পাকিস্তান হল 'টেররিস্তান', কাশ্মীর নিয়ে পাকিস্তানের খোঁচায় জবাব ভারতের

পাকিস্তান হল 'টেররিস্তান', কাশ্মীর নিয়ে পাকিস্তানের খোঁচায় জবাব ভারতের

Elina Datta | News18 Bangla
Updated:Sep 22, 2017 01:27 PM IST
পাকিস্তান হল 'টেররিস্তান', কাশ্মীর নিয়ে পাকিস্তানের খোঁচায় জবাব ভারতের
Eenam Gambhir
Elina Datta | News18 Bangla
Updated:Sep 22, 2017 01:27 PM IST

#নয়াদিল্লি: পাকিস্তান জঙ্গিদের আঁতুরঘর। রাষ্টসঙ্ঘের মঞ্চে পাকিস্তানকে জঙ্গিস্তান বলে কড়া জবাব ভারতের।। রাষ্ট্রসঙ্ঘের সাধারণ অধিবেশন কাশ্মীর নিয়ে ভারতকে কটাক্ষ করেন পাক প্রধানমন্ত্রী সাহিদ খাকান আব্বাসী। কাশ্মীরের জন্য বিশেষ দূত নিয়োগ করার কথা বলেন তিনি। কাশ্মীরি জনতার সংগ্রাম নির্মমভাবে দমন করছে ভারত সরকার। ভারতের অত্যাচার সহ্য করা যায় না। এই ভাষায় ভারতকে আক্রমণ করেন পাক প্রধানমন্ত্রী। পালটা জবাব দেয় ভারতও।

ভারতের প্রতিনিধি এনাম গম্ভীর রাষ্ট্রসঙ্ঘের অধিবেশনে বলেন, গোটা বিশ্বে সন্ত্রাস ছড়াচ্ছে পাকিস্তান। এরাই মোল্লা ওমরকে আশ্রয় দিয়েছে। ওসামা বিন লাদেনকে সমর্থন করেছে।

জাতিসঙ্ঘে ভারতের প্রথম সচিব ইনাম গম্ভীর বিবৃতিতে বলেন, পাকিস্তান এখন 'জঙ্গিস্থান', যেখানে সন্ত্রাসবাদ একটি সমৃদ্ধ শিল্প ৷ পাকিস্তান এখন বিশ্বব্যাপী সন্ত্রাসবাদীদের উৎপাদন ও রপ্তানিকারক দেশ হয়ে উঠেছে।

এখানেই শেষ নয় প্রতিবেশী রাষ্ট্র হয়ে বারবার আন্তর্জাতিক ফোরামে ভারতের আন্তঃরাষ্ট্র বিষয় উত্থাপনে চুড়ান্ত বিরক্ত ভারত ৷ দেশের অভ্যন্তরের বিষয়ে বার বার পাকিস্তানের নাক গলানোর প্রতিবাদ করে গম্ভীর বলেন, পাকিস্তানের বোঝা উচিত যে জম্মু ও কাশ্মীর রাজ্যটি শুরু থেকেই ভারতের এক অবিচ্ছেদ্য অংশ এবং তাই থাকবে ৷ পাকিস্তানের উচিত আগে নিজের ঘর সামলানো ৷

রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে ভারত-পাকিস্তানের বাগযুদ্ধ চরমে উঠল। রাষ্ট্রসঙ্ঘের সাধারণ অধিবেশনের বক্তৃতায় কাশ্মীর নিয়ে ভারতকে তীব্র আক্রমণ করেন পাক প্রধানমন্ত্রী সাহিদ খাকান আব্বাসি। বক্তৃতায় ১৭ বার কাশ্মীর প্রসঙ্গ তোলেন তিনি। ১৪ বার ভারতের নাম নেন।

Loading...

পাক প্রধানমন্ত্রীর আক্রমণ

-- কাশ্মীরের জন্য বিশেষ দূত নিয়োগ করা হোক

-- কাশ্মীরি জনতার সংগ্রাম নির্মমভাবে দমন করছে ভারত সরকার

-- ভারতের অত্যাচার সহ্য করা যায় না

-- পাকিস্তানের জন্মলগ্ন থেকে ভারত শত্রুতা করে চলেছে

-- পাকিস্তানে সন্ত্রাসবাদী কার্যকলাপ চালাচ্ছে ভারত

-- ভারত যদি নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করে বা স্বল্প সময়ের জন্য যুদ্ধ ঘোষণা করে, তাহলে পাকিস্তানও উপযুক্ত জবাব দেবে

পাকিস্তানের এ ধরনের অভিযোগ নতুন নয়। আন্তর্জাতিক মহলের দৃষ্টি ঘোরাতে রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে এর আগেও ভারতকে আক্রমণ করেছে পাকিস্তান। তবে পাকিস্তানের অভিযোগ গুরুত্ব দিতে নারাজ আন্তর্জাতিক মহল। পাকিস্তানই যে সন্ত্রাসবাদের আতুঁরঘর --- ভারতের এই অভিযোগকে মান্যতা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র-সহ একাধিক দেশ। রাষ্ট্রসঙ্ঘের অধিবেশনের ফাঁকে আফগান প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করলেও, পাক প্রধানমন্ত্রীকে কার্যত এড়িয়ে যান ডোনাল্ড ট্রাম্প। ভারতের কাছে এটা স্বস্তির বার্তা বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

রাষ্ট্রসঙ্ঘে ভারতের প্রত্যুত্তরের পরই জম্মু ও কাশ্মীরের পূর্বতন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা ট্যুইট করে নিরাপত্তা পরিষদের ১৯৪৮ সালের রেজোলিউশনটি তুলে ধরেন ৷

First published: 10:30:13 AM Sep 22, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर