• associate partner
corona virus btn
corona virus btn
Loading

IPL 2020: ধোনির ধ্যাঁতানি! আম্পায়রের সিদ্ধান্ত বদল, জেনে নিন কেসটা কী

IPL 2020: ধোনির ধ্যাঁতানি! আম্পায়রের সিদ্ধান্ত বদল, জেনে নিন কেসটা কী
Photo- Videograb

নাটকে ভরা আইপিএলে, আরও চরম নাটক!

  • Share this:

#দুবাই: চেন্নাই সুপার কিংস বনাম সানরাইজার্স হায়দরাবাদ আইপিএল ২০২০ ম্যাচে নাটকীয় ঘটনা এক চরম পর্বে পৌঁছল৷ ম্যাচের ১৯ তম ওভারে SRH-স্কোর তাড়া করছিল৷ সেখানে আম্পায়র পল রাইফেল নিজের হাত বাড়িয়ে ওয়াইড দিতে চাইছিলেন তখনই এমএস ধোনি-শার্দুল ঠাকুর সেই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ করতে শুরু করলে তিনি সিদ্ধান্ত ফিরিয়ে নেন!

এসআরএইচের ১১ বলে তখন ২৫ রান দরকার ছিল৷ শার্দুল সেই সময় ওয়াইড ইয়র্কার দিয়েছিলেন রশিদ খানকে ৷ তিনি স্ট্রেচ করেও বলের কাছে পৌঁছতে পারেননি৷ রাইফেল নিজের ওয়াইড বলের সিদ্ধান্ত ফিরিয়ে নেন৷ ধোনি ও ঠাকুর বুঝিয়ে দেন যে ব্যাটসম্যান নিজের জায়গা থেকে সরে গিয়েছেন৷ এরপরেই রাইফেল নিজের সিদ্ধান্ত ফিরিয়ে নেন৷

নিজের ডাগআউটে রীতিমতে ক্ষোভ উগড়ে দেন ডেভিড ওয়ার্নার৷ সিএসকে ম্যাচ ২০ রানে ম্যাচ জিতে যায় ৷ এদিনের ম্যাচে ৬ উইকেটে ১৬৭ রান করেছিল সিএসকে৷

তবে আম্পায়ররা নিজেদের সিদ্ধান্ত প্রয়োজন হলে বদলাতেই পারেন৷ রাইফেল যেহেতু সিদ্ধান্ত নেওয়ার পরেই ঝট করে সিদ্ধান্ত বদলে নেন৷

সেকশন ২.১২ আইপিএল ম্যাচ প্লেয়িং কন্ডিশনের নিয়ম -

"Umpire’s decision: An umpire may alter any decision provided that such alteration is made promptly. This apart, an umpire’s decision, once made, is final." অর্থাৎ ‘ আম্পায়রের সিদ্ধান্ত- একজন আম্পায়র নিজের সিদ্ধান্ত বদলাতেই পারেন যদি খুব দ্রুত সিদ্ধান্ত বদল করে নেন, এছাড়া একজন আম্পায়রের একবারের সিদ্ধান্তই চূড়ান্ত বিষয়৷ ’

এর কিছুক্ষণ পরেই রশিদ ডিপে দীপক চাহারের হাতে ধরা পড়েন৷ সেই হিট উইকেটও হয়েছিলেন তিনি কারণ তাঁর পা লেগে স্টাম্প পড়ে যায়৷ সেই একই বল ফিল্ডারের হাতে তালুবন্দী হয়ে যায়৷

সেকশন ৩৩.৫ নিয়মে  আইপিএলের ম্যাচ কন্ডিশান অনুযায়ী- "If the criteria of clause 33.1are met and the striker is not out Bowled, then heis out Caught,even though a decision against either batsman for another method of dismissal would be justified."- ‘৩৩.১ ক্লজ অনুযায়ী ৩৩.৫ এবং ৩৩.১ ধারা এই বিষয়ে সুস্পষ্ট বক্তব্য রেখেছে। সোজা কথায় বললে, যদি কোনও ব্যাটসম্যান একই বলে বোল্ড হওয়া বাদে অন্য কোনও রকম ভাবে আউট হন এবং পাশাপাশি ক্যাচ আউটও হন, তা হলে তাঁকে কট আউট হিসাবেই গণ্য করতে হবে।

Published by: Debalina Datta
First published: October 14, 2020, 3:06 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर