বিদেশ

corona virus btn
corona virus btn
Loading

বিশ্বের সব চেয়ে ভ্রমণবান্ধব পাসপোর্ট এই দেশের, ভারত রইল ৮৫ নম্বরে!

বিশ্বের সব চেয়ে ভ্রমণবান্ধব পাসপোর্ট এই দেশের, ভারত রইল ৮৫ নম্বরে!

প্রথম ১০টি শক্তিশালী পাসপোর্টের নিরিখে কোন কোন দেশ স্থান করে নিয়েছে?

  • Share this:

#নয়াদিল্লি: বছর শুরু হওয়ার সঙ্গে সঙ্গে নানারকম হিসেব মিলিয়ে নিচ্ছে পৃথিবী, প্রকাশিত হচ্ছে নানা পরিসংখ্যানের তালিকা। সেই সূত্র ধরেই এবার সামনে এল হেনলি পাসপোর্ট ইনডেক্স। প্রতি বছর এই সংস্থা বিশ্বের সব চেয়ে ভ্রমণবান্ধব পাসপোর্টের একটা তালিকা প্রকাশ করে থাকে; চলতি বছরেও তার ব্যতিক্রম হল না।

অথচ হওয়ার আশঙ্কা কিন্তু ছিল! অস্বীকার করার কোনও উপায় নেই যে ২০২০ সাল শুরু হওয়ার একটু পর থেকেই প্রায় সারা বিশ্ব করোনাভাইরাসের সংক্রমণের কারণে লকডাউনের মুখোমুখি হয়েছে। আনলক পর্বেও বজায় থেকেছে নানা বিধিনিষেধ ভ্রমণ নিয়ে, এখনও তার বেড়াজাল থেকে মুক্ত হতে পারেনি বিশ্ব। ফলে, ভ্রমণশিল্পও অন্য বাণিজ্যক্ষেত্রের মতো একটা মন্দার সম্মুখীন হয়েছে।

যদিও ধীরে ধীরে প্রতিকূলতা কাটিয়ে স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা করছে বিশ্ব। সেই সূত্রেই হেনলি অ্যান্ড পার্টনার্স-এর এ হেন তালিকা প্রকাশ। যে দেশের পাসপোর্ট সব চেয়ে বেশি ভ্রমণবান্ধব, সংস্থা তাকেই বিশ্বের সব চেয়ে শক্তিশালী পাসপোর্ট হিসেবে তকমা দিয়েছে।

সেই হিসেব মোতাবেকে বিশ্বের সব চেয়ে শক্তিশালী পাসপোর্ট রয়েছে জাপানের কাছে। সংস্থা প্রকাশিত প্রথম ১০টি শক্তিশালী পাসপোর্টের নিরিখে কোন কোন দেশ স্থান করে নিয়েছে?

১. জাপান ২. সিঙ্গাপুর ৩. দক্ষিণ কোরিয়া, জার্মানি ৪. ইতালি, ফিনল্যান্ড, স্পেন, লুক্সেমবুর্গ ৫. ডেনমার্ক, অস্ট্রিয়া ৬. সুইডেন, ফ্রান্স, পোর্তুগাল, নেদারল্যান্ড, আয়ারল্যান্ড ৭. সুইজারল্যান্ড, ইউনাইটেড স্টেটস, ইউনাইটেড কিংডম, নরওয়ে, বেলজিয়াম, নিউজিল্যান্ড ৮. গ্রিস, মাল্টা, চেক রিপাবলিক, অস্ট্রেলিয়া ৯. কানাডা ১০. হাঙ্গেরি

খবর মোতাবেকে, জাপানের পাসপোর্ট থাকলে ১৯১টি দেশে ভিসা ছাড়া ভ্রমণের সুবিধা পাওয়া যায়। সংস্থার প্রকাশিত এই তালিকায় ভারতের স্থান হয়েছে ৮৫ নম্বরে। ভিসা ছাড়া এই দেশের পাসপোর্টে ৫৮টি দেশ ঘুরে দেখা যায়।

জানা গিয়েছে যে ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে এই তালিকা তৈরি করেছে হেনলি অ্যান্ড পার্টনার্স। সংস্থা বলেছে যে জাপানের নাম এই তালিকায় প্রায় প্রতি বছরেই শীর্ষে থাকে। হয় এই দেশ একক ভাবে শীর্ষে অবস্থান করে, নয় তো সিঙ্গাপুরের সঙ্গে যৌথ অবস্থানে শীর্ষে থাকে।

Published by: Simli Raha
First published: January 9, 2021, 11:41 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर