হোম /খবর /জলপাইগুড়ি /
স্বল্প খরচে ব্যাপক লাভ! 'এই' জিনিস চাষ করেই লক্ষ্মী লাভ কৃষকদের

Jalpaiguri News: স্বল্প খরচে ব্যাপক লাভ! 'এই' জিনিস চাষ করেই লক্ষ্মী লাভ কৃষকদের

X
কচু [object Object]

Jalpaiguri News: এই কচু চাষে খরচও কম। বিক্রির পর লাভ বেশি হয়ে থাকে বলে মুখীকচু চাষে বেশি আগ্রহী হয়ে উঠছেন চাষিরা।

  • Share this:

জলপাইগুড়ি: জলপাইগুড়ি জেলা ময়নাগুড়ি বক্লে বিভিন্ন গ্ৰামে এ বার কৃষকরা মুখীকচু চাষের দিকে ঝুঁকছেন। আর্থিক লাভে নয়া দিশা দেখাচ্ছে এই কচু চাষ। মুখীকচু শুনেই অনেকেই হয়তো ভাবছেন এটা কি ধরনের কচু? তাই তো!এই কচুর অনেক ধরনের নাম আছে। কেউ বলেন গাঠি কচু, কেউ বলেন সুজি কচু তো কারও কাছে পরিচিত মুখী কচু হিসেবে। এটি খেতে অতন্ত্য সুস্বাদু।

উল্লেখ্য, এই কচু চাষে খরচও কম। বিক্রির পর লাভ বেশি হয়ে থাকে বলে মুখীকচু চাষে বেশি আগ্রহী হয়ে উঠছেন চাষিরা। এ বছর আলু চাষে লাভের মুখ দেখতে পারেননি আলু চাষীরা। তাই এ বার জলপাইগুড়ির বিভিন্ন বক্লের চাষিরা মুখীকচু চাষ করে লাভের আশা করছেন। এই কচু গ্ৰাম বাংলায় ‘পদ্ম সুজী কচু’  নামেও পরিচিত । এই কচু চাষ করার পদ্ধতি হল, উর্বর মাটির জন্য সারি থেকে সারির দূরত্ব ২ ফুট এবং গাছ থেকে গাছের দূরত্ব ১.৫ ফিট হতে হবে, সেইভাবেই বীজ রোপন করতে হয় । এই চাষে তেমনভাবে সারের প্রয়োজন পড়ে না। সময় মত জল দিলেই ফলন ভালো হয়।

আরও পড়ুন-ভয়াবহ ধস উত্তর সিকিমে! আটকে ৪০০ পর্যটক, উদ্ধার করল ভারতীয় সেনা

আরও পড়ুন-রোগীর পরিবারের মোবাইলে চোখ চোরেদের! কালচিনি হাসপাতালে নয়া উপদ্রব, তোলপাড় এলাকা

 

বর্তমানে বাজারে এই কচুর চাহিদা রয়েছে। শুধু তাই নয় ময়নাগুড়ির এই মুখী কচু যাচ্ছে অন্য রাজ্যেও। বিহারে রপ্তানি হওয়ায় ভাল দামও পাওয়া যায়। বেশ উপকারিতাও রয়েছে এই কচুর। এই মুখী কচু বিভিন্ন  হৃদযন্ত্রের রোগ ,হাইপারটেনশন প্রতিরোধ করে। এনার্জি বাড়ায়। আর ক্যানসার থেকেও মুক্তি দেয়। কৃষি দফতরের আধিকারিক মাহফুজ আহমেদ বলেন, “কচু জৈব পদ্ধতিতে চাষ হয়।এই কচু খেলে শরীরের অনেক রোগ মুক্তি হয়। এবং কৃষকদেরও অধিক পরিমাণে লাভ হয়।”

সুরজিৎ দে

First published:

Tags: Jalpaiguri, Jalpaiguri News