Home /News /jalpaiguri /
Bangla News: ঘরের মেঝে খুঁড়তেই আতঙ্ক! কিল-বিল করছে গোখরো সাপের ডিম! ভয়াবহ ঘটনা

Bangla News: ঘরের মেঝে খুঁড়তেই আতঙ্ক! কিল-বিল করছে গোখরো সাপের ডিম! ভয়াবহ ঘটনা

Bangla News: ঘরের মেঝে খুঁড়তেই সকলের চোখ ছানাবড়া! একী কাণ্ড! এতগুলো গোখরো সাপের ডিম এল কোথা থেকে!

  • Share this:

    #জলপাইগুড়ি: জলপাইগুড়ির এক গৃহস্থের বাড়ির ঘরের মেঝে ভেঙে ১৮ টি গোখরো সাপের ডিম উদ্ধারকে ঘিরে চাঞ্চল্য। জানা গেছে, পরিবারের সদস্যরা বাড়িতে গোখরো সাপ দেখতে পেয়েই ভয় পেয়ে যান। কিন্তু পরবর্তীতে সাপটিকে আর খুঁজে পাওয়া যায় না। তারপর তারা আতঙ্কে খবর দেন পরিবেশ প্রেমী বিশ্বজিৎ দত্ত চৌধুরীকে।বিশ্বজিৎ বাবু ওই বাড়ি গিয়ে গোখরো সাপটিকে অনেক খোঁজাখুঁজি করলেও পাননি। শেষে একটি গর্ত দেখে তিনি অনুমান করে নিয়ে ধরে ধরে তিনি ঘরের কংক্রিটের মেঝে ভেঙে খুঁড়তে থাকেন। আর সেটা খুড়তে খুড়তেই বেরিয়ে এল যা জিনিস সে দেখেই সকলের চক্ষু চড়কগাছ! সাপ তো পাওয়া গেলোই না। বরং পাওয়া গেল ১৮ টি সাপের ডিম। সেগুলিকে উদ্ধার করেন পরিবেশ প্রেমী তথা সর্প বিশারদ বিশ্বজিত দত্ত চৌধুরি। এরপর বিশ্বজিৎ বাবু ডিম গুলি উদ্ধার করে নিয়ে যান। তিনি ডিম গুলিকে বন ফতরের হাতে তুলে দেবেন বলে জানা যায়।তার কথায়, মে জুন মাস এই বর্ষাকালে সাপেরা বাচ্চা দিয়ে থাকে। তাই এটি খুব অস্বাভাবিক নয়।

    এদিকে এই প্রসঙ্গে গরুমারা বন দফতর সূত্রে জানানো হয়েছে, এই সময়ই এগুলি ডিম পারে। অনান্য প্রানীর মত প্রজনন নয় সাপেদের। সাপের ক্ষেত্রে মায়েরা বুঝতে পারে কোথায় কি করতে হবে। আবার ডিম পর তারা আর ওই জায়গায় না ও থাকতে পারে। আর এই জায়গাটা নির্ভর করে তাপমাত্রা ও আর্দ্রতার ওপর। মাটির মধ্যে কতটা জল আছে, তার ওপরই জায়গাটির আর্দ্রতা নির্ভর করে। তা দেবার বিষয় থাকে না সাপেদের ক্ষেত্রে। সুরক্ষিত জায়গা বুঝে মা সরীসৃপ এই কাজ করে। এমনকি যখন তারা উপযুক্ত স্থান পায় না, তখন তারা নিজের শরীরের ভেতরে সেগুলিকে নষ্ট করে দিতে পারে। সে ক্ষমতা এদের আছে। আর এদের ডিম গুলি হাওয়া তে শক্ত হয়ে যায়না।

    আরও পড়ুন:  এই গাছের সংস্পর্শে আসলেই জটিল রোগে আক্রান্ত হবেন আপনি! ভয় ধরাচ্ছে! চিনে নিন গাছ

    তবে এই ধরনের মাটি মধ্যে গর্তে এই ঘটনা ঘটলে সে ক্ষেত্রে খুবই সতর্কতা অবলম্বন করার দরকার আছে।এগুলির মধ্যে ছোটো ছোটো শিশু সাপ থাকে নিউক্লিয়াস রুপে। সেগুলিকে খুবই যত্ন করে উদ্ধার করতে হয়। সঠিক ভাবে না তুললে সেগুলি নষ্ট হয়ে যাতে পারে। কোনো ভাবে তার ওপরের অংশ ঘুরে যাতে না যায় সে বিষয়ে সতর্ক থাকতে হয়। বনদফতর সূত্রে আরও জানানো হয়েছে, কিছুদিন আগেই পোয়াল পুঞ্জি থেকে এমন কিছু তারা উদ্ধার করেছিলেন। এদিন গর্ত থেকে পাওয়া ১৮ টি ডিমকে লাটাগুড়ি এন আই সি তে নিয়ে যাওয়া হবে।

    গীতশ্রী মুখার্জি

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Bangla News, Snake news

    পরবর্তী খবর