। সিএএ প্রতিবাদে রাজ্যের অচলাবস্থায় ৪ জনস্বার্থ মামলাকারীরা হলেন, সুরজিৎ সাহা, সুমন ভট্টাচার্য, কুন্তল মজুমদার এবং সৌমেন সরকার। সুরজিৎ সাহা হাওড়া জেলা বিজেপির সঙ্গে যুক্ত, বাকিরা বিজেপি সমর্থক অথবা বিজেপি আইনজীবী সেলের সদস্য।

৪ জনস্বার্থ মামলায় আবেদনগুলি হল--

রাজ্যজুড়ে অচলাবস্থা, সরকারি সম্পত্তি নষ্ট অথচ পুলিশ নিষ্ক্রিয়। সংবিধান অনুযায়ী আইন শৃঙ্খলা রাজ্যের বিষয়। আইন শৃঙ্খলা ফেরাতে হাইকোর্টের হস্তক্ষেপ চেয়ে মামলা।

দ্বিতীয় মামলায় আবেদন, রাজ্যের গুরুত্বপূর্ণ মন্ত্রী ও নেতারা সোশ্যাল সাইটে তাল জ্ঞানহীন মন্তব্য করছেন। এদের সোশ্যাল সাইট নিয়ন্ত্রণ এবং একই সঙ্গে আটক করার আবেদন।

তৃতীয়, মঙ্গলবার দায়ের হওয়া মামলার আবেদন--মুখ্যমন্ত্রীকে সিএএ থেকে বিরত রাখার। সাংবিধানিক পদে থেকে কেন্দ্রীয় আইনের বিরোধিতা করছেন তিনি। তাই মুখ্যমন্ত্রীর মন্তব্য ফিরিয়ে নেওয়ার আবেদন মামলায়।

চতুর্থ জনস্বার্থ মামলার আবেদন, জাতীয় নাগরিক পঞ্জী এবং নাগরিকত্ব সংশোধনী আইন রাজ্যে লাগু হবে না বলে মুখ্যমন্ত্রী বিজ্ঞাপন দিচ্ছেন। জনগণের টাকায় এই বিজ্ঞাপন আইন বিরুদ্ধ। বিজ্ঞাপন বন্ধ করার আবেদন এই মামলায়।

জনস্বার্থ মামলাকারীর তরফে আইনজীবী ব্রজেশ ঝা জানান, " রাজ্যজুড়ে অস্থির পরিস্থিতি। আইনশৃঙ্খলার অবনতি। হাইকোর্টের হস্তক্ষেপ চেয়ে তাই জনস্বার্থ মামলা।"

ইতিমধ্যে সোমবারই রাজ্যের কাছে আইন-শৃঙ্খলা নিয়ে রিপোর্ট তলব করেছে হাইকোর্ট। বুধবার দুপুর দু'টোয় রাজ্য সেই রিপোর্ট পেশ করবে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। বুধবার ৪টি মামলার একযোগে শুনানি করবে ডিভিশন বেঞ্চ। মঙ্গলবার এমনটাই জানায় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। রাজনৈতিকভাবে মোকাবিলার পাশাপাশি আইনি যুদ্ধেও তৃণমূল কংগ্রেস-কে চ্যালেঞ্জ ছুড়তে তৈরি এখন বিজেপি। অতীতে বাইক মিছিল, রথযাত্রার মামলার অভিজ্ঞতা ভাল নয় গেরুয়া শিবিরের। এবার তাই সরাসরি ভারতীয় জনতা পার্টি মামলা না করে সংগঠনের অন্য শাখা দিয়ে আইনি যুদ্ধে নেমেছে।

Published by: Rukmini Mazumder
First published: December 17, 2019, 8:18 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर