Home /News /kolkata /
100 Days work: মিলছে না ১০০ দিনের কাজের টাকা, আজ থেকে আন্দোলনে তৃণমূল কংগ্রেস

100 Days work: মিলছে না ১০০ দিনের কাজের টাকা, আজ থেকে আন্দোলনে তৃণমূল কংগ্রেস

starting protest from today

starting protest from today

রাজ্য পঞ্চায়েত দফতর সূত্রে খবর, গত ন’মাসের পাওনা বাকি রাজ্যের। সব মিলিয়ে সাত হাজার ২৯ কোটি ৪৭ লক্ষ টাকা বকেয়া রয়েছে।

  • Share this:

#কলকাতা: ১০০ দিনের কাজের বকেয়া টাকা না দেওয়ার অভিযোগ। আজ ও আগামীকাল কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়ে রাস্তায় নামছে তৃণমূল কংগ্রেস। দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে আজ ও আগামীকাল ব্লকে ব্লকে, ওয়ার্ডে ওয়ার্ডে মিছিল করবে তৃণমূল কংগ্রেস।

রাজ্য পঞ্চায়েত দফতর সূত্রে খবর, গত ন’মাসের পাওনা বাকি রাজ্যের। সব মিলিয়ে সাত হাজার ২৯ কোটি ৪৭ লক্ষ টাকা বকেয়া রয়েছে। কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার তা অন্যায় ভাবে আটকে রেখেছে বলে তাদের অভিযোগ। টাকা না মেলায় তৃণমূল রাস্তায় নামার কর্মসূচি নিয়েছে। আজ ও আগামীকাল ৬ জুন রাজ্য জুড়ে ১০০ দিনের কাজের টাকা আটকে রাখার বিরুদ্ধে আন্দোলন করবে তৃণমূল। তার সঙ্গেই ফের কেন্দ্রকে চিঠি লেখার বিষয়ে মনস্থির করেছেন রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী পুলক রায়। তিনি জানিয়েছেন,‘‘রাজ্যে মোট জব কার্ডের সংখ্যা ১ কোটি ৪৩ লক্ষ। এর মধ্যে কার্যকরী জব কার্ডের সংখ্যা এক কোটি চার লক্ষ। কোনওটিই ভুয়ো নয়। নানা কারণে তাঁরা ৩৯ লক্ষ জব কার্ড হোল্ডার কাজে আসেন না। তাই স্রেফ টাকা আটকে রাখাতেই এ সব বলা হয়েছে।

চলতি আর্থিক বছরের দু’মাস কেটে গেলেও শ্রম দিবসের হিসেব জানাচ্ছে না কেন্দ্রীয় সরকার। এ বার ৩২.১৪ কোটি শ্রম দিবসের জন্য গত ২২ ফেব্রুয়ারি গ্রামোন্নয়ন মন্ত্রককে চিঠি দিয়েছি। কিন্তু এখনও টুঁ শব্দ করেনি তারা। তাই আমরা নয়, নিয়ম ভাঙছে মোদী সরকারই। সঙ্গে আমরা আমাদের দাবি ও তথ্য জানিয়ে ফের গ্রামোন্নয়ন মন্ত্রীকে চিঠি দিচ্ছি। যাতে অতি দ্রুত আমাদের রাজ্যের একশো দিনের টাকা পাঠানো হয়।’’

আরও পড়ুন - Eden Gardens : বিরাট পরিবর্তন হবে ইডেন গার্ডেন্সে! পুজোর আগে নতুন সাজে ক্রিকেটের নন্দনকানন

যদিও টোটাল পার্সনস ওয়ার্কড-এর হিসেবে দেশের সব রাজ্যের মধ্যে শীর্ষে বাংলা। অর্থাৎ, ২০২১-২২ অর্থবর্ষে ১০০ দিনের কাজে সবচেয়ে বেশি সংখ্যক মানুষের কর্মসংস্থান হয়েছে এই রাজ্যে। সেই সংখ্যাটা ১.১ কোটি, যা দেশজুড়ে রবিবার নজির তৈরি করেছে। ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি অ্যাক্ট, ২০০৫-এর অধীনে মানব-দিবস তৈরিতে পশ্চিমবঙ্গ দ্বিতীয় স্থানে রয়েছে। কর্মশক্তিতে প্রথম স্থান অধিকার করেছে বাংলা।

রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন মন্ত্রী পুলক রায় রাজ্য বিধানসভার বাজেট অধিবেশন চলাকালীন এ বিষয়ে আভাস দিয়েছেলেন। ৩১ মার্চের পর কেন্দ্রীয় সরকারের রিপোর্টে সেটাই প্রমাণিত হল। চলতি অর্থর্ষে ৩১ মার্চ পর্যন্ত, ১০০ দিনের কাজের প্রকল্পের অধীনে মোট ৩৬,৪২,৪৮,৫৯৬ টি মানব-দিবস তৈরি করা হয়েছে এই রাজ্যে। শ্রমিক শক্তিতে রাজ্য প্রথম স্থান অধিকার করেছে। কিছু দিন আগেই বিধানসভায় রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী পুলক রায় বলেছিলেন, 'শ্রমিক শক্তির দিক থেকে পশ্চিমবঙ্গ হল দেশের প্রথম রাজ্য এবং এই সময়ের মধ্যে মানরেগা প্রকল্পের অধীনে মোট ১,০৭,৯৮,৪৫২ জন কর্মীকে নিযুক্ত করতে পেরেছে।' আর কেন্দ্রীয় সরকার ৩১ মার্চ পর্যন্ত যে হিসেব দিয়েছে তাতে সংখ্যাটি ১১১২১৮৭৪ ।

ABIR GHOSHAL
Published by:Debalina Datta
First published:

Tags: 100 Days Work, TMC

পরবর্তী খবর