corona virus btn
corona virus btn
Loading

‘‌আপনাদের স্বপ্ন, জীবন, গুরুত্বপূর্ণ’, কৃষ্ণাঙ্গ প্রতিবাদীদের পাশে ওবামা

‘‌আপনাদের স্বপ্ন, জীবন, গুরুত্বপূর্ণ’, কৃষ্ণাঙ্গ প্রতিবাদীদের পাশে ওবামা
File photo of former US President Barack Obama. (Image: Reuters)

তিনি বলেছেন, ‘‌আমাদের জীবনে পরিবর্তন স্পষ্ট হচ্ছে। সেই পরিবর্তনকে যত আমরা বুঝতে পারবো, আমাদের জীবন তত ভাল হবে।’‌

  • Share this:

#‌ওয়াশিংটন:‌ উত্তাল আমেরিকায় চলছে কৃষ্ণাঙ্গ বিদ্রোহ। সারা পৃথিবীর মানুষ জেনে গিয়েছেন, জর্জ ফ্লয়েডের মৃত্যু নিয়ে যে আন্দোলন চলছে, তা আমেরিকার রাজনীতির ভবিষ্যৎকে পাল্টে দিয়েছে। এবার সেই মানচিত্রেই ঢুকে পড়লেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা।

মার্কিন প্রতিবাদীদের একটি ওয়েবকাস্টিংয়ের মাধ্যমে ওবামা জানিয়েছেন, ‘‌মাঝেই মাঝেই তাঁদের দ্বারা আপনাদের ওপর হামলার খবর শুনি, যাঁদের আপনাদের রক্ষা করার কথা। কিন্তু আমি আপনাদের জানাতে চাই, আপনারা গুরুত্বপূর্ণ। আপনাদের স্বপ্ন গুরুত্বপূর্ণ। আপনাদের জীবন গুরুত্বপূর্ণ।’‌ গত সপ্তাহেই একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, ‘‌আমার জীবনে রাজনৈতিক ঘটনাপ্রবাহ, যা আমি দেখেছি, তাতে এমন আমেরিকা আমার নজরে পড়েনি। এ অভূতপূর্ব!‌ তিনি আলোচনায় এনেছে ১৯৬০ সালে মানবাধিকার আন্দোলনের কথাও। তবে এটাও মনে করিয়ে দিয়েছেন, সেবারের তুলনায় এবারে পথে নেমেছেন আরও বেশি সংখ্যক আমেরিকান।

তিনি বলেছেন, ‘‌আমাদের জীবনে পরিবর্তন স্পষ্ট হচ্ছে। সেই পরিবর্তনকে যত আমরা বুঝতে পারবো, আমাদের জীবন তত ভাল হবে।’‌ কম বয়সের যে প্রতিবাদীরা এতে অংশ নিয়েছেন, তাঁদের দেখে ওবামা বলেছেন, ‘‌ওঁরাই পারবে সমাজে, চিন্তায় বদল আনতে।’‌

Published by: Uddalak Bhattacharya
First published: June 5, 2020, 12:34 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर