দিল্লিতে বাজির দূষণ মাত্রাছাড়া, কলকাতায় দূষণ কি দিল্লির থেকেও বেশি ?

News18 Bangla
Updated:Nov 08, 2018 07:25 PM IST
দিল্লিতে বাজির দূষণ মাত্রাছাড়া, কলকাতায় দূষণ কি দিল্লির থেকেও বেশি ?
ছবি: সংগৃহীত
News18 Bangla
Updated:Nov 08, 2018 07:25 PM IST

#কলকাতা: দিল্লি-নয়ডায় এমনিতেই ভয়াবহ দূষণ। তার উপর দিওয়ালিতে বাজির দূষণ। সবমিলিয়ে বাতাসে বিষের পরিমাণ কয়েকগুণ। কিন্তু, তাও দিওয়ালির রাতে, কলকাতা দূষণে টেক্কা দিয়েছে দিল্লিকে।

রাজধানীর মাত্রাছাড়া দূষণ দেশের কাছেই চিন্তার। এ নিয়ে জল গড়িয়েছে সুপ্রিম কোর্টে। শীর্ষ আদালতও বার বার উদ্বেগ প্রাকাশ করেছে। দিওয়ালির রাতে সেই দিল্লির ছবিটা কেমন ছিল ? বাজি দূষণ নতুন করে কতটা বিষ ছড়াল রাজধানীর বুকে ?

বুধবার কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল থেকে মাপা দূষণের মাত্রা রাত ৮টায় ছিল প্রতি ঘনমিটারে ৩৫১ মাইক্রোগ্রাম ৷ রাত ৯টায় ৩৫৩ মাইক্রোগ্রাম এবং ১০টায় ছিল ৩৫০ মাইক্রোগ্রাম।

সেখানে দিল্লিতে বুধবার রাত আটটায় ছিল প্রতি ঘনমিটারে ৩৩০ মাইক্রোগ্রাম ৷ রাত ৯টায় ৩২৯ মাইক্রোগ্রাম ৷ রাত ১০টায় ৩৩৪ মাইক্রোগ্রাম ৷ সহনীয় মাত্রা যেখানে ৪০ থেকে ৬০ মাইক্রোগ্রাম ৷

অর্থাৎ, দিওয়ালির দিল্লিতেও দূষণ মাত্রাছাড়া। কিন্তু, কলকাতায় তার থেকেও বেশি ৷ দিল্লি লাগোয়া নয়ডাও দূষণে রীতিমতো টক্কর দিয়েছে রাজধানীকে।

Loading...

বুধবার রাত আটটায় নয়ডার বাতাসে ভাসমান ধূলিকণার পরিমাণ ছিল প্রতি ঘনমিটারে ৩০২ মাইক্রোগ্রাম।

রাত ৯টায় ৩০৮ মাইক্রোগ্রাম

রাত ১০টায় ৩১৫ মাইক্রোগ্রাম

দিওয়ালির রাতে, মুম্বইয়ে কিন্তু দূষণের মাত্রা তুলনামূলক ভাবে কম ছিল ৷ রাত আটটায় বাণিজ‍্যনগরীর বাতাসে ভাসমান ধূলিকণার পরিমাণ ছিল প্রতি ঘনমিটারে ১২৩ মাইক্রোগ্রাম ৷ রাত ৯টায় ১২৪ মাইক্রোগ্রাম এবং রাত ১০টায় ১২৯ মাইক্রোগ্রাম ৷

First published: 07:25:10 PM Nov 08, 2018
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर