খোঁজ মিলল অষ্টম মহাদেশের, জলের তলায় নতুন মহাদেশ ‘জিল্যান্ডিয়া’

Representational Image

  • Share this:

    #ওয়েলিংটন:  জলের নীচে লুকিয়ে আছে আস্ত একটা মহাদেশ, জিল্যান্ডিয়া। সমুদ্রের তলায় এক নতুন মহাদেশের খোঁজ মিলল। আফ্রিকা, অস্ট্রেলিয়ার সমবয়সী এই নতুন মহাদেশ প্রশান্ত মহাসাগরের নীচে নিউজিল্যান্ডের তলায় লুকিয়ে রয়েছে। বিজ্ঞানীদের দাবি, প্রায় পঞ্চাশ লক্ষ বর্গকিলোমিটার আয়তনের জিল্যান্ডিয়া পৃথিবীর অষ্টম এবং ক্ষুদ্রতম মহাদেশ।

    পাঁচ মহাসমুদ্র। সপ্তম আশ্চর্য। সাত মহাদেশ। আট গ্রহ। দশ দিক। এক চন্দ্র। পক্ষ দুই। অ্যালজেবরার ভাষায় এসবই কনস্ট্যানট। অর্থাত ধ্রুব। যা বদলানোর নয়। কিন্তু হিমালয়ের আকাশ ছোঁয়া বরফের নীচে যেমন চাপা পড়ে আছে টেথিস সাগরের ভূগোল, পৃথিবীর অন্যতম আদিম ভূমি গন্ডোয়ানাল্যান্ড থেকে ছিঁড়ে বেরিয়ে এসে যেমন ভারত বা জম্বুদ্বীপের জন্ম। সেরকমই আরও বহু রহস্য বুঝি লুকিয়ে আছে জলের তলায়। জলের তলায় রহস্যের সন্ধান করছিলেন জোহানেসবার্গ বিশ্ববিদ্যালয়ের একদল ভূবিজ্ঞানী। রহস্যের জট যত খুলতে লাগল পরতে পরতে বেরিয়ে এল একের পর এক বিস্ময়। সপ্তম আশ্চর্যের পর এ যেন আট নম্বর আশ্চর্য। নিজের চোখে বিশ্বাস করতে পারছিলেন না বিজ্ঞানীরা। খুঁজতে খুঁজতে যা বেরোল তা এক কথায় অবিশ্বাস্য। কোটি কোটি বছর ধরে প্রশান্ত মহাসাগরের নীচে শুয়ে আছে এক মহাদেশ। অষ্টম মহাদেশ। নাম জিল্যান্ডিয়া।

    কেমন দেখতে জিল্যান্ডিয়াকে? কবে, কোথায়, কীভাবে এর জন্ম? বিজ্ঞানীরা বলছেন, সে প্রায় তিনশো কোটি বছর আগেকার কথা। পৃথিবীর মানচিত্রে দেখা যেত জিল্যান্ডিয়াকে। আর এখন থেকে কুড়ি কোটি বছর আগে গন্ডোয়ানাল্যান্ড ভাগ হওয়ার সময় জিল্যান্ডিয়া চলে যায় সমুদ্রের তলায়। মুছে যায় মানচিত্র থেকে।

    নতুন মহাদেশ জিল্যান্ডিয়া  সমন্ধে যে সব তথ্যগুলি পাওয়া গিয়েছে, তা হল- -- আয়তন ৫০ লক্ষ বর্গকিলোমিটার -- প্রশান্ত মহাসাগরে নিউজিল্যান্ডের নীচে চাপা পড়ে রয়েছে জিল্যান্ডিয়া -- মহাদেশের ৯৪ শতাংশই রয়েছে জলের তলায় -- বৈচিত্র্যময় ভূখণ্ডে আগ্নেয়, রূপান্তরিত ও পাললিক শিলা রয়েছে -- বিজ্ঞানীদের দাবি, এটা কোনও আকস্মিক খুঁজে পাওয়া নয়, ধীরে ধীরে এর অস্তিত্ব সামনে এসেছে -- প্রায় ৩০০ কোটি বছর আগে এই মহাদেশের সৃষ্টি

    নেচার কমিউনিকেশন জার্নালে জিল্যান্ডিয়ার খবর বেরতেই হইচই পড়ে গিয়েছে। কীভাবে ২০ কোটি বছর আগে গন্ডোয়ানাল্যান্ড থেকে আফ্রিকা, অস্ট্রেলিয়া, অ্যান্টার্কটিকা ও ভারত ভূখণ্ড বিচ্ছিন্ন হওয়ার সময় তলিয়ে গেল জিল্যান্ডিয়া? আর কীভাবে নিউজিল্যান্ডের নীচে চাপা পড়ে গেল জিল্যান্ডিয়ার বিস্তীর্ণ ভূভাগ, তা নিয়েই এখন চায়ের টেবিলে তুমুল চর্চা।

    গবেষণার পুরো রিপোর্টটি প্রকাশিত হলে এই নতুন মহাদেশ নিয়ে হয়ত আরও অনেক তথ্য জানা যাবে। সত্যিই এই নীল গ্রহ আরও কত কী আমাদের উপহার দেবে তা এখনও অজানা।

    First published: