বিদেশ

corona virus btn
corona virus btn
Loading

নির্বাচনের মুখে ডোনাল্ড ট্রাম্পের প্রচার ওয়েবসাইট হ্যাক!‌ চাঞ্চল্য আমেরিকায়

নির্বাচনের মুখে ডোনাল্ড ট্রাম্পের প্রচার ওয়েবসাইট হ্যাক!‌ চাঞ্চল্য আমেরিকায়
US President Donald Trump participates in the final presidential campaign debate in the Curb Event Center at Belmont University in Nashville, Tennessee, on October 22, 2020. (REUTERS/Jonathan Ernst)

‘‌এই ওয়েবসাইটি সিজ করা হয়েছে’‌, ওয়েবসাইট খুললেই এই বার্তা আসছিল। যেখানে তহবিল তোলার আর্জি করা হয়ে থাকে, সেখানেই এই বার্তা দেখা দিচ্ছিল।

  • Share this:

সামান্য সময়ের জন্য হলেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রচার ওয়েবসাইট হ্যাক করা হল। মঙ্গলবার এই ঘটনা ঘটে। নির্বাচনের এক সপ্তাহ আগে ঘটে যাওয়া এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। ‘‌এই ওয়েবসাইটি সিজ করা হয়েছে’‌, ওয়েবসাইট খুললেই এই বার্তা আসছিল। যেখানে তহবিল তোলার আর্জি করা হয়ে থাকে, সেখানেই এই বার্তা দেখা দিচ্ছিল।

সেখানে আরও লেখা ছিল, ‘‌মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সারা পৃথিবীতে যথেষ্ট ফেক নিউজ ছড়িয়েছেন।’‌ ডোনাল্ড ট্রাম্পের প্রচারের মুখপাত্র টিম মার্টাহ জানিয়েছেন, হ্যাকরারা কোনও গুরুত্বপূর্ণ তথ্য নিতে পারেনি। কয়েক মুহূর্তের মধ্যেই ওয়েবসাইট রেস্টোর করা হয়েছে। তারপর থেকে নিরাপত্তা আধিকারিকদের সঙ্গে কাজ করছেন ট্রাম্পের প্রচারের পরিচালকরা। দেখা হচ্ছে কে কারা হ্যাক করেছিল। হ্যাকাররা একটি বার্তা দিয়ে ঘোষণা করে, ট্রাম্পের ওয়েবসাইট থেকে গুরুত্বপূর্ণ তথ্য হ্যারকরা সরিয়ে নিয়েছে। যদি তথ্য গোপন রাখতে হয়, তাহলে নির্দিষ্ট অ্যাড্রেসে ক্রিপ্টোকারেন্সি পৌঁছে দিতে হবে।

পৃথিবীর অন্যতম বৃহত্তম গণতন্ত্রের নির্বাচন এগিয়ে এসেছে। হাতে আর মাত্র সাতদিন সময় রয়েছে। জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্পের এই লড়াইয়ে এমনিতেই নানাভাবে জর্জরিত ট্রাম্প ময়দানে নামছেন। একদিকে করোনা আতঙ্ক, আর একদিকে আমেরিকায় বাড়তে থাকা অর্থনৈতিক সংকট, সব কিছুই উঠে এসেছে আমেরিকার নির্বাচনের ইস্যু হিসাবে। কয়েকদিন আগেই আমেরিকা উত্তাল হয়েছে কালো চামড়ার মানুষদের অধিকারের দাবিতে। সব মিলিয়ে উত্তাল বিরোধিতার মধ্যেই নির্বাচনে নামছেন ট্রাম্প। তার মধ্যে ইন্টারনেট সিকিউরিটি নিয়েও প্রশ্ন রয়েছে। সেখানেই নির্বাচনের মুখে এই ওয়েবসাইট হ্যাক হওয়ার ঘটনা নতুন করে ট্রাম্পকে কিছুটা ব্যাকফুটে ঠেলে দেবে বলে মত আন্তর্জাতিক মহলের।

Published by: Uddalak Bhattacharya
First published: October 28, 2020, 8:46 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर