কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

HS Exam 2021| ২০২১-এ উচ্চমাধ্যমিকে কোনদিন কী পরীক্ষা, জানুন

HS Exam 2021| ২০২১-এ উচ্চমাধ্যমিকে কোনদিন কী পরীক্ষা, জানুন
2021 HS Exam schedule

১০ই মার্চ থেকে ৩০ শে মার্চের মধ্যে প্র্যাক্টিকাল পরীক্ষা নেওয়ার কথা বলা হয়েছে। তবে প্র্যাক্টিকাল পরীক্ষা কিভাবে হবে এটা স্কুল গুলোর উপর এই সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা ছেড়ে দেওয়া হয়েছে।

  • Share this:

#কলকাতা: ২০২১ এর উচ্চমাধ্যমিকের পরীক্ষা সূচি ঘোষিত হল। যদিও এখনও পর্যন্ত মধ্যশিক্ষা পর্ষদ মাধ্যমিকের পরীক্ষা সূচি ঘোষণা করেনি। সাধারণত মাধ্যমিকের পরীক্ষার সূচি আগে ঘোষিত হয় তারপরেই উচ্চমাধ্যমিকের পরীক্ষা সূচি ঘোষিত হয়। কিন্তু এবছর ব্যতিক্রমী হিসেবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ উচ্চ মাধ্যমিকের পরীক্ষার সূচি আগেভাগেই ঘোষণা করে দিল। পরীক্ষার সূচি ঘোষণা করার পাশাপাশি এদিন প্রাকটিক্যাল পরীক্ষার সূচি ঘোষণা করে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।১০ই মার্চ থেকে ৩০ শে মার্চের মধ্যে প্র্যাক্টিকাল পরীক্ষা নেওয়ার কথা বলা হয়েছে। তবে প্র্যাক্টিকাল পরীক্ষা কিভাবে হবে এটা স্কুল গুলোর উপর এই সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা ছেড়ে দেওয়া হয়েছে। সংসদ নির্দেশে জানিয়েছে বর্তমান করোনা পরিস্থিতি মাথায় রেখেই স্কুলগুলি প্রাকটিক্যাল পরীক্ষার বিষয় নির্ধারণ করে আগামী ২০ এপ্রিলের মধ্যে প্রাক্টিকাল এর নম্বর পাঠাতে সংসদে।

উচ্চমাধ্যমিকে ঘোষিত পরীক্ষাসূচি হল, জেনে নিন কোন দিন কী পরীক্ষা...

১) ১৫ই জুন প্রথম ভাষার পরীক্ষা।

২) ১৭ই জুন দ্বিতীয় ভাষার পরীক্ষা।

৩) ১৮ই জুন ভোকেশনাল বিষয়গুলির পরীক্ষা।

৪) ১৯ শে জুন বায়োলজিক্যাল সাইন্স,বিজনেস স্টাডিজ, পলিটিক্যাল সাইন্স বিষয়ের পরীক্ষা।

৫) ২১ শে জুন ম্যাথামেটিক্স, সাইকোলজি, এনথ্রপলজি, এগ্রোনোমি, হিস্ট্রি বিষয়ের পরীক্ষা।

৬) ২২শে জুন কম্পিউটার সায়েন্স, মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন, ইনভারমেন্টাল স্টাডিজ, ফিজিক্যাল এডুকেশন, মিউজিক, ভিসুয়াল আর্টস এর পরীক্ষা।

৭) ২৪শে জুন কমার্শিয়াল ল এন্ড প্রিলিমিনারি অফ অডিটিং, ফিলোজফি,সোশিয়লজি।

৮) ২৬শে জুন ফিজিকস, নিউট্রেশন, এডুকেশন,একাউন্টান্সি বিষয়ে পরীক্ষা।

৯) ২৮শে জুন কেমিস্ট্রি, ইকোনমিক্স, জার্নালিজম এন্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত,পার্শিয়ান, এরাবিক,ফ্রেঞ্চ বিষয়ের পরীক্ষা।

১০) ৩০ শে জুন স্ট্যাটিসটিকস, জিওগ্রাফি, কস্টিং অন্ড টাক্সেশন, হোম ম্যানেজমেন্ট এন্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট বিষয়ে পরীক্ষা।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে প্রত্যেক দিন সকাল ১০ টা থেকে দুপুর ১ টা ১৫ মিনিট পর্যন্ত লিখিত পরীক্ষা নেওয়া হবে। তবে করোনা পরিস্থিতিতে স্কুলগুলিতে কীভাবে পরীক্ষা নেওয়া হবে সে বিষয়ে নির্দিষ্ট সময় গাইডলাইন দিয়ে দেওয়া হবে বলেই সংসদ সূত্রে খবর। অন্যদিকে প্রাক্টিক্যাল ক্লাস এখনও পর্যন্ত হয়নি রাজ্যের স্কুলগুলিতে। সেক্ষেত্রে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ প্রাকটিক্যাল পরীক্ষার সময় সীমা ঘোষণা করে দেওয়া শুরু হয়েছে বিতর্ক। প্রাক্টিক্যাল ক্লাস না করিয়ে কীভাবে ছাত্রছাত্রীরা ফিজিক্স, কেমিস্ট্রি,বায়োলজি মত বিষয়গুলিতে প্র্যাক্টিকাল পরীক্ষা দেবে তা নিয়ে উঠছে প্রশ্ন। যদিও এই বিষয় নিয়ে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সভাপতি মহুয়া দাসের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Published by: Pooja Basu
First published: December 24, 2020, 8:41 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर