আতঙ্ক সঙ্গে নিয়ে কাশ্মীর থেকে ফিরলেন ১৩৩ বাঙালি শ্রমিক

অবশেষে রাজ্যের উদ্যোগে ফিরলেন ১৩৩ জন শ্রমিক। স্বস্তি তো ফিরল। কিন্তু অস্বস্তির কাঁটাও আছে।

Bangla Editor | News18 Bangla
Updated:Nov 04, 2019 09:46 PM IST
আতঙ্ক সঙ্গে নিয়ে কাশ্মীর থেকে ফিরলেন ১৩৩ বাঙালি শ্রমিক
Bangla Editor | News18 Bangla
Updated:Nov 04, 2019 09:46 PM IST

#কলকাতা: এখনও চোখেমুখে আতঙ্ক স্পষ্ট। কুলগামে জঙ্গি হামলায় পাঁচ শ্রমিক নিহত হওয়ার পর ছিল ঘরে ফেরার আর্তি। অবশেষে রাজ্যের উদ্যোগে ফিরলেন ১৩৩ জন শ্রমিক। স্বস্তি তো ফিরল। কিন্তু অস্বস্তির কাঁটাও আছে। রাজ্যে কাজের সুযোগ মিলবে তো? কাশ্মীরের কথা আর ভাবতেই চান না শ্রমিকরা।

আপেল প্যাকেজিংয়ের প্লাইউড কারখানায় কাজ করতেন ওঁরা। কাশ্মীরে কেউ ছিলেন বাইশ বছর। কেউ বা দশ বছর। আবার কেউ কয়েক মাস।  সব সম্পর্ক শেষ হয়ে গেল ৷ চোখেমুখে আতঙ্ক ৷ ফেরত আসা শ্রমিকরা বললেন ৷ কাশ্মীরে আর নয় ৷

কুলগামে জঙ্গি হামলায় নিহত হন বাংলার পাঁচ শ্রমিক। ঘটনাস্থল থেকে কাছেই ছিল শ্রমিকদের ক্যাম্প। তাঁদের ফেরাতে তৎপর হয় রাজ্য। ঘরে ফেরার জন্য শনিবার জম্মু-তাওয়াই এক্সপ্রেসে চেপেছিলেন। সোমবার সকালে আসানসোল স্টেশনে শ্রমিকদের সঙ্গে কথা বলেন News18 বাংলা।  বিকেলে কলকাতা স্টেশনে ট্রেন ঢুকতেই যেন স্বস্তি ফিরল। স্টেশন থেকে শ্রমিকদের জন্য বাসের ব্যবস্থা করা হয়।

ঘরে ফিরলেন শ্রমিকরা

- কাশ্মীর থেকে ফিরলেন ১৩৩ বাঙালি শ্রমিক

Loading...

- দঃ দিনাজপুরে ফিরলেন ১১২ শ্রমিক

- উত্তর দিনাজপুরে ফিরলেন ৬ শ্রমিক

- জলপাইগুড়িতে ২ ও মালদহে ১ শ্রমিক ফিরলেন

- কোচবিহারে ২, বীরভূমে ৮ ও উত্তর ২৪ পরগনার ২ শ্রমিক ফিরলেন

- এছাড়াও অসমের ৫ শ্রমিককে ফেরানোর ব্যবস্থা করে রাজ্য

বাড়ির ফেরার স্বস্তির মধ্যেই আছে অস্বস্তির কাঁটাও। রাজ্যে কাজের সুযোগ মিলবে তো? কলকাতা স্টেশনে শ্রমিকদের আনতে গিয়েছিলেন মন্ত্রী ফিরহাদ হাকিম। কাশ্মীরের পরিস্থিতি নিয়ে অমিত শাহকে তোপ ফিরহাদের। কাশ্মীরে থেকে যত টাকা পাওয়া যেত, তত টাকা রাজ্যে থেকে রোজগার হবে তো? পেটের জ্বালা মিটবে কী করে? ঘরের ফেরার আনন্দে এই প্রশ্নটা কাঁটা হয়ে বিঁধছে।

First published: 09:46:48 PM Nov 04, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर