বিদেশ

corona virus btn
corona virus btn
Loading

ভারত নিয়ে মন্তব্য পাক খুদের! মতামত শুনলে যা মনে হবে, দেখুন ভিডিও

ভারত নিয়ে মন্তব্য পাক খুদের! মতামত শুনলে যা মনে হবে, দেখুন ভিডিও

বিখ্যাত ইউটিউবার (YouTuber) কার্ল রক (Karl Rock) পাকিস্থান ভ্রমণে এই খুদের মুখোমুখি হয়।

  • Share this:

#লাহোর: বিখ্যাত ইউটিউবার (YouTuber) কার্ল রক (Karl Rock) এখন পাকিস্তানে ভ্রমণে ব্যস্ত। সেখানেই লাহোরের এক খাবারের দোকানে এক ছোট্ট খুদের সঙ্গে ভারত নিয়ে আলোচনায় মশগুল হয়ে পড়েন। কিন্তু ভারত নিয়ে কী বলল ওই পাকিস্তানের খুদে? আসুন, জেনে নেওয়া যাক!

বর্তমানে পাকিস্তানে ঘুরে বেড়াচ্ছেন রক। আর তা নিয়ে একাধিক ভ্লগ অর্থাৎ ভিডিও ব্লগ বানিয়ে পোস্ট করছেন তিনি। পাকিস্তানের ছোট ছোট গলি থেকে শুরু করে রাজপথ-সহ নানা এলাকা, দোকান, স্টল ঘুরে বেড়িয়ে নিজের অভিজ্ঞতাও শেয়ার করছেন। আর সেই সূত্র ধরেই এই ভিডিও বানিয়েছিলেন রক। লাহোরে রাস্তার ধারে এক খাবারের দোকানে জ্যাক নামে ওই ১১ বছরের খুদের সঙ্গে আলাপ করেন তিনি। ভিডিও জুড়ে পাকিস্তানি খাবারের পাশাপাশি নানা বিষয়ে কথা বলেন তিনি।

এক সময়ে ওই ছেলেটিকে রক জিজ্ঞাসা করেন, ভারত সম্পর্কে তার ধারণা কী? ছেলেটি জানিয়েছে, প্রতিটি জায়গাতেই ভাল ও খারাপ মানুষ থাকে। তাই কাউকে নির্দিষ্ট করে কোনও তকমা দিয়ে দেওয়া বা বিচার করা উচিৎ নয়। ছোট ছেলেটির এই কথা অনেকেরই মন জয় করে নিয়েছে। খুদের কাছ থেকে এই রকম উত্তর পেয়ে রক-ও জানিয়েছেন হিন্দিতে- হাঁ, সহি বাত হ্যায়! কথা বলতে বলতে পাকিস্তানের ওই খুদে আরও জানায়, ভারতেও তার বেশ কয়েকজন বন্ধু রয়েছে। তার বাবা বেশ কয়েকবার ভারত থেকে ঘুরে এসেছেন। বছর ছয়েক আগে শেষবার ভারতে গিয়েছিল সে। সেবার অমৃতসরে এক আত্মীয়র বাড়ি এসেছিল তারা।

এই ভিডিওর পাশাপাশি নিজের অভিজ্ঞতা ভাগ করে নিয়ে রক জানিয়েছেন, পাকিস্তানে এদিক-ওদিক ঘুরতে ঘুরতে বহু মানুষজনের সঙ্গে আলাপ হয়েছে তাঁর। আর এঁদের মধ্যে এমন অনেকেই রয়েছেন, যাঁরা আগেই ভারত থেকে ঘুরে এসেছেন বা মাঝে মাঝেই ভারতে যান। কেউ শুধুমাত্র ঘুরতে, কেউ কোনও বৈঠকে, অনুষ্ঠানে কেউ বা আবার আত্মীয়-পরিজনের সঙ্গে দেখা করতে আসেন। তবে তিনি যে ভারতীয়দের সঙ্গে যোগাযোগে রয়েছেন, তাঁরা কেউই পাকিস্তানে যাননি। সাবস্ক্রাইবারদের কাছে রকের আবেদন, সুযোগ পেলেই একবার পাকিস্তান ঘুরে যাওয়া উচিৎ। অবসরে ঘুরে দেখা যেতে পারে দেশটি।

প্রসঙ্গত, প্রথমবার ২০১৩ সালে ভারতে এসেছিলেন নিউজিল্যান্ডের ইউটিউবার কার্ল রক। এর পর থেকেই এ দেশের সংস্কৃতি, মানুষ ও খাবারের প্রেমে পড়ে যান তিনি। ভারত এতটাই মন জয় করে নেয় যে, ভারতেরই এক মহিলাকে বিয়ে করেন তিনি। এবং দিল্লিতেই স্থায়ী ভাবে বসবাস শুরু করেন।

দেশে থাকাকালীন তাঁর বর্ণময় অভিজ্ঞতাকে ইউটিউবের (YouTube) মাধ্যমে তুলে ধরেন। ধীরে ধীর কার্লের ইউটিউব চ্যানেলটি দারুণ জনপ্রিয় হয়ে ওঠে। বিদেশিরা তাঁর এই ইউটিউব চ্যানেলের মধ্য দিয়ে দেশের নানা প্রান্তের সংস্কৃতির সঙ্গে পরিচিত হতে শুরু করে। ফেরিওয়ালা, দোকানদারদের সঙ্গে দরদাম, ছোট্ট দোকানে ভাঁড়ের চা হোক বা হিন্দিতে কথা বলা- নানা বিষয়ে ধারণা লাভ করেন বিদেশিরা। আর দেশের ইউটিউবারদের মধ্যেও পরিচিতি বাড়তে থাকে কার্ল রকের।

Published by: Pooja Basu
First published: January 8, 2021, 8:41 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर