Home /News /kolkata /
21 July TMC Sahid Diwas: কেউ সাইকেলে, কেউ পায়ে হেঁটে ধর্মতলায়, রঙিন ছবি ২১ জুলাইয়ের সমাবেশ ঘিরে 

21 July TMC Sahid Diwas: কেউ সাইকেলে, কেউ পায়ে হেঁটে ধর্মতলায়, রঙিন ছবি ২১ জুলাইয়ের সমাবেশ ঘিরে 

কর্মীদের ভিড়ে রেকর্ড হবে, বলছেন তৃণমূল কংগ্রেস শীর্ষ নেতৃত্ব। 

  • Share this:

#কলকাতা: কেউ সাইকেলে চেপে। কেউ আবার পায়ে হেঁটে। কেউ আলিপুরদুয়ার থেকে। কেউ কোচবিহার থেকে। কেউ আবার পান্ডবেশ্বর থেকে। নানা ভাবে কলকাতায় আসছেন তৃণমূল কংগ্রেসের কর্মীরা। ২১ জুলাইয়ের শহিদ দিবসে শহিদদের শ্রদ্ধা জানাতে পাণ্ডবেশ্বর থেকে পায়ে হেঁটে ১২ জন তৃণমূল কর্মী ধর্মতলায় এসেছেন। তাঁরা জানিয়েছেন, ২৫১ কিলোমিটার পথ তৃণমূল কংগ্রেসের উন্নয়নের প্রচার করতে করতে তাঁরা পদযাত্রা করেছেন। এই পদযাত্রা দেশবাসীকে নতুন দিশা দেখাবে বলে জানাচ্ছেন পান্ডবেশ্বরের তৃণমূল বিধায়ক নরেন্দ্রনাথ চক্রবর্তী৷

১৯৯৩ সালের ২১ জুলাই সচিত্র পরিচয়পত্রের দাবিতে এবং রিগিংয়ের অভিযোগ তুলে কলকাতার প্রাণকেন্দ্র ধর্মতলায় বিক্ষোভ দেখাতে গিয়ে পুলিশের গুলিতে মৃত্যু হয়েছিল ১৩ জন কংগ্রেস কর্মীর। তৎকালীন কংগ্রেস যুবনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে হয়েছিল সেই প্রতিবাদ-আন্দোলন। তারপর থেকেই ২১ জুলাই দিনটি শহিদ দিবস হিসেবে পালিত হয়। ২০১১ সালে তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর রাজ্যের মানুষ সেখানে অংশগ্রহণ করে শহিদদের শ্রদ্ধা জানাতে৷ প্রধান বক্তা হিসেবে থাকেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেই শহিদদের শ্রদ্ধা জানাতেই পাণ্ডবেশ্বর থেকে ধর্মতলার উদ্দেশ্যে পদযাত্রার আয়োজন করা হয়।

আরও পড়ুন :  শহিদ দিবসের প্রস্তুতি চরমে, ২১ জুলাইয়ের আগে কর্মীদের পাঞ্জাবি উপহার অভিষেকের!

বিধায়ক নরেন্দ্রনাথ চক্রবর্তী জানিয়েছেন, ‘‘উন্নয়নের সঙ্গে এবং মানুষের পাশে থাকার বার্তা দিতেই আমাদের এই উদ্যোগ নেওয়া হয়েছে। বাংলার নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আদর্শ মেনে সমগ্র পাণ্ডবেশ্বর বিধানসভার পাশাপাশি সারা পশ্চিম বর্ধমান তাকিয়ে আছে দিদির উন্নয়নের দিকে। ২১ জুলাই শহিদ দিবস উপলক্ষে তাঁদের সম্মান জানাতে এদিন তৃণমূল যুব কংগ্রেস এবং তৃণমূল ছাত্র পরিষদের ছেলেরা ২৫১ কিলোমিটার পথ পায়ে হেঁটে পাড়ি দিয়েছিল ধর্মতলার উদ্দেশ্য। তারা আগামীকাল যোগ দেবে সমাবেশে।"

আরও পড়ুন TMC 21 July Shahid Diwas : রাত পোহালেই একুশের সমাবেশ, কলকাতা জুড়ে তুঙ্গে শেষ মুহূর্তের প্রস্তুতি

যারা পায়ে হেঁটে এসেছেন তাদের সঙ্গে থাকা প্রসূন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ‘‘পাণ্ডবেশ্বর বিধানসভার বিধায়ক নরেন্দ্রনাথ চক্রবর্তীর অনুপ্রেরণায় ২১ জুলাইকে সামনে রেখে আমরা বহুলা অঞ্চলের পরাশকোল গ্রাম থেকে রওনা হয়েছিলাম৷  আমাদের সাথে ১২ জন এসেছেন৷ শহিদদের সম্মান জানাতে বিধায়কের অফিস থেকে আমরা পায়ে হেঁটে ধর্মতলার উদ্দেশ্য রওনা দিয়েছিলাম।’’ পদযাত্রায় অংশগ্রহণকারী তৃণমূল কর্মী ছোটন আঢ্য জানিয়েছেন, ‘‘আমরা ২১ জুলাইয়ের শহিদ স্মরণের উদ্দেশ্যে ধর্মতলায় এসেছি৷ আমরা পথে সরকারের বিভিন্ন কর্মসূচী জানিয়ে এসেছি সাধারণ মানুষের মধ্যে।"কেন্দ্রীয় সরকারের কাছে ১০০ দিনের কাজের মজুরি, রাষ্ট্রায়ত্ত কারখানা বিলগ্নিকরণের প্রতিবাদ সহ একাধিক দাবিও রাখা হয়েছিল তাদের এই পদযাত্রায়।

Published by:Pooja Basu
First published:

Tags: 21 July TMC, 21 July TMC Sahid Diwas

পরবর্তী খবর