১৯০ কেজি থেকে ৮২ কেজি... ১০৮ কিলো ওজন কমিয়ে রেকর্ড ১৪ বছরের কিশোরের

১৯০ কেজি থেকে ৮২ কেজি... ১০৮ কিলো ওজন কমিয়ে রেকর্ড ১৪ বছরের কিশোরের

আর্যর আগের ছবি আর এখনকার ছবি দেখলে সত্যিই চমকে যেতে হয়...

  • Share this:

#ইন্দোনেশিয়া:  বছর তিনেক আগে ১০ বছরের কিশোর পেয়েছিল 'পৃথিবীর সবথেকে স্থূল কিশোর'-এর আখ্যা। ওজন ছিল চমকে দেওয়ার মত... ১৯০ কেজি ! কিন্তু গত ৩ বছরে অসাধ্য সাধন করেছে ইন্দোনেশিয়ার বাসিন্দা আর্য পারমানা, কমিয়ে ফেলেছে ১০৮ কিলো ওজন। বর্তমানে তার ওজন ৮২ কেজি। সোশ্যাল মিডিয়ায় এই মুহূর্তে তোলপাড় ফেলেছে আর্য। পোস্ট হচ্ছে তার তিনবছর আগের ছবি আর বর্তমান ছবির কোলাজ। দেখলে, সত্যিই চমকে যেতে হয়! নির্দিষ্ট ডায়েটিং, শরীরচর্চা করেই এহেন অসাধ্য সাধন করে ফেলেছে আর্য! আগে সাধারণ ওঠা-বসা করাটাই যার কাছে বিরাট চ্যালেঞ্জ ছিল, এখন সেই দিব্য জিমে ওজন তোলে, মুগুর ভাজে!

আর্যর প্রশিক্ষক অ্যাড জানান, আশার প্রতীক আর্য! শুধুমাত্র ইচ্ছাশক্তিতে ভর করেই চমৎকার করে দেখাল! এখন সবার মুখে মুখে ফেরে একটাই কথা, 'তাহলে আর্যও ওজন কমাতে পারে ?' 'প্রথমে পাকস্থলীর আকার কমাতে ব্যারিয়াট্রিক সার্জারি হয় আর্যর। এবার হাত ও বুক থেকে বাড়তি ত্বক ছেঁটে ফেলতে হবে আরেকটি অস্ত্রোপচার।

প্রথম থেকেই আর্যর জীবন এমনটা ছিল না। ছোটবেলায় আর পাঁচটা শিশুর মতোই স্বাভাবিক ছিল তার চেহাড়া। কিন্তু ৮ বছর বয়স থেকেই আচমকা বাড়তে থাকে আর্যর ওজন, সঙ্গে বাড়তে থাকে খিদে! সবমিলিয়ে ১০ বছর বয়সেই আর্য হয়ে ওঠে বিশ্বের সবথেকে স্থূল কিশোর। ইন্দোনেশিয়া সরকার আর্যর চিকিৎসার দায়িত্ব নেয়। গত তিন বছরে ইচ্ছাশক্তিতে ভর করেই ৮৭ কেজি ওজন কমিয়ে বিশ্বকে চমকে দিয়েছে আর্য পারমানা।

First published: January 28, 2020, 7:46 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर