যানজটে নাকাল কলকাতা, সমাধানে দুটি নতুন উড়ালপুল নিমার্ণের পরিকল্পনা রাজ্যের

যানজটে নাকাল কলকাতা, সমাধানে দুটি নতুন উড়ালপুল

Elina Datta | News18 Bangla
Updated:Nov 27, 2017 11:19 AM IST
যানজটে নাকাল কলকাতা, সমাধানে দুটি নতুন উড়ালপুল নিমার্ণের পরিকল্পনা রাজ্যের
নিজস্ব চিত্র
Elina Datta | News18 Bangla
Updated:Nov 27, 2017 11:19 AM IST

#কলকাতা: যানজট দূর করতে শহরে আরও দুটি নতুন উড়ালপুল তৈরির পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার। একটি উড়ালপুল তৈরি হবে পার্ক সার্কাস থেকে বালিগঞ্জ পর্যন্ত। আরেকটি জুড়ে দেবে ধর্মতলা ও সেন্ট্রাল অ্যাভিনিউ। তবে দ্বিতীয় উড়ালপুলটির নির্মাণর ক্ষেত্রে বেশ কিছু সমস্যা রয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় বিশেষজ্ঞ সংস্থা রাইটস।

রাস্তায় যানজটে আটকে নাকাল। শহরের গতি বাড়াতে আরও দুটি উড়ালপুল তৈরির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। প্রথম ফ্লাইওভারটি হবে পার্ক সার্কাস থেকে বালিগঞ্জ পর্যন্ত।

বাইপাসের দিক থেকে আসা গাড়িগুলি মা উড়ালপুল হয়ে পার্ক সার্কাসে নেমে যায়। সেখান থেকে বালিগঞ্জ যাওয়া সহজ করতে, সৈয়দ আমির আলি অ্যাভিনিউ ও নাসিরুদ্দিন শাহ ক্রসিংয়ের উপর দিয়ে তৈরি হবে আরেকটি উড়ালপুল। এজেসি বোস রোড ফ্লাইওভারের সম্প্রসারিত ওই অংশটি নামবে গড়িয়াহাট উড়ালপুলের কিছুটা আগে। এর ফলে, পার্ক সার্কাসের যানজট এড়ানো যাবে।

রাইটসের রিপোর্ট অনুযায়ী,

- এই উড়ালপুল তৈরিতে কোনও সমস্যা নেই

Loading...

- রাস্তার নীচে কর্পোরেশনের জলের লাইন ও সিইএসসি-র কেবল থাকলেও তা সরানো সম্ভব

- আগামী বছরের মাঝামাঝি সময়ে শুরু হবে নয়া উড়ালপুলের কাজ

- দেড় বছরের মধ্যে কাজ শেষ করার পরিকল্পনা রাজ্য সরকারের রাজ্য নগরোন্নয়ন দফতরের

সমস্যা তৈরি হয়েছে আরেকটি ফ্লাইওভার নির্মাণ নিয়ে। ধর্মতলার ভিক্টোরিয়া হাউসের সামনে থেকে উঠবে অপর একটি উড়ালপুল। নামার কথা সেন্ট্রাল অ্যাভিনিউ ও এম জি রোড ক্রসিংয়ে। ফলে বিবি গাঙ্গুলি স্ট্রিটের যানজট, এমজি রোডের যানজট এড়ানো যাবে।

পূর্ত দফতরের এই প্রকল্প ঘিরে অনিশ্চয়তা দেখা দিয়েছে। এই উড়ালপুলের নীচেই পড়বে চাঁদনি, সেন্ট্রালের মতো মেট্রো স্টেশন ৷ ঘনবসতিপূর্ণ হওয়ায় নির্মাণে অসুবিধা হতে পারে ৷ প্রকল্প বাস্তবায়িত করতে বিকল্পও ভাবা হচ্ছে।

First published: 11:19:10 AM Nov 27, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर