আধ ঘণ্টার বিরতিতে সন্তান জন্ম দিয়ে ফের পরীক্ষার হলে ফিরলেন তরুণী!

পরীক্ষা মানেই বুক দুরুদুরু ৷ পরীক্ষায় কেমন প্রশ্ন আসবে? এই চিন্তায় জেরবার ৷

Bangla Editor | News18 Bangla
Updated:Jul 30, 2019 06:18 PM IST
আধ ঘণ্টার বিরতিতে সন্তান জন্ম দিয়ে ফের পরীক্ষার হলে ফিরলেন তরুণী!
প্রতীকী ছবি ৷
Bangla Editor | News18 Bangla
Updated:Jul 30, 2019 06:18 PM IST

#কোনাকরি: পরীক্ষা মানেই বুক দুরুদুরু ৷ পরীক্ষায় কেমন প্রশ্ন আসবে? এই চিন্তায় জেরবার ৷ অন্য দিকে মাথা ঘামানোর কথা ভাবে কতজন? কিন্তু গিনির পূর্ব মামো এলাকার বসবাসকারী এক তরুণী যা করলেন তা হয়তো দৃষ্টান্ত স্থাপন করবে অবশ্যই ৷

এমনও হয়। অনন্যা হয়তো এদেরই বলা হয়। শুধু সন্তানের জন্ম নয়- দৃঢ়প্রতিজ্ঞ তরুণী ফ্যাতোমাতা কৌরোমা কোন্ডে নিজের পরীক্ষা শেষ করেছেন, যেটা নিয়ে প্রায় এক বছর ধরে প্রস্তুতি নিয়েছিলেন তিনি। ১৮ বছরের ওই তরুণী গিনির পূর্ব মামো এলাকার বাসিন্দা। হাই স্কুল ডিপ্লোমা পরীক্ষার আগেই সন্তানসম্ভবা হয়ে পড়েন তিনি। কিন্তু পরীক্ষায় তাকে বসতেই হবে। পদার্থবিদ্যা পরীক্ষার দিনই প্রসব বেদনা শুরু হয় তাঁর। স্থানীয় হাসপাতালে যান তিনি। সেখানেই ১০ মিনিটের মধ্যে পুত্রসন্তানের জন্ম দেন তিনি। পরীক্ষার হল থেকেই হাসপাতালে গিয়েছিলেন তিনি। মোট ৪০ মিনিটের মধ্যেই একটি পুত্রসন্তানের জন্ম দিয়ে ফের পরীক্ষার ডেস্কে ফিরে আসেন তিনি।

বাড়িতে তিনি কিছুই জানাননি। কারণ জানালে তাঁকে পরীক্ষা দিতে যেতে নিষেধ করতেন পরিবারের সদস্যেরা। কিন্তু ছেলের মা হওয়ার পাশাপাশি পরীক্ষাটি শেষ করাও খুব জরুরি ছিল কোন্ডের কাছে। তিনি বলেছেন, ব্যাচেলর ডিগ্রির জন্য সারা বছর প্রস্তুতি নিয়েছি। এই একটা পরীক্ষা বাদ দিলে আমার ডিগ্রিটা জলে চলে যেত। এই ঘটনা প্রকাশ্যে আসার পরে তাকে এখন সবাই মিলে এক অসাধারণ মহিলার শিরোপা দিয়েছেন। স্কুল, পরিবার ও বন্ধুরাও তাকে শুভেচ্ছা জানিয়েছেন। উল্লেখ্য, পশ্চিম আফ্রিকার গিনিতে এ ঘটনায় বেশ চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। ঘটনাটি স্থানীয়ভাবে আলোচনায় আসার পর বিশ্ব গণমাধ্যমে তা স্থান পায়।

First published: 05:58:05 PM Jul 30, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर