corona virus btn
corona virus btn
Loading

স্কুল ফি ইস্যুতে জোড়া জনস্বার্থ মামলা, কোমর বাঁধছেন অভিভাবকরাও

স্কুল ফি ইস্যুতে জোড়া জনস্বার্থ মামলা, কোমর বাঁধছেন অভিভাবকরাও

দিন দিন বেড়েই চলেছে স্কুলের ফি বিতর্ক। অব্যাহত অভিভাবকদের বিক্ষোভ

  • Share this:

#কলকাতা: দিন দিন বেড়েই চলেছে স্কুলের ফি বিতর্ক। অব্যাহত অভিভাবকদের বিক্ষোভ। বলে রাখা ভাল, বেসরকারি স্কুলে এই সমস্যা মারাত্মক আকার নিচ্ছে। খোদ মুখ্যমন্ত্রী বলার পরও স্কুলগুলি বিষয়টি সহানুভূতির সঙ্গে দেখছে না। এই অবস্থায় জোড়া জনস্বার্থ মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে। অভিভাবকদের তরফে করা মামলার ভার্চুয়াল শুনানি হয় বৃহস্পতিবার। রাজ্যের তরফে আদালতকে জানানো হয়, স্কুল ফি ইস্যুতে অভিভাবকদের বিক্ষোভ গুরুত্ব সহকারে দেখছে রাজ্য সরকার।

ইতিমধ্যে স্কুল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা শুরু হয়েছে রাজ্যের। সময় দরকার সমাধান সূত্র বার করতে। রাজ্যের এমন উদ্যোগের কথায় আশ্বস্ত হয়ে মামলার শুনানি আপাতত স্থগিত রাখার নির্দেশ জারি করেছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। অন্যদিকে ৪ ইস্যুকে সামনে রেখে আন্দোলনে ঝাঁপানোর হুঁশিয়ারি দিয়েছে অভিভাবকদের সংগঠন ইউনাইটেড পেরেন্টস প্রোটেকশন ফোরাম। তাঁদের যুক্তি,  লকডাউনে স্কুল বন্ধ তাই হচ্ছে অনলাইন ক্লাস। চিনা জুম সফটওয়্যার এর মাধ্যমে কীভাবে বেসরকারি স্কুলগুলি অনলাইন ক্লাস চালায় ? সেই অনলাইন ক্লাসে চতুর্থ পঞ্চম ও ষষ্ঠ শ্রেণীর ছাত্রীদের ধর্ষণ এবং খুনের হুমকি দেওয়া হচ্ছে। জুম কনফারেন্সের  আইডি কীভাবে এই দুষ্কৃতিদের হাতে পৌঁছচ্ছে ? রাজ্য ও কেন্দ্রীয় শিশু সুরক্ষা কমিশন এবং কলকাতা পুলিশের কাছে লিখিত অভিযোগ জানিয়েছে অভিভাবকদের ফোরাম।

কিছু বেসরকারি স্কুল  ফি না দিলে ট্রান্সফার সার্টিফিকেট দেওয়ার হুমকি দিচ্ছে। ফি মুকুবের কোনও উদ্যোগ নেই রাজ্যে। ফোরামের তরফে পীযূষ কেডিয়া জানান, " ছাত্র-ছাত্রীদের কাছে স্কুল ফি না নিলে যদি স্কুলের আর্থিক অবস্থা সংকটাপন্ন হয় তাহলে সেইসব স্কুলগুলি কীভাবে চ্যারিটি ফান্ডে টাকা দেয়?  তিন মাস কার্যত পুরোপুরি বন্ধ স্কুল। কম্পিউটার ল্যাবরেটরি ফি এখন কিভাবে প্রযোজ্য হয় ? " ১৩০ টি বেসরকারি স্কুলের অভিভাবকদের নিয়ে তৈরি  ফোরাম আগামী দিনে আরও বড় আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে এদিন সাংবাদিক সম্মেলন করে।

  ARNAB HAZRA

Published by: Rukmini Mazumder
First published: June 25, 2020, 11:24 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर