Home /News /international /
Cancer Medicine: স্তন ক্যানসার সেরে গেল ওষুধে! মৃত্যুর মুখে দাঁড়িয়েও ফিরলেন এই ৫১ বছরের মহিলা

Cancer Medicine: স্তন ক্যানসার সেরে গেল ওষুধে! মৃত্যুর মুখে দাঁড়িয়েও ফিরলেন এই ৫১ বছরের মহিলা

Image: Christie NHS

Image: Christie NHS

Cancer Medicine: তিনি ম্যানচেস্টার ফ্যালোফিল্ডের বাসিন্দা তিনি। সামনেই মহিলার ২৫ তম বিবাহবার্ষিকী।

  • Share this:

    #লন্ডন: লন্ডন ম্যাজিক বোধহয় একেই বলে। কয়েক বছর আগেও তিনি মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছিলেন। কিন্তু শেষ পর্যন্ত তাঁকে জীবন ফিরিয়ে দিল এক ওষুধ। স্তন ক্যানসার থেকে বেঁচে ফিরলেন ইংল্যান্ডে বসবাসকারী ভারতীয় বংশোদ্ভুত ৫১ বছরের মহিলা জ্যাসমিন ডেভিড। চিকিৎসকরা কার্যত সময় দিয়েই দিয়েছিলেন, বলেছিলেন আর হয়ত কয়েক বছর বাঁচবেন জ্যাসমিন। কিন্তু তার মধ্যেই ক্যানসারের একটি বিশেষ ওষুধের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয় ইংল্যান্ডে। সেটি গ্রহণ করার পরেই ক্রমে সুস্থ হয়ে উঠলেন তিনি। সোমবার চিকিৎসকদের পক্ষ থেকে বলা হয়েছে, শরীরে আর ক্যানসারের চিহ্ন মাত্র নেই তাঁর।

    আরও পড়ুন: পদ্মা সেতুতে বিভোর? ভারতের এই দীর্ঘতম সেতু ধারেভারে অনেক এগিয়ে! জানলে চমকে উঠবেন!

    তিনি ম্যানচেস্টার ফ্যালোফিল্ডের বাসিন্দা তিনি। সামনেই মহিলার ২৫ তম বিবাহবার্ষিকী। ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেলথ অ্যান্ড কেয়ার রিসার্চ ও ম্যানচেস্টার ক্লিনিক্যাল রিসার্চ ফেসিলিটি-এর যৌথ উদ্যোগে খ্রিস্টি এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্টের একটি পরীক্ষামূলক ক্যানসারের ওষুধের প্রয়োগ চলছে। এই ওষুধটির নাম অ্যাটজলিজুম্যাব। তিন সপ্তাহ ধরে এই ওষুধ খেতে হয়েছিল। তার পর তিনি জানিয়েছেন, আমার প্রাথমিক ক্যান্সার চিকিৎসার পর আমি ভুলেই গিয়েছিলাম ক্যান্সারের কথা, কিন্তু আমার শরীরে ১৫ মাস পরে ক্যান্সার ফিরে এসেছিল। তার পর আমাকে যখন চিকিৎসার কথা বলা হয়, আমি রাজি হয়ে যাই। আমি জানতাম না, এই ওষুধ কাজ করবে কি না। কিন্তু আমার মনে হয়েছিল, এটাই একমাত্র সুযোগ আমার প্রাণে বাঁচার, পাশাপাশি, হয়ত পরের প্রজন্মের জন্য আমার শরীরের উপর পরীক্ষা করায় নতুন কোনও দিক খুলে যাবে। গত বড়দিনের সময়ও আমার শরীরে খারাপ ছিল। তার পর ধীরে ধীরে আমি সুস্থ হতে থাকি।

    আরও পড়ুন: চাকরি চুরির পর্দাফাঁস করেছেন, আজ থেকে নতুন দিন ববিতা সরকারের!

    এর আগে এই ওষুধের ফলে সুস্থ হয়েছেন একজন মা ও তাঁর দুই সন্তান। বর্তমানে জ্যাসমিনের চিকিৎসক বলছেন, আমরা খুবই খুশি জ্যাসমিনের স্বাস্থ্য উদ্ধার হওয়ায়। আমরা খ্রিস্টিতে ক্রমাগত ক্যানসারের নতুন নতুন ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ করে চলেছি। আমাদের আশা ভবিষ্যতে এই গবেষণা অনেক মানুষের জীবনে আশার আলো নিয়ে আসবে।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Cancer

    পরবর্তী খবর