Home /News /jalpaiguri /
Jalpaiguri News | Water Crisis : নোংরা ফ্যানা যুক্ত জল খেয়েই দিন কাটছে মানুষের! ভিডিও দেখলে ভয় পাবেন

Jalpaiguri News | Water Crisis : নোংরা ফ্যানা যুক্ত জল খেয়েই দিন কাটছে মানুষের! ভিডিও দেখলে ভয় পাবেন

অপরিশ্রুত [object Object]

Jalpaiguri News | Water Crisis : অপরিশ্রুত জল পান করে  জীবন কাটছে তোতাপাড়াবাসীর। নেই পানীয় জলের ব্যবস্থা। ভয়াবহ অবস্থা তোতাপাড়া এলাকার বাসিন্দাদের!

  • Share this:

    #জলপাইগুড়ি:  কাঠফাটা রোদ্দুরে জীবন হাঁসফাঁস,অপরিশ্রুত পানীয় জল পান করে জীবন কাটছে তোতাপাড়া বাসিদের। ভাবুন তো ! গ্লাসে নোংরা ফ্যানা যুক্ত জল দেখেও কি তা পান করা যায় ? যদিও দিনের পর দিন এরকমই নোংরা জল পান করে দিন কাটছে জলপাইগুড়ি বনবিভাগের মোরাঘাট সংরক্ষিত বনাঞ্চলের তোতাপাড়া বনবস্তি এলাকার বসবাসকারী ৫০ টি পরিবারের। সরকারি পরিশ্রুত পানীয় জল প্রকল্পের জল এখনও এসে পৌঁছোয়নি ঘনজঙ্গলে ঘেরা বনবস্তিতে। এলাকার প্রত্যেকেই দারিদ্রসীমার নীচে বসবাসকারী বনশ্রমিক পরিবারের অন্তর্ভুক্ত।

    ফলে কুয়োর জল পান করেই জীবন কাটছে তোতাপাড়া বনবস্তির বাসিন্দাদের। তাই নানা ধরনের পেটের অসুখে ভুগছেন বনবস্তিবাসীরা। অভিযোগ, বার বার প্রশাসনকে পানীয় জলের প্রকল্প চালু করার দাবি জানানো হলেও পানীয় জলের ব্যবস্থা সরকারের পক্ষ থেকে করা হয়নি।

    জলপাইগুড়ি জনস্বাস্থ্যকারিগরি দফতরের নির্বাহী বাস্তুকার প্রনয় কুমার জানান, ‘জনস্বাস্থ্যকারিগরি দফতরের পক্ষ থেকে জেলা জুড়ে যে সমস্ত জায়গায় পানীয় জল পরিসেবা এখনও পর্যন্ত নেই সে সমস্ত এলাকায় চিনহিত করা হচ্ছে। দ্রুত এই জায়গা গুলিতে পানীয় জল প্রকল্পের কাজ শুরু হবে। তোতাপাড়া বনবস্তির বিষয়টি আমরা মাথায় রাখবো। ’ঘন জঙ্গলে ঘেরা এই বনবস্তিতে বসবাসকারী মানুষদের এমনিতেই সারা বছর বনজন্তুর সাথে লড়াই করে বেঁচে থাকতে হয়। বহির্বিশ্বের সাথে তারা একপ্রকাশ বিচ্ছিন্ন। এলাকায় বসবাস করেন মোট ৫০ টি পরিবার। বেশীর ভাগ মানুষই বনশ্রমিকের পেশার সঙ্গে যুক্ত। এলাকায় রয়েছে বাসিন্দাদের নিজেদের উদ্যোগে তৈরি পাঁচটি কুয়ো। এই কুয়ো গুলির ওপর ভরসা করে চলতে হয় ৫০ টি পরিবার কে। যার ফলে কচি কাঁচাদের শুরু করে বয়স্ক, প্রত্যেকের মধ্যেই পেটের অসুখ দেখা দিয়েছে। স্থানীয় শালবাড়ি -১ গ্রাম পঞ্চায়েতের পক্ষ থেকে এলাকায় দুটি টিউবওয়েল বসানো হলেও সেগুলি নষ্ট হয়ে যায়।

    আরও পড়ুন: 'জীবনে কিস্যু করতে পারবে না!' শিক্ষিকাকে উচিত শিক্ষা দিল ভাইরাল ছাত্র! জানলে অবাক হবেন!

    তোতাপাড়া বনবস্তির বাসিন্দা শালিকরাম ওঁরাও বলেন, ‘ তোতাপাড়া বনবস্তিতে ৫০ টি পরিবারের বসবাস। এখানে রয়েছে নিজেদের উদ্যোগে তৈরি পাঁচটি কুয়ো। এই কুয়ো থেকেই জল তুলে একই জায়গায় বসে কয়েকটি পরিবার কাপড় কাঁচা, বাসন ধোয়া, পানীয় জল সংগ্রহ সব করে থাকে। পরিস্রুত পানীয় জলের অভাবে প্রত্যেককেই অপরিস্রুত পানীয় জল খেয়েই থাকতে হয়। আমরা চরম দুর্বিসহ অবস্থায় রয়েছি। প্রশাসন আমাদের জল সমস্যার দিকে তাড়াতাড়ি নজর দিক এটাই চাই। ’

    গীতশ্রী মুখার্জি

    Published by:Piya Banerjee
    First published:

    পরবর্তী খবর