• Home
  • »
  • News
  • »
  • ipl
  • »
  • আইপিএলে ‘ওয়ার্ক ফ্রম হোম’! বাড়িতে বসেই লাইভ ম্যাচে ভার্চুয়াল কমেন্ট্রি

আইপিএলে ‘ওয়ার্ক ফ্রম হোম’! বাড়িতে বসেই লাইভ ম্যাচে ভার্চুয়াল কমেন্ট্রি

File Photo

File Photo

ধারাভাষ্যকারদের ক্ষেত্রে ওয়ার্ক ফ্রম হোম চালু করার ভাবনা বিসিসিআইয়ের। টুর্নামেন্ট ব্রডকাস্টিং সংস্থার সঙ্গে আলোচনা করেই এরকম সিদ্ধান্ত নেওয়া হবে।

  • Share this:

#কলকাতা: করোনা আবহে ‘ওয়ার্ক ফ্রম হোম’ শব্দটি পরিচিত হয়ে গিয়েছে সাধারণ মানুষের কাছে। প্রায় সমস্ত পেশাতেই ওয়ার্ক ফ্রম হোম চালু হয়েছে বর্তমানে। অতিমারির পরিস্থিতিতে অফিসের কাজ বাড়িতে বসেই করার সুযোগ। এবার ক্রিকেট মাঠে চালু হতে চলেছে ‘ওয়ার্ক ফ্রম হোম’। সব ঠিকঠাক থাকলে সংযুক্ত আরব আমিরশাহিতে আয়োজিত হওয়া আইপিএলে ওয়ার্ক ফ্রম হোম চালু করা হবে। ধারাভাষ্যকারদের ক্ষেত্রে ওয়ার্ক ফ্রম হোম চালু করার ভাবনা বিসিসিআইয়ের। টুর্নামেন্ট ব্রডকাস্টিং সংস্থার সঙ্গে আলোচনা করেই এরকম সিদ্ধান্ত নেওয়া হবে।

ইতিমধ্যেই ক্রিকেট মাঠে পরীক্ষামূলক ভাবে বাড়ি থেকেই ধারাভাষ্য দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। গত রবিবার দক্ষিণ আফ্রিকার সেঞ্চুরিয়ন পার্কে লাইভ ম্যাচে ইরফান পাঠান বরোদা, দীপ দাশগুপ্ত কলকাতা এবং সঞ্জয় মঞ্জরেকর মুম্বইয়ে বাড়িতে বসে ধারাভাষ্য দিয়েছেন। ভার্চুয়াল কমেন্ট্রি সাফল্য পেয়েছে বলেই দাবি ব্রডকাস্টিং সংস্থার। ইরফান পাঠান বিষয়টিকে ম্যাজিক্যাল বলে আখ্যা দিয়েছেন। শুধু ধারাভাষ্য নয়, গোটা দেশের বিভিন্ন জায়গা থেকে ম্যাচ সম্প্রচারের সঙ্গে যুক্ত ক্রু-রা তাঁদের কাজ করেছেন। ডিরেক্টর বসেছিলেন মাইসোরে। স্বাস্থ্য ও নিরাপত্তার কথা ভেবেই বাড়ি থেকে ধারাভাষ্যের কথা ভাবা হচ্ছে। যত কম লোককে বাড়ি থেকে বের করে কাজ করানো যায় তার চেষ্টা করা হচ্ছে। ভার্চুয়াল কমেন্ট্রি হলে খরচও কম হবে।

প্রাথমিকভাবে ঠিক হয়েছে নির্দিষ্ট কয়েকজন ধারাভাষ্যকার মাঠে থাকবেন। বাকি ধারাভাষ্যকাররা বাড়িতে বসেই কাজ করবেন। বিশেষ করে বয়স্ক ধারাভাষ্যকারদের জন্য এই ব্যবস্থা করা হবে বলে বোর্ডের তরফ থেকে জানা গেছে। আইপিএল ম্যাচে ইংরেজি, হিন্দি ছাড়াও বিভিন্ন আঞ্চলিক ভাষায় ধারাভাষ্য দেওয়া হয়। প্রাথমিকভাবে ঠিক হয়েছে আঞ্চলিক ভাষার ধারাভাষ্য দেওয়ার ক্ষেত্রে সবটাই ‘ওয়ার্ক ফ্রম হোম’ করা হতে পারে। ইংরেজি, হিন্দির ক্ষেত্রে বয়স্ক ধারাভাষ্যকারদের বাড়ি থেকে কাজ করার সুযোগ দেওয়া হতে পারে। টেলিভিশন সম্প্রচারকারী সংস্থার তরফ থেকেই ধারাভাষ্যকারদের বাড়িতে ব্যবস্থা করা হচ্ছে। ভার্চুয়াল কমেন্ট্রির ক্ষেত্রে ইন্টারনেট সংক্রান্ত সমস্যা হবে না বলেই মনে করছে ব্রডকাস্টিং সংস্থা।

ঈরন রায় বর্মন

Published by:Siddhartha Sarkar
First published: