• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • 22 STUDENTS ALREADY GOT THE FACILITIES OF STUDENTS CREDIT CARD SWD

কথা রাখছেন মুখ্যমন্ত্রী, ইতিমধ্যেই ২২ জন পড়ুয়া পেল স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সুবিধা

মমতা বন্দ্যোপাধ্যায়৷ Photo-File/PTI

দশম শ্রেণির পর থেকেই উচ্চশিক্ষার জন্য ছাত্রছাত্রীরা স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারবেন বলেও জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী।

  • Share this:

#কলকাতা: গত ৩০ জুন নবান্ন থেকে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সূচনা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। দশম শ্রেণির পর থেকেই উচ্চশিক্ষার জন্য ছাত্রছাত্রীরা স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারবেন বলেও জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তারপর থেকে পেরিয়ে গিয়েছে এক মাসেরও বেশি সময়। উচ্চ শিক্ষা দফতর সূত্রে খবর স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে ইতিমধ্যেই রাজ্যের ২২ জন ছাত্রছাত্রী এই সুবিধা পেয়েছে। যার ঋণের পরিমাণ প্রায় ৪০ লক্ষ টাকার কাছাকাছি। ১০ হাজারেরও বেশি আবেদনকারী ছাত্রছাত্রী স্টুডেন্ট ক্রেডিট কার্ড মাধ্যমে লোন পাওয়ার তালিকাতেও রয়েছেন বলে উচ্চশিক্ষা দফতর সূত্রে খবর।

ইতিমধ্যেই তাদের জমা দেওয়া তথ্য ভেরিফিকেশন করে ব্যাঙ্কে পাঠানো হয়েছে বলেও জানা গিয়েছে। উচ্চ শিক্ষা দফতর সূত্রে খবর, ইতিমধ্যেই ভেরিফিকেশন করে ১২৭৩১ জন ছাত্র-ছাত্রীর স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সুবিধা দেওয়ার জন্য ব্যাঙ্কের কাছে পাঠানো হয়েছে প্রয়োজনীয় নথি। সেক্ষেত্রে শীঘ্রই কয়েক হাজার ছাত্রছাত্রী এর সুবিধা পেতে চলেছেন বলেই মনে করা হচ্ছে।

উচ্চ শিক্ষা দফতর সূত্রে খবর, স্টুডেন্ট ক্রেডিট কার্ড পাওয়ার জন্য ৮ অগাস্ট পর্যন্ত আবেদন জমা পড়েছে ৬৫৭৬৯ টি। যার মধ্যে উচ্চ শিক্ষা দফতরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের তরফে তথ্য যাচাই করে পাঠানো হয়েছে ২২৬৮৬টি। এরই মধ্যে ১২৭৩১টি আবেদনের যাবতীয় তথ্য যাচাই করে ব্যাঙ্কে পাঠানো হয়েছে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন দেওয়ার জন্য। এক্ষেত্রে বেশ কিছু আবেদনের তথ্যগত ভুল থাকার জন্য কিছু সংখ্যক আবেদন বাতিল হয়েছে বলে উচ্চ শিক্ষা দফতর সূত্রে খবর। ইতিমধ্যেই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে লোনের পরিমাণ কয়েক হাজার কোটি টাকা ছাড়িয়েছে। জানা গিয়েছে আবেদনকারীদের মধ্যে বেশিরভাগই কলকাতার। শুধু তাই নয় রাজ্যের মধ্যে পড়ার সংখ্যাই বেশি। অন্যদিকে যাদের আবেদন পত্র যাচাই করে ব্যাংকে পাঠানো হয়েছে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে লোন দেওয়ার জন্য তাদের মধ্যে বেশিরভাগই ম্যানেজমেন্ট কোর্স পড়তে চাইছে বলেই উচ্চ শিক্ষা দফতর সূত্রে খবর।

উচ্চ শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে প্রত্যেকদিনই নূন্যতম ৭০টিরও বেশি করে আবেদন জমা পড়ছে। সেক্ষেত্রে উচ্চ শিক্ষা দফতরের তরফে ইতিমধ্যেই একাধিক অফিসার নিয়োগ করা হয়েছে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য। তবে এই প্রক্রিয়াকে যাতে আরও সরলীকরণ করা যায় তা নিয়ে ইতিমধ্যেই আলাপ-আলোচনা চালাচ্ছে উচ্চ শিক্ষা দফতরের আধিকারিকরা। প্রশাসনিক মহলের মতে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের চাহিদা তুঙ্গে। সে ক্ষেত্রে আবেদন জমা দেওয়ার পর যত কম সময় নেওয়া যায় আবেদনকারীদের জমা দেওয়া তথ্য গুলি মিলিয়ে দেখার জন্য সেই বিষয়ে প্রয়োজনীয় তৎপরতা শুরু হয়েছে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Swaralipi Dasgupta
First published: