• associate partner
corona virus btn
corona virus btn
Loading

"মাহি ওয়ে... হলুদ বসন্তের অপেক্ষা.." , দেখে নিন CSK‌–এর হাঁড়ির খবর

কোভিড হানা, ক্রিকেটারদের টুর্নামেন্ট থেকে সরে যাওয়া নিয়ে সমস্যায় পড়ে চেন্নাই ফ্র্যাঞ্চাইজি। তবে সেসব কাটিয়ে সব থেকে কম দিন অনুশীলন করেই মাঠে নামতে তৈরি চেন্নাই সুপার কিংস।

  • Share this:

আইপিএলের প্রথম ম্যাচে মুম্বইয়ের মুখোমুখি ধোনির চেন্নাই। আইপিএলের ইতিহাসে দু’‌বার নির্বাসিত থাকার পরেও সর্বাধিক ফাইনাল খেলার রেকর্ড রয়েছে দলের কাছে। মোট ৮ বার ফাইনাল খেলেছে সিএসকে। ৩ বার চ্যাম্পিয়ন ও ৫ বার রানার্স। তবে আইপিএলের ১৩–তে নামার আগে বেশ বেকায়দায় পড়েছিল সি এস কে শিবির। কোভিড হানা, ক্রিকেটারদের টুর্নামেন্ট থেকে সরে যাওয়া নিয়ে সমস্যায় পড়ে চেন্নাই ফ্র্যাঞ্চাইজি। তবে সেসব কাটিয়ে সব থেকে কম দিন অনুশীলন করেই মাঠে নামতে তৈরি চেন্নাই সুপার কিংস। বিগত বছরের মতো এ বছরও কি সাফল্য পাবে স্টিফেন ফ্লেমিংয়ের দল। আইপিএল ১৩ টুর্নামেন্ট শুরুর আগে এক নজরে দেখে নেওয়া যাক গতবছরের রানার্স সিএসকের শক্তি ও দুর্বলতা।

শক্তি

১) অভিজ্ঞতা- ধোনি, ওয়াটসন, মুরলী বিজয়, ব্র‍্যাভো, রবীন্দ্র জাডেজা মতো ক্রিকেটার যে কোনও পরিস্থিতিতে চাপ নিতে সক্ষম। এই ফরম্যাটে সবথেকে বেশি।

২) দক্ষ স্পিনার- রবীন্দ্র জাডেজা, ইমরান তাহির, মিচেল স্যান্টনার, পীযূষ চাওলার মত স্পিনার সংযুক্ত আরব আমিরশাহির মাটিতে খুব কার্যকর হতে পারে। দুবাই, আবুধাবি এবং শারজার উইকেটের চরিত্র স্লো টার্নার। ফলে স্পিনাররা কার্যকরী হতে পারেন।

৩) আরব আমিরশাহির পরিবেশ- সংযুক্ত আরব আমিরশাহির গরমে দিশেহারা অবস্থা ক্রিকেটারদের। তবে এই পরিবেশে সিএসকের কাছে সুবিধাজনক হতে পারে। আইপিএলে ধোনিদের শহর চেন্নাইয়ের পরিবেশ অনেকটা এরকমই। এমনকি হোম গ্রাউন্ড উইকেটও স্পিন সহায়ক হয়। ফলে এই দুটি বিষয় সিএসকের পক্ষে যেতে পারে। দুবাই তে যাওয়ার আগে চিপকে ছ’‌দিনের শিবির করেছিলেন ধোনিরা।

দুর্বলতা

১) করোনা ধাক্কা- টুর্নামেন্ট শুরুর আগে করোনা ধাক্কায় জেরবার অবস্থা হয়েছিল সিএসকের। ২১ অগাস্ট দুবাইয়ে পৌঁছেও সবথেকে শেষে অনুশীলন শুরু করতে হয় ধোনিদের। ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হয়। দুই ক্রিকেটার দীপক চাহার ও ঋতুরাজ গায়কোয়াড় সহ সাপোর্ট স্টাফ মিলিয়ে ১৩ জন করোনা আক্রান্ত হন। তবে করোনা মুক্ত হওয়ায় দীপক চাহার প্রথম ম্যাচে খেলতে পারবেন।

২) সুরেশ রায়না, হরভজনের পুলআউট- মাহির দলকে সবথেকে বেশি টুর্নামেন্টের সমস্যায় ফেলতে পারে সুরেশ রায়নার না থাকা। টুর্নামেন্টের অন্যতম ধারাবাহিক ক্রিকেটার দুবাই পৌঁছেও ব্যক্তিগত কারণ দেখিয়ে ফিরে আসেন। হরভজন সিংয়ের মতো অভিজ্ঞ ক্রিকেটারও টুর্নামেন্টে থেকে নিজেকে সরিয়ে নেন। ভাজ্জির মতো অফ স্পিনার না থাকায় সমস্যায় পড়তে পারে সিএসকে।

৩) নড়বড়ে টপ অর্ডার- ওয়াটসন, মুরলী বিজয়, আম্বাতি রায়াডু, কেদার যাদবরা দীর্ঘদিন মাঠের বাইরে ছিলেন। অধিনায়ক ধোনিও ১৪ মাস পর মাঠে নামছেন। ফলের লম্বা লিগে ধারাবাহিকতার অভাব হতে পারে। রায়না না থাকায় টপঅর্ডার নড়বড়ে। ডুপ্লেসির ওপর চাপ বাড়বে।

এক নজরে চেন্নাই সুপার কিংসের তিনটি সাফল্যের কারণ-

1) সর্বাধিক আটবার ফাইনালিস্ট সিএসকের অর্থাৎ অভিজ্ঞতা।

2) বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির উপস্থিতি ও তার ক্ষুরধার ক্যাপ্টেন্সি।

3) টিম স্পিরিট সবথেকে বড় ইউএসপি।

চ্যাম্পিয়ন- 2010, 2011 ও 2018

রানার্স- 2008, 2012, 2013, 2015 ও 2019

মোট ম্যাচ 165,

জয়- 60.98%

কোচ- স্টিফেন ফ্লেমিং

ERON ROY BURMAN

Published by: Uddalak Bhattacharya
First published: September 18, 2020, 7:52 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर