• Home
  • »
  • News
  • »
  • ipl
  • »
  • #IPL2020: আইপিএল শুরুর আগে অস্বস্তিতে বিসিসিআই, ‘বায়ো-বাবল’ এর সুরক্ষা নিয়ে উঠছে প্রশ্ন

#IPL2020: আইপিএল শুরুর আগে অস্বস্তিতে বিসিসিআই, ‘বায়ো-বাবল’ এর সুরক্ষা নিয়ে উঠছে প্রশ্ন

কী  স্বাস্থ্যবিধি মানা হয়েছিল প্রশ্নে  কাঠগড়ায় বিসিসিআই৷

কী স্বাস্থ্যবিধি মানা হয়েছিল প্রশ্নে কাঠগড়ায় বিসিসিআই৷

কী স্বাস্থ্যবিধি মানা হয়েছিল প্রশ্নে কাঠগড়ায় বিসিসিআই৷

  • Share this:

#মুম্বই: করোনা আতঙ্কে আইপিএল। দুবাইয়ে সরিয়ে নিয়ে গিয়েও শেষরক্ষা হয়নি। করোনা সংক্রমণ ছড়িয়েছে চেন্নাই শিবিরে। তবে কী স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে খামতি থাকছে? নাকি জৈব সুরক্ষার বলয়ের মধ্যে কোনও ফাক রয়েছে? উঠছে সেই প্রশ্ন। সব মিলিয়ে টুর্নামেন্ট শুরুর আগেই অস্বস্তিতে বিসিসিআই। চেন্নাই সুপার কিংস শিবিরে করোনা হানা। ’ ক্রিকেটার, সাপোর্ট স্টাফ মিলিয়ে ১৩ জন করোনা আক্রান্ত। ব্যক্তিগত কারণ দেখিয়ে টুর্নামেন্ট থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন সুরেশ রায়না। সব মিলিয়ে টুর্নামেন্ট শুরুর আগেই আতঙ্কের চোরাস্রোত বিভিন্ন ফ্র্যাঞ্চাইজির অন্দরে।

আইপিএলকে করোনামুক্ত রাখতে একাধিক স্বাস্থ্যবিধি আরোপ করে বিসিসিআই। একাধিক নিয়ম নিয়ে হয়েছে এসওপি তৈরি হয়। কোভিড বিধি মানতে তৈরি হয়েছে "বায়ো বাবল"। ক্রিকেটারদের গতিবিধি নিয়ন্ত্রণের জন্য রয়েছে চিপ ট্র্যাকার। যাতে কেউ এই জৈব সুরক্ষার বলয়ের বাইরে বেরিয়ে গেলে বোঝা যায়। কিন্তু একাধিক নিয়ম এর পরেও কি করে করোনা হানা হলো সিএসকে শিবিরে? নিয়ম গুলি পালন করছে তো সব ফ্র্যাঞ্চাইজি? চেন্নাই শিবিরে করোনা হানার পরেই একাধিক প্রশ্ন উঠছে।বিসিসিআই সূত্রে খবর, নিয়মের কড়াকড়ি থাকলেও অনেক ক্ষেত্রেই তা ঠিকঠাক মানা হচ্ছে না। কিছু কিছু ক্ষেত্রে নিয়ম লঙ্ঘন করা হয়েছে। কাঠগড়ায় চেন্নাই সুপার কিংস। অভিযোগ সিএসকের ক্রিকেটাররা উড়ানে অনেক ক্ষেত্রে নিয়ম মানেননি। সিএসকের পোস্ট করা ছবিতেই দেখা গিয়েছে, উড়ান ও বিমানবন্দরের লাউন্জে ক্রিকেটাররা গা ঘেষাঘেষি করে আড্ডা দিচ্ছেন। একে অন্যকে খাবার এগিয়ে দিচ্ছেন । অনেক ক্রিকেটারকে মাস্কহীন অবস্থাতেও দেখা গিয়েছে। দূরত্ব বিধিও মানা হয়নি। এমনকি স্বাধীনতা দিবস থেকে চেন্নাইয়ে ধোনির পরামর্শ মেনে যে শিবির আয়োজন করা হয়েছিল তা নিয়েও উঠছে প্রশ্ন। সেখানেও নাকি স্বাস্থ্য বিধি মানার ক্ষেত্রে গাফিলতি ছিল। কিংস ইলেভেন পঞ্জাব শিবিরের রয়েছে বিতর্ক। ক্যারিবিয়ান তারকা ক্রিস গেইলকে নিয়েও তৈরি হয়েছে বিতর্ক। দুবাইয়ে পৌঁছে ৬ দিন বাধ্যতামূলক কোয়ারান্টিনে থাকার নিয়ম ক্রিকেটারদের। অভিযোগ গেইল সেই বিধি মানেননি।

দুবাই যাওয়ার দু’দিনের মধ্যেই বিজ্ঞাপনের ফোটোশুটে যোগ দেন গেইল। সেখানেও অনেককে মাস্ক ছাড়া দেখা যায়।          অন্যদিকে ক্রিকেটারদের মধ্যে জৈব সুরক্ষা বলয় নিয়ে প্রশ্ন রয়েছে। সূত্রের খবর, অনেকেই নাকি এই বিষয়টির কতটা বাস্তব সম্মত তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছে। ইংল্যান্ডে দুটি দেশকে নিয়ে আয়োজন করার ক্ষেত্রে "বায়ো-বাবল" যেভাবে কার্যকর, আইপিএলে আট ফ্র্যাঞ্চাইজিকে নিয়ে দুইমাস ধরে পালন করার ক্ষেত্রে কি একই ভাবে কার্যকর হবে?চেন্নাই শিবিরে যেভাবে সংক্রমণ ছড়িয়েছে তাতে বিসিসিআইয়ের নিয়ম কার্যকরে আরও কড়া হওয়ার সময় হয়েছে মত বিশেষজ্ঞদের। বোর্ড সূত্রে খবর, মেডিকেল টিম বিষয়টির ওপর কড়া নজর রাখছে। নিয়ম কার্যকর করার ক্ষেত্রে আরও কড়া ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। তবে প্রশ্ন উঠছে টুর্নামেন্ট শুরুর আগেই যদি এভাবে সুরক্ষা বিধি নিয়ে প্রশ্ন ওঠে এবং ফ্র্যাঞ্চাইজি গুলো হালকা মনোভাব পোষণ করে তাহলে গোটা টুর্নামেন্ট আয়োজন করতে যথেষ্ট বেগ পেতে হবে না তো বিসিসিআইকে।

ERON ROY BURMAN

Published by:Debalina Datta
First published: