তারা অঙ্গে শ্যামা আরাধনা,কালীপুজো উপলক্ষে উপচে পড়া ভিড় তারাপীঠে

ভোরে তারা মাকে স্নান করিয়ে শুরু হয় পুজো। ছোলা, মুড়কি, ফল, শরবত দিয়ে শীতলভোগের পর রাজবেশ।

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Oct 19, 2017 02:38 PM IST
তারা অঙ্গে শ্যামা আরাধনা,কালীপুজো উপলক্ষে উপচে পড়া ভিড় তারাপীঠে
নিজস্ব চিত্র
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Oct 19, 2017 02:38 PM IST

#বীরভূম: তারা অঙ্গে শ্যামা আরাধনা। কালীপুজো উপলক্ষে উপচে পড়া ভিড় তারাপীঠে। ভোরে তারা মাকে স্নান করিয়ে শুরু হয় পুজো। ছোলা, মুড়কি, ফল, শরবত দিয়ে শীতলভোগের পর রাজবেশ। তারপর মঙ্গলারতি। দুপুরে পোলাও খিচুড়ি, সাদা অন্ন, পাঁচ রকম ভাজা ,তিন রকম তরকারি ,পায়েস, মাছ,বলির মাংসের বিশেষ ভোগ। সন্ধেবেলা বেনারসি শাড়িতে রাজবেশের পর বিশেষ সন্ধারতি। লুচি, আলুভাজা, পাঁচ রকম মিষ্টি, পাঁচ রকম ফল , ক্ষীর ভোগ দেওয়া হয় সন্ধ্যাবেলা। রাতে শোল মাছ, পাঁঠার মাংস দিয়ে তন্ত্রমতে নিশি পুজোর আয়োজন। তারাপীঠ মহাশ্মশানে হোমযজ্ঞ করতে ভিড় করেন তান্ত্রিকদের।

সুদর্শন চক্রের ধারে খণ্ড খণ্ড সতীর দেহের গলার নলি পড়েছিল এইখানে। একান্নপীঠের অন্যতম পীঠ নলাটেশ্বরী কালীমন্দির তৈরি হয় তারপরই। শহরের নাম হয় নলহাটি। লোকমুখে এখন মন্দিরের নাম নলহাটেশ্বরী। বীরভূমের বিখ্যাত এই সতীপীঠে কালীপুজোয় ভক্তদের উপচে পড়া ভিড়। দক্ষিণাকালীরূপে পূজিতা বন নলহাটেশ্বরী । বিশেষ যজ্ঞ, পুজোর আয়োজন।

সকাল থেকেই ভক্তদের ভিড় কঙ্কালীতলায় । সতীর একান্ন পীঠের অন্যতম এই পীঠে সতীর কাঁখ বা কোমরের অংশ পড়েছিল। মূল পুজো হয় চৈত্র সংক্রান্তিতে। মঙ্গলারতি, অন্নভোগ-সহ সব উপাচার মেনে হয় কালীপুজো । মহাপুজোর আয়োজন রাতে।

First published: 02:37:51 PM Oct 19, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर