Home /News /jalpaiguri /
Jalpaiguri News: বর্ষা আসতেই বাজারে বিকোচ্ছে মাছ ধরার টেপাই! কী এই টেপাই? জানুন

Jalpaiguri News: বর্ষা আসতেই বাজারে বিকোচ্ছে মাছ ধরার টেপাই! কী এই টেপাই? জানুন

টেপাই

টেপাই বিক্রির জন্য নিয়ে আসা হয়েছে

Jalpaiguri News: বর্ষায় গ্রামেগঞ্জে মাছ ধরার জন্য ব্যবহার করা হয় বাঁশের তৈরি টেপাই। বর্ষাকালে টেপাইয়ের ভালোই চাহিদা থাকে। বর্ষা আসতেই জলপাইগুড়ির বাজার ছেয়ে গিয়েছে এই টেপাইয়ে!

  • Share this:

    #জলপাইগুড়ি: বর্ষায় গ্রামেগঞ্জে মাছ ধরার জন্য ব্যবহার করা হয় বাঁশের তৈরি টেপাই। বর্ষাকালে টেপাইয়ের ভালোই চাহিদা থাকে। আর এই চাহিদাকে কাজে লাগিয়ে অর্থ উপার্জনের আশায় কারিগরেরা নিজের হাতে টেপাই তৈরি করে বিক্রির জন্য নিয়ে যায় বাজারে। এবারও বর্ষা আসতেই কারিগরেরা টেপাই তৈরি করে বিভিন্ন বাজারে নিয়ে যাচ্ছে বিক্রির জন্য। মাছ ধরতে টেপাইয়ের চাহিদা অনেকটাই বেড়েছে জলপাইগুড়িতে বলে জানা যাচ্ছে।

    কারিগররা জানান, এক একটি টেপাই তৈরি করতে বেশ কিছুদিন সময় লাগে। প্রথমে মাকলা বাঁশ কাটার পর দেড় ফুট মাপের টুকরা করা হয়। তারপর টুকরো বাঁশ ফাটিয়ে সরু কাঠি বের করা হয়। সেই কাঠি দিয়ে টেপাই তৈরি করা হয়। টেপাই তৈরিতে খরচ কম হলেও সময় অনেকটাই লাগে বলে জানান কারিগররা। জানা গিয়েছে, এবার এক একটি টেপাই ৪০০ থেকে ৫০০ টাকায় বিক্রি হচ্ছে।তবে এর দাম সব সময় এক হয়না। কোনো কোনো ক্ষেত্রে ২০০ বা ২৫০ টাকা দিয়েও কেনা যায় এই টেপাই।

    আরও পড়ুন:  নোংরা ফ্যানা যুক্ত জল খেয়েই দিন কাটছে মানুষের! ভিডিও দেখলে ভয় পাবেন

    এই প্রসঙ্গে এক সাধারণ ক্রেতা রিনা ঘোষ বলেন, জলপাইগুড়িতে এখন এটা দেখা যাচ্ছে। আসলে এটা খুব মজার জিনিস। ছোটো বড় সকলেই এই টেপাই দিয়ে মাছ ধরতে সক্ষম হবে। কারণ, ছোটো ছোট টেপাই গুলি দিয়ে নদী, পুকুর বা বাড়ির কোনো জলাধার থেকেও মাছ ধরতে পারে ছোটোরাও। এমন কি বাড়ির মহিলারাও দৈনন্দিন প্রয়োজনের মাছ টুকু নিতে পারেন এই টেপাই দিয়ে। তাই বর্ষা আসলেই বিক্রি বাড়ে।

    গীতশ্রী মুখার্জি

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Jalpaiguri, Jalpaiguri News

    পরবর্তী খবর